Trending News

LPG Gas Price – রান্নার গ্যাস কেনার খরচ বাড়ল, 800 টাকা বেশি দিতে হবে?

রান্নার গ্যাসের দাম বা LPG Gas Price নিয়ে সকল গরিব ও মধ্যবিত্ত নাগরিকদের কপালে চিন্তার ভাঁজ সর্বদা থাকে। আর এই দাম বৃদ্ধি পাওয়ার জন্য সকলের সংসারের বাজেট একধাক্কায় বৃদ্ধি পায়। কিন্তু এবারে এই দাম বাড়বে এবং সকল গরিব ও মধ্যবিত্ত নাগরিকদের পকেটে আরও বেশি টান পড়তে চলেছে বলে মনে করছেন অনেকে। বর্ষশেষে দাম বাড়তে চলেছে রান্নার গ্যাসের। গ্রাহকদের দিতে হবে অতিরিক্ত ৮০০ টাকা। পাশাপাশি, ভারি লোহার সিলিন্ডারের বদলে আসতে চলেছে হালকা কম্পোজিট সিলিন্ডার (Composite Cylinder).

LPG Gas Price Hike.

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হলো এই গুরুত্বপূর্ণ আপডেট। রান্নার গ্যাসের এই মূল্যবৃদ্ধির (LPG Gas Price) ফলে অত্যন্ত চিন্তিত দেশের মানুষেরা। মূলত সাধারণ গৃহস্থ বাড়িতে যে এলপিজি গ্যাস ব্যবহার করা হয় সেটি আসে একটি ধাতব সিলিন্ডারে। সেই সিলিন্ডার গুলি প্রধানত হয়ে থাকে লোহার তৈরি। তবে এবার ভারি লোহার সিলিন্ডারের বদলে আসতে চলেছে কম্পোজিট সিলিন্ডার।

আর এই কম্পোজিট সিলিন্ডার নিতে হবে গ্রাহকদের। সুত্রের খবর অনুযায়ী, অতিরিক্ত ৮০০ টাকা দিয়ে কিনতে হবে এই কম্পোজিট সিলিন্ডার। বর্তমানে একটি সিলিন্ডার (LPG Gas Price) নেওয়ার জন্য প্রথমে গ্রাহকদের ২২০০ টাকা জমা করতে হয়। তবে কম্পোজিট সিলিন্ডারের জন্য দিতে হবে ৩০০০ টাকা। যদি কেউ ডবল সিলিন্ডার নিতে চান তার জন্য জমা করতে হবে ১৬০০ টাকা। উল্লেখ্য, পুরনো লোহার সিলিন্ডার জমা করে কম্পোজিট সিলিন্ডার নেওয়ারও ব্যবস্থা রয়েছে (LPG Gas Price).

কম্পোজিট সিলিন্ডারের দাম একটু বেশি হলেও এই সিলিন্ডারগুলি ব্যবহারের ফলে অনেক সুবিধা পাওয়া যায়৷ কম্পোজিট সিলিন্ডার ব্যবহারের সুবিধা গুলি হলো গৃহস্থ বাড়িতে ব্যবহৃত রান্নার এলপিজি গ্যাসের (LPG Gas Price) ওজন হলো ১৪.২ কেজি এবং এর সাথে যুক্ত হয় লোহার সিলিন্ডারের ওজন। সে ক্ষেত্রে একটা ভর্তি সিলিন্ডারের ওজন অনেকটাই বেশি হয়ে যায়।

তবে কম্পোজিট সিলিন্ডারের ক্ষেত্রে সেই ওজন (LPG Gas Price) অনেকটাই কম হবে কারণ মূল সিলিন্ডারটি অনেক হালকা হওয়ায় এতে কোনও বাড়তি ওজন যুক্ত হয়না। কম্পোজিট সিলিন্ডারের ওজন অনেকটাই কম হওয়ায় এটি খুব সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় বহন করা যায়। কম্পোজিট সিলিন্ডার এমনভাবে তৈরি করা হয় যাতে বাইরে থেকেই বোঝা যায় যে সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে।

2000 Rupees Note (২ হাজার টাকার নোট)

কম্পোজিট সিলিন্ডার লোহার তৈরি না হওয়ায় সেটিতে মরচে ধরারও কোনও ভয় থাকে না। ফলে মেঝে নষ্ট হওয়ারও কোনও ভয় নেই ব্যবহারকারীদের। উল্লেখ্য, যে সব গ্রাহকদের ইন্ডিয়ান অয়েলের ইন্ডেন গ্যাস রয়েছে তারাই একমাত্র তাদের পুরনো সিলিন্ডার (LPG Gas Price) ফেরত দিয়ে এই নতুন সিলিন্ডার নিতে পারবেন। আর যারা একেবারেই নতুন গ্যাসের কানেকশন নেবেন তাদের জন্য ১০ কেজির সিলিন্ডারের জন্য এককালীন ৩ হাজার টাকা ধার্য করা হয়েছে।

আধার কার্ড গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর, ডিসেম্বরের মধ্যে সেরে ফেলুন।

মূলত গ্যাস ডিলারদের মতে, দেশে ইন্ডিয়ান ওয়েলের গ্রাহকের সংখ্যাই বেশি। তাই সংস্থার তরফ থেকেই নির্দেশিকা পাঠানো হয়েছে ডিলারদের কাছে। তবে এখনও পর্যন্ত সরকারিভাবে এই নীতি জারি করা হয়নি বলেই জানা গিয়েছে। রান্নার এলপিজি গ্যাসের বদলে কম্পোজিট সিলিন্ডার ব্যবহার করে গ্রাহকরা অনেক বেশি উপকৃত হবেন বলেই মনে করছেন ইন্ডিয়ান অয়েলের (LPG Gas Price) আধিকারিকরা।
Written by Sampriti Bose.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button