Trending News

LPG Gas Price – এখন থেকে রান্নার গ্যাস 650 টাকায় পাওয়া যাবে। মধ্যবিত্তের মুখে হাসি।

লোকসভা নির্বাচনের আগেই দেশের অসংখ্য সাধারণ মানুষের জন্য LPG Gas Price বা রান্নার গ্যাসের দাম নিয়ে এলো এক দারুণ সুখবর। এখন থেকে মাত্র ৬৫০ টাকায় গ্যাস সিলিন্ডার (LPG Gas Cylinder) পাবেন গ্রাহকরা। তবে এক্ষেত্রে ওজন কম হওয়ায় গ্যাসের দাম কমেছে বলে জানা যাচ্ছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি বাড়িতেই রান্নার ক্ষেত্রে গ্যাস ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু ক্রমান্বয়ে রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে সমস্যার সম্মুখীন হন দেশের অসংখ্য সাধারণ মানুষ।

10 KG Composite LPG Gas Price.

রান্নার গ্যাসের (LPG Gas Price) এই মূল্য বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল দেশের সাধারণ জনগণ থেকে প্রায় সমস্ত রাজনৈতিক দল গুলি। কিন্তু, এরপর গত বছর রাখি বন্ধন উৎসবের সময় রান্নার গ্যাসের দাম কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। মূলত গত ৩০ অগস্ট থেকে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দামের পরিবর্তন করা হয়। সেই সময় প্রতিটি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হয়েছিল।

তার ফলে কলকাতার বাজারে যে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম (LPG Gas Price) ছিল ১১০০ টাকার কাছাকাছি ছিল তা কমে ৯০০ টাকার কাছাকাছি চলে আসে। তারপর থেকে এখনো পর্যন্ত ৯০০ টাকার কাছাকাছিই দাম আছে। তবে, এবার সামনে এলো নতুন তথ্য। এখন থেকে মাত্র ৬৫০ টাকায় পাওয়া যাবে গ্যাস সিলিন্ডার। প্রতি মাসের শুরুতে ইন্ডিয়ান অয়েলের (Indian Oil) মতো দেশের তেল বিপণন সংস্থা গুলি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করে।

তাই ফেব্রুয়ারি মাসের শুরুতেই গ্যাস সিলিন্ডারের দাম নতুন করে পরিবর্তন করেছে কোম্পানি গুলো। লোকসভা নির্বাচনকে (Loksabha Election 2024) সামনে রেখে দেশীয় এলপিজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত রেখেছে সরকার। তবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (Commercial LPG Gas) দাম কিছুটা বেড়েছে। এমন পরিস্থিতিতে, কেউ যদি ১৪ কেজি এলপিজি সিলিন্ডার (LPG Gas Price) কিনতে সক্ষম না হন।

তবে ইন্ডিয়ান অয়েল তার জন্য কম্পোজিট সিলিন্ডার (Composite LPG Gas Price) নামক ১০ কেজি ওজনের অন্য আরো একটা বিশেষ ধরনের গ্যাস সিলিন্ডার নিয়ে এসেছে। গ্রাহকরা এই সিলিন্ডারটি ৯৫০ টাকার কম অর্থাৎ মাত্র ৬৪৯ টাকায় কিনতে পারবেন। সূত্রের খবর অনুযায়ী এখন ইন্ডেন অর্থাৎ ইন্ডিয়ান অয়েল এই সিলিন্ডার দিচ্ছে। মূলত লোকেরা প্রায়ই অভিযোগ করে যে এলপিজি সিলিন্ডারের দাম (LPG Gas Price) কমানো হয়েছে।

LPG Cylinder Price (রান্নার গ্যাসের দাম)

কিন্তু এই গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে অর্থাৎ কম্পোজিট গ্যাস সিলিন্ডারের (LPG Gas Price) ক্ষেত্রে দাম কমেছে কারণ এই সিলিন্ডারের ওজন কম। যদিও ভারতের সবকটি শহরে এখনো পর্যন্ত এই সিলিন্ডার চালু করা হয়নি। ভারতের যে শহর গুলিতে এই সিলিন্ডার পাওয়া যায়, তার মধ্যে জয়পুরে ৬৩৬ টাকা ৫০ পয়সা, মুম্বাইতে ৬৩৪ টাকা, কলকাতায় ৬৫২ টাকা, চেন্নাইতে ৬৪৫ টাকা, লখনউতে ৬৬০ টাকা, ইন্দোরে এটি ৬৫৩ টাকায় পাওয়া যায় এই সিলিন্ডার।

মোট 11 কোটি যুবক যুবতীরা 1 লাখ টাকা পাবে। ভোটের আগে এবারের বাজেটে নতুন প্রকল্প।

এমতাবস্থায় যে সকল মানুষদের এলপিজি গ্যাস কিনতে সমস্যা রয়েছে তাদের জন্য কম্পোজিট সিলিন্ডার ব্যবহার করা যথেষ্ট সুবিধাজনক বলেই মনে করা হচ্ছে। কিন্তু এই দাম শুধুমাত্র ১০ কিলো রান্নার গ্যাসের (10 KG LPG Gas Price) ক্ষেত্রেই প্রযোজ্য। আর এই নতুন সুবিধা দেশের কোটি কোটি মানুষ উপভোগ করছেন। কিন্তু এখনো দেশের সর্বত্র এই পরিষেবা শুরু হয়নি।
Written by Sampriti Bose.

বন্ধন ব্যাংক লোন নিয়ে বড় সুখবর। কিস্তির টাকা নিয়ে আর চাপ রইল না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button