জানা-অজানা

Petrol Diesel – গাড়িতে পেট্রোল ডিজেল ফুল ট্যাংক ভরলে বড় বিপদ, কেন্দ্রের কড়া নির্দেশ।

বর্তমানে প্রায় প্রত্যেকটি বাড়িতে অন্ততঃপক্ষে একটি করে দু চাকা বা ছাড় চাকা গাড়ি রয়েছে তাদের খাদ্য Petrol Diesel তো প্রয়োজন ই। এতে করে যে কোনো জায়গায় বেরোনোর সময় বাস ট্রাম ধরার জন্য ছুটোছুটি করা থেকে রেহাই পাওয়া যায়। আর অধিকাংশ মানুষই মাঝ রাস্তায় ফুয়েল শেষ হয়েছে, এমন সমস্যায় কমপক্ষে একবার পড়েছেন। তাই এই সমস্যা যাতে আর না হয়, প্রত্যেক বারই যখন পেট্রোল ভরাতে যান, ফুল ট্যাঙ্ক করে দিতে বলেন। কিন্তু জানেন কি এটা আদৌ ঠিক কিনা? সম্প্রতি এ নিয়ে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা এবং খাদ্য সরবরাহ মন্ত্রকের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে।

Petrol Diesel ফুল ট্যাঙ্ক করলে চালকেরা কোন কোন সমস্যায় পড়তে পারেন? জেনে নিন।

আমরা সকলেই জানি, গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি গাড়িতে আলাদা আলাদা পরিমাণের ফুয়েল ট্যাংক দিয়ে থাকে। সেগুলির সম্পর্কে বিস্তারিতভাবে গাড়ির মালিকদের জানানো হয়ে থাকে। কিন্তু পেট্রলিয়াম ডিলার অ্যাসোসিয়েশনের তরফে লিগ্যাল মেট্রোলজি ডিভিশনের কাছে এমন একটি তথ্য পেশ করা হয়েছে, যা অবাক করার মতো। এরপর হয়তো এই ভুল গাড়ির মালিকেরা দ্বিতীয়বার নাও করতে পারেন। আর যদি ভুলবশত করেনও, ভবিষ্যতে মাশুল গুনতে হতে পারে।

10 টি সেরা ফেসবুক টিপস ও ট্রিকস যা সকলের জেনে রাখা প্রয়োজন।

কি তথ্য পেশ করা হয়েছে, টু হুইলার এবং ফোর হুইলারের সার্ভিস ম্যানুয়ালগুলিতে ভুল ফুয়েল ট্যাংক ক্যাপাসিটির বিষয়ে উল্লেখিত রয়েছে। অর্থাৎ ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি প্রকৃত আয়তনের তুলনায় ১৫% থেকে ২০% কম।
আর যদি ট্যাঙ্ক ফুল করানো হয় কি সমস্যা হবে?
ফুয়েল পাম্প স্টেশনগুলির তাপমাত্রা পরিবেশের তুলনায় অনেকটাই কম। ফুয়েল ট্যাঙ্কে ফাঁকা জায়গা না থাকলে ভলিউম বাড়ানোর জন্য অস্থায়ী জৈব যৌগগুলিকে লিক হওয়া থেকে প্রতিরোধ করা সম্ভব হবে না। আর এই কারণে ফাঁকা জায়গা না থাকলে তাপমাত্রা বৃদ্ধি পাবে, ফুয়েল ট্যাঙ্ক বিস্ফোরণ হতে পারে। আর বড়োসড় দুর্ঘটনার সমুখীন হতে পারেন গাড়ি চালক সহ পরিবারের সদস্যরা।

Petrol Diesel ফুল ট্যাঙ্ক করলে আর কি সমস্যা হবে?
ইঞ্জিনের ক্যাপাসিটি কমতে থাকবে। পাশাপাশি ফুয়েল বা জ্বালানি যদি অপরিষ্কার হয়, হাইড্রোকার্বন দূষণের পরিমাণও বেড়ে যাবে। সেই অবস্থায় গাড়ির ফুয়েল ট্যাঙ্ক ভর্তি থাকলে লিকেজ তৈরি হতে পারে। সেই অবস্থার কারণেও ট্যাঙ্ক বিস্ফোরণ হতে পারে।

 গ্যাস বুকিং থেকে ব্যাংক সার্ভিস, এপ্রিল থেকে বদলে যাচ্ছে 9 টি নিয়ম, হয়রানি এড়াতে জেনে নিন।

তাই কেন্দ্রীয় মন্ত্রকের তরফে থেকে গাড়ি সংস্থাগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে, যাতে তাদের পক্ষ থেকে গ্রাহকদের Petrol Diesel ফুল ট্যাঙ্ক করানোর বিষয়ে সচেতন করার জন্য উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হয়। এছাড়া গাড়ি চালকদের উদ্দেশ্যেও জানানো হচ্ছে, শুধুমাত্র ফুয়েল ভরার সময় এবং যথাযথ সংস্থার মাধ্যমে যানবাহনের সার্ভিসিং করানোর সময় লিড খোলা উচিত। এ বিষয়ে পেট্রোলিয়াম ডিলারদের সচেতন করা হচ্ছে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button