Trending News

House Rent – বাড়ি ভাড়ার নিয়মে বড় পরিবর্তন করলো পশ্চিমবঙ্গ সরকার।

বাড়ি ভাড়া বা House Rent নিয়ে অনেক গরিব ও মধ্যবিত্তের চিন্তা থাকে। কারণ আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যাদের কাছে এখনো পর্যন্ত নিজেদের বাড়ি নেই। আর এই কারণের জন্যই ১৪০ কোটি জনসংখ্যার মধ্যে কয়েক কোটি মানুষ এই ভাড়া বাড়িকে নিজেদের বসবাসের ঠিকানা হিসাবে বেছে নিয়েছে। আর আমাদের পশ্চিমবঙ্গেও এই ধরণের মানুষের সংখ্যা খুব একটা কম নয়।

House Rent In West Bengal.

এবার তিলোত্তমার প্রাণকেন্দ্র নামে পরিচিত বিধাননগরে (Bidhannagar) বাড়ি ভাড়া (House Rent) দেওয়ার নিয়মে বড়োসড়ো পরিবর্তন করতে চলেছে রাজ্য সরকার। মূলত এবার থেকে বিধাননগরে House Rent বা লিজ নেওয়ার ক্ষেত্রে আবেদন করার পর মিলতে চলেছে শর্তসাপেক্ষে অনুমতি। আর এই অনুমতি নেওয়ার মেয়াদ হতে চলেছে ৯০ দিন। রাজ্যের সাধারণ মানুষের সুবিধার জন্যই রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে বলে জানা গিয়েছে।

বর্তমানে বিধাননগর তিলোত্তমা নগরীর প্রাণ কেন্দ্র হিসেবে পরিচিত। একাধিক আইটি সংস্থার অফিসের পাশাপাশি বহু চাকরিজীবী এবং ব্যবসায়ীরা এই বিধাননগরেই থাকেন। আর এবার সেই বিধাননগরে House Rent দেওয়ার বিষয়ে বড়সড় সিদ্ধান্ত নিল নবান্ন (Nabanna). সূত্রের খবর অনুযায়ী, বিধাননগরের যে কোনও ‘নন রেসিডেন্সিয়াল’ জমিতে গড়ে ওঠা House Rent দেওয়ার ক্ষেত্রে নিয়ম বদলাতে চলেছে রাজ্য সরকার।

আসলে বিধাননগর এলাকায় কোনও বাড়ি ভাড়া বা লিজ নিতে গেলে রাজ্যের পুরো ও নগরোন্নয়ন দফতরের থেকে অনুমতি নিতে হয়। তবে এতদিন পর্যন্ত এই অনুমতি নিতে গেলে বহু সমস্যার সম্মুখীন হতে হতো সাধারণ মানুষকে। House Rent নিতে গেলে বা দিতে গেলে বহু সময় অপেক্ষা করতে হত। তবে বিষয়টি প্রশাসনের নজরে আসতেই তৎপর হয়ে উঠেছে তারা।

এই সমস্যার সমাধান করতেই নয়া সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। প্রশাসনের তরফে জানানো হয়েছে, যে ব্যক্তি House Rent নেবেন তার সিআইএন, চুক্তিপত্র, পরিচয় পত্র এবং ১৫ হাজার টাকা জমা দিতে হবে। তার সমস্ত নথি চেক করার পর মিলবে শর্তসাপেক্ষে অনুমতি। তবে এই অনুমতির মেয়াদ কেবল মাত্র ৯০ দিনের। এই সময়কালের মধ্যেই স্থায়ী অনুমতির ব্যবস্থা করতে হবে আবেদনকারীকে।

Train Ticket (ট্রেনের টিকিট)

উল্লেখ্য, স্থায়ী অনুমতি পেতে হলে বেশ কয়েকটি শর্ত মেনে চলতে হবে আবেদনকারীকে। উদাহরণ স্বরূপ বলা যায়, মালিকের সাথে হওয়া চুক্তিপত্রে অবশ্যই বাড়ি ভাড়া নেওয়ার কারণ উল্লেখ করতে হবে এবং যদি কোনও তথ্যপ্রযুক্তির কাজ করা হয় তাহলে সেক্ষেত্রে অনুমতি নিতে হবে তথ্য প্রযুক্তি দফতর থেকে। সূত্রের খবর অনুযায়ী, অস্থায়ী অনুমতি মেলার পর ৯০ দিনের মধ্যেই এই শর্ত মেনে স্থায়ী আবেদনের অনুমতি নিতে হবে।

আগামী বছরের দুর্গা পুজোর ছুটি কমে গেল, বড় সিদ্ধান্ত।

এই সময়সীমার মধ্যে স্থায়ী অনুমতি না মিললে, পরবর্তী ৩০ দিনের মধ্যে বাড়ি খালি করে দিতে হবে। তাই এবার থেকে আর বাড়ি ভাড়া নেবার জন্য সমস্যার সম্মুখীন হতে হবে না সাধারণ জনগণকে। রাজ্যের সাধারণ মানুষের সুবিধার্থে রাজ্য সরকারের তরফে গৃহীত House Rent বা বাড়ি ভাড়া নিয়ে এই বিশেষ সিদ্ধান্তটির প্রশংসা করছেন সকলেই। আর এই নিয়ম শুধুমাত্র বিধাননগর এলাকার জন্য, কিন্তু অনেকেই মনে করছেন যে এই নিয়ম আগামী দিনে সারা রাজ্যে শুরু হতে পারে।
Written by Sampriti Bose.

রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন তো? এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button