পড়াশোনা

Madhyamik Exam Update – মাধ্যমিক পরীক্ষা আগামী বছর থেকে আর দিতে হবে না, সাফ জানিয়ে দিলো এই রাজ্য সরকার।

ঠিক শুনেছেন আগামী বছর অর্থাৎ ২০২৪ থেকে মাধ্যমিক পরীক্ষা বা Madhyamik Exam আর দিতে হবে না। জাতীয় শিক্ষানীতি (National Education Policy) এর নিয়ম মেনে আগামী বছর থেকে মাধ্যমিক পরীক্ষা আর না নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হল। এই সিদ্ধান্ত পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য আসাম সরকার এর তরফে গ্রহণ করা হয়েছে এবং আসাম সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে তারা এখন থেকে জাতীয় শিক্ষানীতি মেনে পড়াশোনার সকল সিদ্ধান্ত গ্রহণ করবে।

Madhyamik Exam 2024 Latest Update.

কিন্তু আসাম সরকারের এই সিদ্ধান্ত নিয়ে চারিদিকে প্রশ্ন উঠতে চলেছে যে তাহলে সকল পরীক্ষার্থীরা নিজেদের মেধার সঞ্চার কিভাবে করবে? এই Madhyamik Exam না হওয়ার ফলে শিক্ষার্থীরা পরীক্ষার প্রথম ধাপ কিভাবে সম্পন্ন করবে এই নিয়ে চিন্তায় সকল শিক্ষাবিদেরা। শুধুমাত্র স্কুল পর্যায়ে এই পরীক্ষা অনুষ্ঠিত করা হতে পারে বলে মনে করছেন অনেকে।

কিন্তু শিক্ষা বোর্ড পর্যায়ে এই পরীক্ষা নেওয়া হবে না বলে জানানো হয়েছে। এই নিয়ে অতি শীঘ্রই নতুন শিক্ষা বোর্ড (Education Board) গঠন করা হবে বলে জানানো হয়েছে (Madhyamik Exam). আসামের মুখ্যমন্ত্রীর তরফে এই সিদ্ধান্ত সকলকে জানানো হয়েছিল যখন আসামের ২০২৩ সালের বোর্ড পরীক্ষার ফল প্রকাশ হচ্ছিলো তখন। আগামী ২০২৪ সাল থেকে এই সিদ্ধান্ত আধিকারিকরূপে কার্যকর করা হবে।

Madhyamik Exam নিয়ে এই সিদ্ধান্ত শুধুমাত্র আসাম সরকারের তরফে নেওয়া হয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই ধরণের কোন আপডেট দেওয়া হয়নি। বরং পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) এর সভাপতি রামানুজ গাঙ্গুলির তরফে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হয়েছে, ফেব্রুয়ারি মাসের প্রথমেই এই পরীক্ষা শুরু করে দেওয়া হবে।

Primary TET – প্রাথমিক শিক্ষা পর্ষদকে জরিমানা দেওয়ার নির্দেশ দিলেন বিচারপতি জাস্টিস গাঙ্গুলি, কারা পাবেন? দেখুন।

কিন্তু কলেজে ভর্তি হওয়ার জন্য সরকারের তরফে কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে (Madhyamik Exam). কিন্তু সম্পূর্ণভাবে জাতীয় শিক্ষানীতি এখনই পশ্চিমবঙ্গে শুরু করে দেওয়া হবে না। কিন্তু এই বিষয় নিয়ে ভবিষ্যতে চিন্তা করা হবে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

School Teacher News – স্কুল শিক্ষকদের জন্য নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করলো শিক্ষা দফতর, সকলের সুবিধা হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button