পড়াশোনা

Madhyamik HS Result 2023 – মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়ে বড় ঘোষণা করা হল পর্ষদ ও সংসদের তরফে, কবে ফলপ্রকাশ দেখুন।

কিছু দিন আগে আমাদের রাজ্যে শেষ হয়েছে শিক্ষার্থী জীবনের দুই গুরুত্বপূর্ণ পরীক্ষা (Madhyamik HS Result 2023) এবার সেই দুই পরীক্ষা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট অর্থাৎ ফল প্রকাশ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ খবর সম্পর্কে জানতে পারা যাচ্ছে। মাধ্যমিক পরীক্ষা ২৩ শে ফেব্রুয়ারি থেকে ৪ ঠা মার্চ পর্যন্ত এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৪ ই মার্চ থেকে ২৭ শে মার্চ পর্যন্ত চলেছে। আর এই পরীক্ষার শেষ লগ্নেই মধ্যশিক্ষা পর্ষদ ও শিক্ষা সংসদের সভাপতিদের তরফে এই দুই পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য দিনক্ষণ সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু ফল প্রকাশ ছাড়াও বেশ কিছু বিষয় সকল পরীক্ষার্থীদের কাছে ধোঁয়াশা হয়েছিল। আজকের এই প্রতিবেদনে আমরা এই সম্পর্কে আলোচনা করতে চলেছি।

Madhyamik HS Result 2023 Publish Date Announced By WBBSE And WBCHSE.

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অঙ্ক পরীক্ষার দিন প্রশ্নপত্র নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয় কারণ এইবারের পরীক্ষায় গ্রাফ পেপার দেওয়া হয়নি (Madhyamik HS Result 2023). এই নিয়ে বিতর্ক সৃষ্টি হলে WBBSE – West Bengal Board Of Secondary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গাঙ্গুলির তরফে সকল পরীক্ষার্থীদের আশ্বাস দেওয়া হয় – গ্রাফের অভাবে খাতাতে যেই টুকু অঙ্ক করেছে সকলে সেই নাম্বারটা সকলকে দিয়ে দেওয়া হবে। এরই সঙ্গে আরও তথ্য জানা যাচ্ছে যে চলতি মে মাসের তৃতীয় সপ্তাহ অর্থাৎ ২০ তারিখের মধ্যে ফল প্রকাশ প্রকাশের সম্ভাবনা রয়েছে।

এরই সঙ্গে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের জন্য সবচেয়ে প্রয়োজনীয় কাজ অর্থাৎ খাতা দেখার কাজ পুরো সম্পন্ন হয়ে গেছে। এছাড়াও আগামী বছর থেকে পরীক্ষকদের থেকে নম্বরের তথ্য ও যাচাই পদ্ধতি আগামী বছর থেকে অনলাইনের মাধ্যমে করা হবে বলে মনে করা হচ্ছে। এর ফলে আরও তাড়াতাড়ি ফল প্রকাশ (Madhyamik HS Result 2023) করা যাবে বলে আশা সকলের।

এবার জেনে নেওয়া যাক উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট সম্পর্কে কি তথ্য সামনে আসছে। এইবারের পরীক্ষায় খুব একটা বেশি সমস্যা সকলের সামনে আসেনি, অন্যবারের থেকে নির্বিঘ্নেই পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে মত অনেকের। এছাড়াও WBCHSE – West Bengal Council For Higher Secondary Education অর্থাৎ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন (Madhyamik HS Result 2023).

করোনা মহামারীর জন্য এইবারে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা এর আগে মাধ্যমিক পরীক্ষা দেননি, সেই জন্য তাদের শিক্ষার্থী জীবনের প্রথম সবচেয়ে বড় পরীক্ষা হল এই কারণের জন্য আমরা বাকি বছর গুলোর তুলনায় সহজ প্রশ্ন করা হয়েছে এবারে (Madhyamik HS Result 2023). এরই সঙ্গে মে মাসের শেষ সপ্তাহে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি।

কিন্তু এতদিন ধরে বিভিন্ন সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়া ও অনলাইন মিডিয়ার তরফে থেকে খবর প্রকাশিত করা হয়েছিল যে জুন মাসের প্রথম সপ্তাহে ফল প্রকাশ করা হবে। কিন্তু এই খবরকে সম্পূর্ণ নাকচ করে দিয়েছেন শিক্ষা সংসদের সভাপতি। তিনি জানিয়েছেন মে মাসের শেষ সপ্তাহেই এই ফল প্রকাশ করা হবে। Madhyamik HS Result 2023 নিয়ে দুই প্রধানের এই মন্তব্যে খুশি পড়ুয়া সমেত অভিভাবকেরা। এবার অপেক্ষা যে সঠিক রেজাল্ট কবে প্রকাশিত হতে চলেছে।

School Reopen – গরমের ছুটি শুরু হলেও স্কুল খোলা নিয়ে নয়া সিদ্ধান্ত, শিক্ষামন্ত্রী।

Madhyamik HS Result 2023 নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবস ক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

2022 সালের প্রাইমারি টেট এর নথি কিভাবে ডাউনলোড করতে হবে? জেনে নিন পদ্ধতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button