সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে কোন চিন্তা নেই! বিরাট খবর মা বোনেদের জন্য

এবার সামনে এলো লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) বিষয়ে বড়ো তথ্য। নতুন তথ্য অনুযায়ী, অনেকটাই স্বস্তি পেতে চলেছেন রাজ্যের অসংখ্য মহিলারা। লক্ষ্মীর ভান্ডারের বিষয়ে বড়ো ঘোষণা করলেন সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জি (Abhishek Banerjee). বর্তমানে রাজ্যের সবচেয়ে জনপ্রিয় প্রকল্প গুলির মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভাণ্ডার। এখন এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে ২ কোটির বেশি মহিলা লাভবান হন প্রতি বছর।

Big Update on West Bengal Lakshmir Bhandar Scheme.

২০২১ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) অন্যতম প্রতিশ্রুতি ছিল লক্ষ্মীর ভান্ডার। এই বছরেরই সেপ্টেম্বর থেকে এই প্রকল্পের জন্য আবেদন করা মহিলাদের ব্যাংক একাউন্টে টাকা পাঠানো শুরু হয়েছিল। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের আগে, প্রকল্পের অধীনে প্রদেয় পরিমাণও বৃদ্ধি করা হয়েছে।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প

এখন Lakshmir Bhandar প্রকল্পের অধীনে রাজ্যের সাধারণ শ্রেণি মহিলাদের ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের ১০০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করে দেওয়া হয়। লোকসভা নির্বাচনের সময় ‘মডেল কোড অফ কন্ডাক্ট’ থাকার কারণে প্রকল্পের বিতরণে কোনও সমস্যা না হয় তা নিশ্চিত করার ব্যবস্থাও করেছে রাজ্য সরকার। এখনও পর্যন্ত রাজ্যের দুই কোটি মহিলা এই প্রকল্পের সুবিধাভোগী।

পশ্চিমবঙ্গে লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ হবে?

Lakshmir Bhandar নিয়ে দারুণ উপকৃত রাজ্যের মহিলারা। তবে সম্প্রতি লক্ষ্মীর ভান্ডার বন্ধ হয়ে যাচ্ছে বলে কিছু তথ্য সামনে আসায় চিন্তিত হয়ে পড়েন রাজ্যের মা বোনেদের একাংশ। সবই ঠিক চলছিল কিন্তু গোলযোগ বাঁধল অন্য স্থানে। মূলত লোকসভা নির্বাচনে কাঁথি লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থীর কাছে তৃণমূলের পরাজয়ের পর থেকেই কাঁথির অন্তর্গত খেজুরি বিধানসভায় তৃণমূল কর্মীদের উপরে বিজেপির অত্যাচার করছে বলে অভিযোগ উঠছে, যদিও বিজেপি এই কথা অস্বীকার করেছে।

SBI Monthly Income Scheme (স্টেট ব্যাংক মান্থলি ইনকাম স্কিম)

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে অভিষেক ব্যানার্জির মন্তব্য

Lakshmir Bhandar টাকা যাতে এই অত্যাচারীরা না পান। তা নিয়েও কথা বলা হচ্ছে। প্রয়োজনে হামলার শিকার যাঁরা, তাঁদের লক্ষ্মীর ভান্ডার বন্ধ হলে ক্ষতি নেই বলেও জানানো হয়েছে। এমন পরিস্থিতিতে নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না। যে লক্ষ্মীর ভান্ডার বন্ধ হবে কিনা। তবে ভোটের আগেও অভিষেক ব্যানার্জি এক্ষেত্রে আশ্বাস দিয়ে বলেছিলেন যে বিজেপি লক্ষ্মীর ভান্ডার বন্ধ করতে চাইলেও যতদিন তৃণমূল সরকার থাকবে ততদিন রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী কেউই লক্ষ্মীর ভান্ডার বন্ধ করতে পারবেন না।

ভাগ্যলক্ষ্মী প্রকল্পে মেয়েদের টাকা দেওয়া হবে! কিভাবে আবেদন করতে হবে?

আর এখন পর্যন্ত এই কথা পরিষ্কার যে এই সামান্য ঘটনার জন্য Lakshmir Bhandar এর মত এত বড় জনপ্রিয় প্রকল্প বন্ধ হবে নাই বলে মনে কয়া হচ্ছে। কিন্তু এই নিয়ে আগামী দিনে কি হতে চলেছে সেই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button