পড়াশোনা

Madhyamik Pariksha – মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় আপডেট। আবার সময় বদলাবে পর্ষদ?

ফের বদলাতে চলেছে আসন্ন মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha 2024) সময়সূচি। এবার প্রকাশ্যে এলো আসন্ন মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত জরুরী আপডেট। জানুয়ারি মাস শেষ হতে চলেছে। এদিকে জানুয়ারি মাস শেষ হওয়া মানেই মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক (HS Exam 2024) পরীক্ষার্থীদের কাউন্টডাউন শুরু। কারণ ফেব্রুয়ারি মাসেই রয়েছে দুটি বড়ো পরীক্ষা। তবে এবার মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha) কয়েকদিন বাকি থাকতেই আচমকাই বদলে গিয়েছে নিয়ম।

WBBSE Madhyamik Pariksha Time Change.

যাকে ঘিরে প্রশ্ন তুলেছেন অনেকেই। বিশেষ করে শিক্ষক শিক্ষিকারা। এবারে মাধ্যমিক পরীক্ষা সকাল ১১:৪৫ মিনিটের বদলে শুরু হবে সকাল ৯:৪৫ মিনিটে এবং শেষ হবে দুপুর ১টার সময়ে। অন্যদিকে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক এই বছর বেলা ১২টার পরিবর্তে সকাল ৯:৪৫ নাগাদ শুরু হবে। সময় এক ধাক্কায় অনেকটাই এগিয়ে আনা হলো। মূলত নবান্নে (Nabanna) রাজ্য প্রশাসন ও পর্ষদ সংসদের সঙ্গে বৈঠকে পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে (Madhyamik Pariksha).

তবে এর বিরোধীতা করতে শুরু করে দিয়েছে শিক্ষক শিক্ষিকাদের একাংশ। পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক শিক্ষিকাদের দাবি, Madhyamik Pariksha সময় এগিয়ে আসায় নানা অসুবিধা তৈরি হবে। মূল পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত প্রধান শিক্ষককে প্রশ্নপত্র নিতে থানায় ভোর ৬টার মধ্যে আসতে হবে বলে জানা গিয়েছে। শিক্ষকদের দাবি, যে ভাবে শীত বাড়ছে সেক্ষেত্রে সকালে আসাটা বেশ কষ্টকর।

Madhyamik Exam (মাধ্যমিক পরীক্ষা)

প্রধান পরীক্ষা কেন্দ্রের অধীনে থাকা কেন্দ্র গুলিতে প্রশ্নপত্র পৌঁছতে হবে সকাল ৮টার মধ্যে। তবে কোনও কারণে সেটা না হলে পরীক্ষা শুরু করতে দেরি হয়ে যাবে। রাজ্যের নতুন নিয়ম প্রসঙ্গে স্কুল শিক্ষক অনিমেষ হালদার বলেন, দক্ষিণ ২৪ পরগনার মন্দিবাজারের স্কুলের প্রধান শিক্ষক থাকেন সল্টলেকে। তাঁকে ভোর ৪টেয় বাড়ি থেকে বেরোতে হবে। এহেন অবস্থায় বড় সিদ্ধান্তের পথে হাঁটল নিখিল বঙ্গ শিক্ষক সমিতি (Madhyamik Pariksha).

মাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ খবর। না জানলে পরীক্ষায় বসতে পারবে না।

নতুন সূচি প্রত্যাহার করার দাবিতে মধ্যশিক্ষা পর্ষদকে (WBBSE) স্মারকলিপি দিয়েছে এই সমিতি। অনেকেরই দাবি, বেশ কিছু প্রত্যন্ত জায়গায় স্কুল হওয়ায় পড়ুয়া থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকাদের পৌঁছাতে দেরী হতে পারে। সেইসঙ্গে ঘন কুয়াশার কারণে ট্রেন যদি একবার লেট হয়ে যায় বা বাতিল হয়ে যায় তাহলে কেলেঙ্কারির শেষ থাকবে না। দরকার পড়লে ১০টা ৪৫ করা হোক বলে দাবি শিক্ষক শিক্ষিকাদের। ফলে পর্ষদ এবিটিএ র দাবি মেনে নেয় কিনা সেটিই এখন দেখার (Madhyamik Pariksha).
Written by Sampriti Bose.

শিক্ষক শিক্ষিকাদের উপর ‘বাড়তি দায়িত্ব’ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button