জানা-অজানা

Blood Sugar Test – মাত্র 10 টাকা খরচ করেই ব্লাড সুগার সম্পর্কে সকল তথ্য জেনে নিন।

এবার থেকে ১০ টাকার কাগজই জানিয়ে দেবে গ্রাহকের রক্তে শর্করার পরিমাণ (Blood Sugar Test). শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। সম্প্রতি যোধপুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক দল তৈরি করেছেন পেপার বেসড অ্যানালিটিক্যাল ডিভাইসেস। এটি আদতে একটি বায়োডিগ্রেডেবল পেপার। তা দিয়েই মাপা হবে ব্লাড সুগার।

Blood Sugar Test For Just Rupees 10.

এর সঙ্গে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের যোগ থাকবে এবং তাতেই দেখা যাবে রক্তে শর্করার মাত্রা (Blood Sugar Test). রক্তে শর্করার মাত্রা বলতে মূলত রক্তের প্রবাহে ঘনত্বকে বোঝায়। হজমের সময়, কার্বোহাইড্রেটের অবক্ষয় ঘটে এবং গ্লুকোজে রূপান্তরিত হয়, যা চিনির একটি সহজ একক। এই গ্লুকোজ ছোট অন্ত্রের মাধ্যমে শোষণের মাধ্যমে রক্ত প্রবাহে প্রবেশ করে।

এখান থেকে এটি হয় সংরক্ষণ করা যেতে পারে বা শক্তি উৎপন্ন করতে ব্যবহার করা যেতে পারে। এই সময়ের মধ্যে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ হরমোন ইনসুলিন দ্বারা করা হয় এবং এই সন্ধিক্ষণে একটি ব্যাঘাত রক্তে গ্লুকোজের মাত্রায় অস্বাভাবিকতার দিকে পরিচালিত করে। Blood Sugar Test পরীক্ষা করার জন্য এতদিন পর্যন্ত মেডিক্যাল সেন্টারে গিয়ে অনেক টাকা খরচ করতে হতো।

তবে, এখন থেকে অল্প টাকা খরচ করেই Blood Sugar Test জানা যাবে। আর সেই রিপোর্ট মোবাইলেই দেখে নিতে পারবেন সকলে। যোধপুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক দল তৈরি করেছেন পেপার বেসড অ্যানালিটিক্যাল ডিভাইসেস। যেটি বায়োডিগ্রেডেবল পেপার। এটির সাহায্যে মাপা যাবে Blood Sugar. এর সঙ্গে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের যোগ থাকবে এবং তাতেই রক্তে শর্করার মাত্রা দেখা যাবে।

Weather Forecast (আবহাওয়ার পূর্বাভাস)

তবে, বাড়িতে বসেই Blood Sugar Test পরিমাপের ব্যবস্থা কিন্তু এই প্রথম নয়। এখন এই ধরনের অনেক মেডিক্যাল কিট রয়েছে বাজারে। কিন্তু তার সঙ্গে আইআইটির গবেষকদলের প্রস্তাবিত পদ্ধতির ফারাক রয়েছে। এখানে কেবল মাত্র পেপার দিয়েই পরিমাপ করা হবে রক্তে শর্করার। গবেষকরা জানিয়েছেন, এই পদ্ধতিতে ব্লাড সুগার মাপতে খরচ হবে মাত্র ১০ টাকা।

রাজ্য সরকারি কর্মীদের জন্য খুশির খবর। সরকার দারুণ সিদ্ধান্ত নিলো।

যে কোনো জায়গাতেই তা করা যাবে। ফলাফল জানা যাবে অতি দ্রুত। তবে এই পরীক্ষাকে আরও সস্তা করার চেষ্টা জারি রেখেছে ওই গবেষক দল। তাঁরা জানিয়েছেন, মাত্র ৫ টাকাতেই Blood Sugar Test ব্যবস্থা করার চেষ্টা চালাচ্ছেন। যদি তা হয়, তাহলে ব্লাড সুগার পরীক্ষা হবে অনেক সহজ এবং ঝঞ্ঝাটমুক্ত। তবে, মাএ ১০ টাকায় ব্লাড সুগার পরীক্ষা করার এই বিশেষ পদক্ষেপটি গ্রাহকদের জন্য যথেষ্ট লাভজনক হবে বলেই মনে করছেন গবেষকরা। Written by Sampriti Bose.

বাড়ি বানাতে 40 লক্ষ টাকা দিচ্ছে ইউকো ব্যাংক। EMI কত হবে প্রতিমাসে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button