Know-the-status-of-your-Swami-Vivekananda-scholarship-2022-application-right-now

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ বর্তমানে পশ্চিমবঙ্গের অন্যতম জনপ্রিয় একটি সরকারি স্কলারশিপ। প্রতিবছরই প্রায় লক্ষাধিক ছাত্রছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করে থাকেন। তবে স্কলারশিপে আবেদন করলেই তৎক্ষণাৎ তা পেয়ে যাবেন না। স্কলারশিপে আবেদন করার পরে আপনার অনলাইন আবেদন ফর্মটিকে নানারকম ভেরিফিকেশন পর্যায় পেরোতে হয়। সমস্ত যাচাই পর্ব অতিক্রম করার সময় আপনার স্কলারশিপ স্ট্যাটাসে কিছু গুরুত্বপূর্ণ কথা লেখা থাকে। আজকের প্রতিবেদনে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (Swami Vivekananda Scholarship 2022) স্ট্যাটাসে লেখা থাকা সেই সমস্ত শব্দবন্ধগুলো সম্পর্কে আলোচনা করা হলো যার মাধ্যমে আপনি সহজেই বুঝে নিতে পারবেন যে আপনার আবেদনটি বর্তমানে কোন পর্যায়ে রয়েছে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাসে লেখা কথাগুলোর মানে কী?

Application Submitted:

যখন আপনি অনলাইনে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন সাবমিট করবেন তখন থেকে আপনার শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ভেরিফিকেশন সম্পন্ন করার প্রাক মুহূর্ত পর্যন্ত আপনার স্কলারশিপ স্ট্যাটাসে এই লেখাটি দেখাবে।

Application Forwarded by HOI:

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আপনি অনলাইনে আবেদন করলে কিছুদিন পরে আপনার বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ইত্যাদি) তরফ থেকে তা যাচাই করা হবে। যদি আপনার আবেদন সেই প্রতিষ্ঠানের তরফ থেকে ভেরিফাই করে দেওয়া হয় তাহলে উপরোক্ত লেখাটি আপনার স্কলারশিপ স্ট্যাটাসে দেখাবে। ভেরিফাই করার আগে Application Under Process এরকম লেখাও আপনার স্ট্যাটাসে দেখানো হতে পারে। যতক্ষণ না পর্যন্ত আপনার অনলাইন আবেদনপত্রটি উচ্চ শিক্ষা দপ্তরের তরফ থেকে ভেরিফাই করা হবে ততক্ষন এই লেখাটি আপনি স্ট্যাটাসে দেখতে পাবেন।

আবেদন করুন বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কলারশিপে এবং পেয়ে যান বছরে ৪৮,০০০ টাকা

Application Approved:

আপনার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন ফর্মটি শিক্ষাপ্রতিষ্ঠানের তরফ থেকে যাচাই (Verify) করার পরে যদি পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তরের তরফ থেকেও ভেরিফাই করে দেওয়া হয় তাহলে আপনার স্কলারশিপ স্ট্যাটাসে এই লেখাটি দেখাবে। Application Approved লেখাটি দেখালে বুঝবেন আপনি স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনলাইন ফর্ম পূরণের সময় যে সমস্ত তথ্যগুলো দিয়েছিলেন সেগুলোকে নির্ভুল হিসেবে গণ্য করা হয়েছে এবং আপনার আবেদনকে সম্মতি দেওয়া হয়েছে অর্থাৎ আপনি নিশ্চিতভাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা পাবেন।

Application Approved/Scholarship Amount not Disbursed yet:

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাসে এইরকম লেখা দেখালে বুঝবেন যে আপনার আবেদনকে মঞ্জুর করা হয়েছে তবে আপনার অ্যাকাউন্টে টাকা পাঠানোর প্রক্রিয়া এখনও চালু করা হয়নি।

Application Sanctioned/Scholarship Amount Disbursed:

যদি আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানোর প্রক্রিয়া চালু করা হয় তাহলে এই লেখাটি দেখাবে। এই লেখাটি দেখানোর ১ থেকে ৩ দিনের মধ্যেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা আপনার অ্যাকাউন্টে পেয়ে যাবেন। কিছু ক্ষেত্রে উপরোক্ত লেখাটি দেখানোর পরে টাকা ঢুকতে ৭ দিনও লেগে যেতে পারে। আপনার মোবাইলে এই বিষয়ে একটি মেসেজও চলে আসতে পারে।

যদি আপনি কখনও স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস চেক করতে গিয়ে উপরে উল্লেখিত কোনো লেখা স্ট্যাটাসের ঘরে দেখতে পান তাহলে সহজেই বুঝে নিতে পারবেন যে আপনার আবেদনটি বর্তমানে কোন পর্যায়ে রয়েছে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস কীভাবে দেখতে হয় তা যদি আপনি না জেনে থাকেন তাহলে নীচের লিংকে ক্লিক করে তা দেখে নিতে পারেন।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে স্ট্যাটাস চেকের পদ্ধতি – LINK

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে