Trending News

LPG Cylinder Price – রান্নার গ্যাসের দাম 200 টাকা কমলো। পশ্চিমবঙ্গে নতুন দাম কত হল?

এবার রান্নার গ্যাসের (LPG Cylinder Price) বিষয়ে বড়ো কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের আগে ২০০ টাকা করে কমতে চলেছে রান্নার গ্যাসের দাম? সম্প্রতি এমনটাই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়‌। কিন্তু লোকসভা নির্বাচন মিটে গেলেই ফের রান্নার গ্যাসের দাম (LPG Cylinder Price) বাড়িয়ে দেওয়া হবে বলেও দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

LPG Cylinder Price Latest News.

মূলত বিগত বেশ কিছু দিন ধরে রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির (LPG Cylinder Price) ফলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল দেশের সাধারণ জনগণ থেকে প্রায় সমস্ত রাজনৈতিক দলগুলি। কিন্তু, এরপর গতবছর রাখি বন্ধন উৎসবের সময় রান্নার গ্যাসের দাম কমিয়েছিল কেন্দ্রীয় সরকার (Central Government). মূলত গত ৩০ অগস্ট থেকে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দামের (LPG Gas Price) পরিবর্তন করা হয়।

সেই সময় প্রতিটি সিলিন্ডারের দাম (LPG Cylinder Price) ২০০ টাকা কমানো হয়েছিল। তার ফলে কলকাতার বাজারে যে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ছিল ১১০০ টাকার কাছাকাছি ছিল তা কমে ৯০০ টাকার কাছাকাছি চলে আসে। তারপর থেকে এখনো পর্যন্ত ৯০০ টাকার কাছাকাছিই দাম আছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েলের (Indane) তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের চারটি মহানগরীতে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম (LPG Cylinder Price) যথাক্রমে।

Today LPG Cylinder Price In India

1) দিল্লিতে (New Delhi) এখন প্রতিটি সিলিন্ডারের দাম পড়ছে ৯০৩ টাকা।
2) কলকাতায় (Kolkata) একটি সিলিন্ডার ৯২৯ টাকায় বিক্রি হচ্ছে।
3) মুম্বইয়ে (Mumbai) এখন প্রতিটি সিলিন্ডারের দাম পড়ছে ৯০২.৫ টাকা।
4) চেন্নাইয়ে (Chennai) ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাসের দাম ৯১৮.৫ টাকা পড়ছে।

উল্লেখ্য, আগস্ট থেকে ১৪.২ কেজি ভর্তুকিহীন এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Cylinder Price) দাম হেরফের না হলেও ফেব্রুয়ারির শুরুতেই দাম ভর্তুকিহীন ১৯ কেজি সিলিন্ডারের দাম। আপাতত কলকাতায় দাম পড়ছে ১,৮৮৭ টাকা। দিল্লিতে ১৯ কেজি ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম ১,৭৬৯.৫ টাকা পড়ছে। মুম্বই এবং চেন্নাইয়ে দাম পড়ছে যথাক্রমে ১,২৩.৫ টাকা এবং ১,৯৩৭ টাকা।

তবে, এরপর লোকসভা নির্বাচনের আগেই পুনরায় রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি হতে চলেছে বলে জানা যাচ্ছিল। আর সেই আশঙ্কায় যেন সত্যি হলো অন্তর্বর্তীকালীন বাজেট অধিবেশনের দিন। ফেব্রুয়ারি মাসের প্রথম দিনই বাণিজ্যিক সিলিন্ডারের দাম বৃদ্ধির (LPG Cylinder Price) কথা ঘোষণা করল সমস্ত রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। এমতাবস্থায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়‌ সম্প্রতি জানিয়েছেন, লোকসভা নির্বাচনের বলে বিজেপি সরকার ২০০ টাকা কমিয়েছে রান্নার গ্যাসের দাম।

LPG Price (রান্নার গ্যাসের দাম)

তিনি দাবি করেন, লোকসভা নির্বাচনের আগে আরও ২০০ টাকা কমানো হবে রান্নার গ্যাসের দাম। তারপর যেই ইলেকশন হয়ে যাবে, ওমনি ৮০০ টাকা বাড়িয়ে দেওয়া হবে। তখন গ্যাস কিন্তু গ্যাস বেলুন হয়ে যাবে। পাশাপাশি তিনি বলেন, চুলোতে রান্না করতে গেলে যে কেরোসিন প্রয়োজন হয় সেই কেরোসিনের দামও বাড়িয়ে দিয়েছে বাড়িয়ে দিয়েছে। এদিকে প্রায় প্রতি মাসে বদলাচ্ছে বাণিজ্যিক সিলিন্ডারের দাম (Commercial Cylinder Price).

প্রতিমাসে 3000 টাকা দেবে মোদী সরকার। এই কার্ড বানালেই। বাজেটের পর দারুণ সুখবর।

বাজেটের দিনেও অব্যাহত থাকল সেই বদল। যদিও রান্নার গ্যাসের দাম (LPG Cylinder Price) বৃদ্ধির প্রভাব এখনই পড়ছে না আম জনতার হেঁসেলে। তবে বাড়তে পারে হোটেল রেস্তরাঁর খাবারের দাম। যেটিই হয়ে উঠতে পারে সাধারণ মানুষের জন্য সমস্যার কারণ। কিন্তু এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাসের দাম কমানো সম্পর্কে কোন ধরণের ঘোষণা করা হয়নি। এবারে দেখার অপেক্ষা যে এই নিয়ে কোন ঘোষণা আগামীদিনে করা হবে কিনা।
Written by Sampriti Bose.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button