চাকরির খবর

Post Office Recruitment – জরুরী ভিত্তিতে পোস্ট অফিসে কর্মী নিয়োগ। মাধ্যমিক পাশ হলেই ভারতীয় ডাক বিভাগে চাকরির সুযোগ।

দেশের চাকরিপ্রার্থীদের জন্য এলো এক বিরাট সুখবর। ফেব্রুয়ারি মাসের শুরুতেই এবার Post Office Recruitment বা ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে প্রকাশিত হলো নতুন নিয়োগ বিজ্ঞপ্তি। নারী পুরুষ নির্বিশেষে সকল চাকরিপ্রার্থীরাই এতে আবেদন করতে পারবেন। ন্যূনতম মাধ্যমিক পাশ (Madhyamik Exam) থাকলেই আবেদন করতে পারা যাবে এই চাকরির জন্য। বর্তমানে দেশে বেকার বেকার যুবক যুবতীর সংখ্যাটা নিতান্তই কম কম নয়।

Post Office Recruitment In 2024.

এদের মধ্যে অনেকেই রয়েছে যারা হয়তো উচ্চশিক্ষিত। আবার অনেকেই রয়েছেন যারা হয়তো ন্যূনতম মাধ্যমিক পাশ। কিন্তু এরা প্রত্যেকেই চান সরকারি চাকরি (Government Job) করতে। এমতাবস্থায়, ন্যূনতম মাধ্যমিক পাশ করা ব্যক্তিদের জন্যও এসে গেল দারুণ সুখবর। কারণ ভারতীয় ডাক বিভাগ গ্রুপ ডি অর্থাৎ নন গেজেটেড বিভাগে কর্মী নিয়োগের (Post Office Recruitment) কথা জানাচ্ছে। আর এক্ষেত্রে নিয়োগ হবে কেবলমাত্র ড্রাইভার পদের জন্য।

সব মিলিয়ে মোট ৭৮ জন প্রার্থীকে এখানে কাজের জন্য নিয়োগ করা হবে। মূলত কানপুর সার্কেলের কয়েকটি পোস্ট অফিসের জন্য এই নিয়োগ করা হবে। কিন্তু এরপরে দেশের বিভিন্ন জায়গায় এই নিয়োগ (Post Office Recruitment) হতে চলেছে বলে জানা গিয়েছে। ডাক বিভাগের এই চাকরিতে আবেদন করার জন্য সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ২৭ বছর বয়সের প্রার্থীরা যোগ্য।

সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে বয়সে সরকারি নিয়ম অনুযায়ী ছাড় আছে। OBC ক্ষেত্রে ১৮ থেকে ৩০ বছর এবং SC, ST ১৮ থেকে ৩২ বছর। আর এই বয়সে ছাড় পাওয়ার জন্য আবেদনকারীর জাতির প্রমাণপত্র থাকা আবশ্যক। নইলে তারা কোন ছাড় পাবেন না। পোস্ট অফিসে ড্রাইভার পদে নিয়োগের জন্য আবেদনকারীকে যে শর্তাবলী গুলি মেনে চলতে হবে। সেই শর্তাবলী গুলি হল (Post Office Recruitment).

Post Office Recruitment Criteria

  • সরকার স্বীকৃত কোনো বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিক পাশ সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের অবশ্যই চার চাকার গাড়ি চালাতে জানতে হবে। সেই সঙ্গে বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকা আবশ্যক।
  • শারীরিক এবং মানসিক কোন ধরনের অসুস্থতা থাকলে এখানে চাকরি পাওয়া যাবে না।
  • উল্লেখ্য, এক্ষেত্রে আবেদন মূল্য সাধারণ শ্রেনীর প্রার্থীদের জন্য হল ১০০ টাকা। সংরক্ষিত আসনের প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন বিনামূল্যে‌।

Post Office Recruitment Apply Process

1) প্রথমে ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অথবা নীচে দেওয়া লিংক থেকে নোটিফিকেশনটি ডাউনলোড করে নিতে হবে (Post Office Recruitment).
2) নোটিফিকেশনের মধ্যে যে আবেদনপত্রটি রয়েছে সেটিকে প্রিন্ট করে নিয়ে নির্ভুলভাবে আবেদন পত্র হাতে পূরণ করুন।
3) প্রয়োজনীয় ডকুমেন্টস গুলিকে এক কপি করে জেরক্স করে নিতে হবে।

4) সে গুলিকে আবেদনপত্রের সঙ্গে যুক্ত করে, এক কপি ফটো যুক্ত করতে হবে।
5) এক্ষেত্রে প্রতিটি জেরক্সের উপর সিগনেচার করতে হবে।
6) আবেদনপত্রে অবশ্যই একটি বৈধ মোবাইল নাম্বার দিতে হবে।
7) সবশেষে অ্যাপ্লিকেশন ফর্মটিকে একটি মুখবন্ধ খামে ভরে অফিসিয়াল ঠিকানায় পাঠিয়ে দিতে হবে (Post Office Recruitment). পরিশেষে, খামের উপর উল্লেখ করে দিতে হবে যে পদের জন্য আবেদন করছেন তার নাম।

Post Office Recruitment Important Documents

1) এক কপি পাসপোর্ট সাইজ ছবি ও সাথে নিজের সিগনেচার।
2) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড, ভোটার আইডি কার্ড, পাসপোর্ট ইত্যাদি।
3) সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রয়োজনীয় নথিপত্র সমূহ।
4) বৈধ ড্রাইভিং লাইসেন্স।
5) জাতি গত শংসাপত্র।
6) বয়সের শংসা পত্র।

Post Office Recruitment Process

1) লিখিত পরীক্ষা – এই ধাপে পেন ও পেপারে একটি পরীক্ষা দিতে হবে। পরীক্ষার পূর্ণমান থাকবে মোট ৮০ নম্বর। পরীক্ষার সিলেবাস ও অন্যান্য বিবরণ বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। এই পরীক্ষায় নির্দিষ্ট নম্বর পেয়ে উত্তীর্ণ হলে প্রার্থীরা যাবেন পরের ধাপে।
2) ইন্টারভিউ – পরের ধাপ হল ইন্টারভিউ। তবে এখানে ইন্টারভিউ এর সঙ্গে সঙ্গে প্রার্থীদের ড্রাইভিং স্কিল টেস্ট এবং অরিজিনাল ডকুমেন্ট ভেরিফিকেশনও করা হবে। এর উপর থাকবে মোট ২০ নম্বর। দুই পর্যায়ে মিলিয়ে উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত নিয়োগ তালিকায় আনা হবে।

Civic Volunteer (সিভিক ভলেনন্টিয়ার)

Post Office Recruitment Salary Structure

নিয়োগ হওয়ার পর প্রতি মাসে ১৯০০০ টাকা করে বেতন দেওয়া হবে। পরে এই বেতন সীমা ৬৩০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। সেই সঙ্গে থাকছে , TA, DA, ESI, Provident Fund, Pension ও অন্যান্য সুযোগ সুবিধা তো রয়েছেই। আর সরকারি নিয়ম অনুসারে, এই পদে পদোন্নতিও করতে পারবেন সকলে। এছাড়াও, বাকি সরকারি কর্মীদের সমান সুবিধাও পাওয়া সম্ভব (Post Office Recruitment).

প্রতিমাসে 3000 টাকা দেবে মোদী সরকার। এই কার্ড বানালেই। বাজেটের পর দারুণ সুখবর।

উল্লেখ্য, এই পদে আবেদন প্রক্রিয়ার কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এটি চলতে থাকবে আগামী ১৬ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। আর এই তারিখের পরে পুনরায় এই পদে আবেদনের সময়সীমা বাড়ানো হবে কিনা সেই নিয়ে কোনো ধরণের সঠিক তথ্য এখনো পর্যন্ত দেওয়া হয়নি। তাই কোন সমস্যা এড়াতে নির্দিষ্ট সময়সীমা ফুরানোর আগেই ইচ্ছুক ব্যক্তিদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত (Post Office Recruitment).
Written by Sampriti Bose.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button