Trending News

Train Ticket – ট্রেনের টিকিটের দাম কমার সম্ভাবনা, মোদী সরকারের দারুণ সিদ্ধান্ত।

ট্রেনের টিকিট বা Train Ticket এর ভাড়া নিয়ে আগামী বছরের কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2024) এক বড় ঘোষণা করা হবে। এমনটাই মনে করছেন অনেক আর্থিক বিশেষজ্ঞরা। কারণ এইবারের ফেব্রুয়ারি মাসেই মোদী সরকার (Modi Government) নিজেদের দ্বিতীয় কার্যকালের শেষ বাজেট পেশ করবে। আর লোকসভা ভোটের কথা মাথায় রেখে এইবারের বাজেটে কিছু বড় ঘোষণা করা হতে পারে বলে মনে করছেন অনেকে।

Train Ticket Price Reduce Rumors In India.

এবার থেকে দেশের প্রবীণ নাগরিকদের টিকিট ভাড়া বাবদ ছাড় দেওয়া হতে চলেছে। আসন্ন বাজেট অধিবেশনে কেন্দ্রীয় সরকারের তরফে দেশের প্রবীণ নাগরিকদের জন্য এই বিরাট ঘোষণাটি করা হতে চলেছে বলে জানা গিয়েছে। মূলত প্রবীণ নাগরিকরা হলো প্রতিটি দেশের জন্যই একটি বড় সম্পদ। সমাজের পাশাপাশি ভারতীয় রেল তাদের যথেষ্টই (Train Ticket) যত্ন নিয়ে থাকে।

ভারতীয় রেল (Indian Railway) নিয়ম অনুযায়ী, ৬০ বছর বয়সী পুরুষ এবং ৫৮ বছর বয়সী মহিলা প্রবীণ নাগরিকের আয়তাভুক্ত। করোনাকালীন সময়ের আগে ট্রেনের সব শ্রেণির ভাড়ায় ছাড় দেওয়া হতো। মেল ট্রেন, এক্সপ্রেস ট্রেন, রাজধানী, শতাব্দী, জন শতাব্দী কিংবা দুরন্ত সহ সমস্ত ট্রেনেই ছাড় পাওয়া যেত। পুরুষ প্রবীণ নাগরিকদের জন্য এই ছাড় ছিল ৪০ শতাংশ এবং মহিলা প্রবীণ নাগরিকদের জন্য ছাড় ছিল ৫০ শতাংশ।

কিন্তু কোভিডের সময় এই ছাড় পরিষেবাটি বাতিল করা হয়েছিল। তবে দেশ ও বিশ্বে কোভিড ১৯ আতঙ্কের অবসানের পরও সরকার এই ছাড় পুনরায় চালু করেনি। যদিও এবার বাজেটে Train Ticket ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দাবি করছেন প্রবীণ নাগরিকরা। আগে রাজধানীর প্রথম এসি টিকিট যদি ৪০০০ টাকা হয়, তাহলে প্রবীণ নাগরিকরা ২০০০ বা ২৩০০ টাকায় টিকিট পেতেন সেই সময়ে।

Aadhaar Card (আধার কার্ড)

এরপর ২০১৯ সালের শেষে এবং ২০২০ সালের শুরুতে দেশে তথা সমগ্র বিশ্বে কোভিড ছড়িয়ে পড়ে, যার ফলে আইআরসিটিসির Train Ticket বুকিং উইন্ডোতে এই পরিষেবা বন্ধ হয়ে যায়। তবে, এবার সকলে আশা করছেন যে সরকার আবারও এই ছাড় দেওয়া শুরু করবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি ষষ্ঠবারের মতো বাজেট উপস্থাপন করবেন।

মোদী সরকার নতুন প্রকল্প শুরু করলো। ভোটের আগে দারুণ চমক।

নির্মলা সীতারমণ মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট উপস্থাপন করতে চলেছেন কারণ তার পরে সারা দেশে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তাই আশা করা হচ্ছে, এবার লোকসভা নির্বাচনের আগেই বাজেট অধিবেশনে প্রবীণ নাগরিকদের জন্য Train Ticket ছাড়ের ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আর এবারে দেখার অপেক্ষা যে আর কি কি সিদ্ধান্ত নেওয়া হবে।
Written by Sampriti Bose.

ভোটের কথা মাথায় রেখে চালের দাম কমালো মোদী সরকার। কত টাকা কমবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button