পড়াশোনা

Madhyamik Pariksha – মাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ খবর। না জানলে পরীক্ষায় বসতে পারবে না।

আসন্ন মাধ্যমিক পরীক্ষার্থীদের (Madhyamik Pariksha) জন্য নতুন নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) নির্দেশিকা অনুযায়ী, ১০ জানুয়ারি অর্থাৎ আজকের মধ্যেই মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিটের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়াই সম্পন্ন করতে হবে পড়ুয়াদের। নইলে মাধ্যমিক পরীক্ষা দিতে বসতে পারবে না তারা। আর মাত্র ১ মাস বাকি। তারপরেই সারা রাজ্য জুড়ে শুরু হতে চলেছে পড়ুয়াদের জীবনের প্রথম সবচেয়ে বড়ো পরীক্ষা, মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha).

Madhyamik Pariksha 2024 Registration Last Date.

তাই বলা যায়, মাধ্যমিক পরীক্ষার্থীরা এখন তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত। তবে, এখনও বেশ কিছু মাধ্যমিক পরীক্ষার্থী অ্যাডমিটের (Madhyamik Admit Card) জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়াই সম্পন্ন করেনি অর্থাৎ Madhyamik Pariksha দিতে চলা এখনও রাজ্যের অনেক সংখ্যক মাধ্যমিক পরীক্ষার্থী পরীক্ষার জন্য নিজেদের নাম নথিভুক্তিকরণ করেনি। আর এই প্রক্রিয়া সম্পন্ন না করলে পরীক্ষার বসতে পারবেন না অনেকে।

মূলত এই বছর মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Pariksha) বসার জন্য গত বছর ডিসেম্বরের শেষ তারিখ পর্যন্ত মাধ্যমিক পরীক্ষার রেজিষ্ট্রেশনের (Madhyamik Registration) সময়সীমা বাড়িয়েছিল পর্ষদ। কিন্তু তারপরও বেশ কিছু স্কুলের গাফিলতির জন্যই এখনো বহু সংখ্যক ছাত্রছাত্রী মাধ্যমিক পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেনি বলেই জানা গিয়েছে। এই বছর ২ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা।

চলতি বছরে প্রায় বারো লাখ পরীক্ষার্থী Madhyamik Pariksha দেবে। তবে, পরীক্ষায় বসার জন্য মাধ্যমিকের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা আবশ্যিক। উল্লেখ্য, ২২শে জানুয়ারি থেকে রাজ্যের স্কুল গুলোতে অ্যাডমিট কার্ড বিতরণ প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে। যারা রেজিষ্ট্রেশন সম্পন্ন করবেন না তারা অ্যাডমিটও পাবে না এবং মাধ্যমিক পরীক্ষা হলে প্রবেশও করতে পারবে না।

School Holiday (স্কুলে ছুটি)

এদিকে এখনো রাজ্যের বহু সংখ্যক ছাত্র ছাত্রী মাধ্যমিক পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন (Madhyamik Exam 2024) প্রক্রিয়া সম্পন্ন করেনি। এমতাবস্থায় পর্ষদ নতুন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, যারা এবছরের মাধ্যমিক পরীক্ষার্থী অথচ গাফিলতির কারণে এখনো পর্যন্ত অ্যাডমিটের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেনি তাদের দ্রুত ১০ জানুয়ারি,২০২৪ অর্থাৎ আগামী দুই দিনের মধ্যেই রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

3টি ছুটি ঘোষণা হল রাজ্যে। বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। সরকারি কর্মীরা ছুটি পাবে?

নাহলে তারা এবছর মাধ্যমিক পরীক্ষায় বসতে পারবে না বলে স্পষ্ট জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) তাই এখনো যারা মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha) অ্যাডমিটের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেনি তাদের আজকের মধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আজকের মধ্যেই এই কাজ সম্পন্ন করতে হবে।
Written by Sampriti Bose.

মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button