পড়াশোনা

Madhyamik Routine 2023 – জীবনবিজ্ঞান পরীক্ষার তারিখ বদলের সম্ভাবনা, কি জানানো হল পর্ষদের তরফে দেখে নিন।

ছাত্র জীবনের প্রথম কঠিন পরীক্ষা মাধ্যমিক আর এই Madhyamik Routine 2023 নিয়ে ধোঁয়াশার আর শেষ হচ্ছে না। চলতি মাসের ২৩ তারিখ থেকে সারা রাজ্য জুড়ে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। এই নিয়ে সকল পড়ুয়া সহ অভিভাবকদের প্রস্তুতি শেষ মুহূর্তে পৌঁছেছে।

Madhyamik Routine 2023 এর জীবন বিজ্ঞানের পরীক্ষা কবে?

কিন্তু এরই মধ্যে কিছুদিন আগে পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে পরীক্ষার তারিখের পরিবর্তন করা হয়েছিল। এই বছরের পরীক্ষাতে একটি বিষয়ের পরীক্ষার দিন পরিবর্তন করা হয়েছিল।

 আবার বদলে গেল মাধ্যমিকের রুটিন, বিভ্রান্ত না হয়ে সঠিক রুটিন ডাউনলোড করুন।

Madhyamik Routine 2023 এর ২৭ শে ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষার দিন পরিবর্তন করা হয়েছিল। এর কারণ হল রাজ্যের সাগরদিঘি বিধানসভার উপনির্বাচন। আমরা সকলেই জানি, রাজ্যের সকল স্কুলেই প্রধানত ভোট গ্রহণ করা হয়। এর জন্য ইতিহাস পরীক্ষার দিন পরিবর্তন করে মার্চ মাসের ১ তারিখ বুধবার করা হয়েছিল।

এই পর্যন্ত সব ঠিকই মনে হচ্ছে, তাহলে সমস্যা কোথায়? সম্প্রতি বিভিন্ন সোশ্যাল মিডিয়া মাধ্যমে একটি খবর নিয়ে বিভ্রান্তি শুরু হয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতর থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে – সাগরদিঘি বিধানসভা এলাকাতে যেই সকল ভোট গ্রহণ কেন্দ্রে ভোট গ্রহণ শেষ হতে রাত হলে, আগামী দিনে সকল ভোট কর্মীর ছুটি থাকবে।

Madhyamik Routine 2023 এর রুটিন নিয়ে এখানেই প্রশ্নচিহ্ন উঠে গেল। কারণ বেশিরভাগ ভোট কর্মীরা হচ্ছেন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা বা ক্লার্ক ও গ্রুপ – ডি কর্মচারীরা। তাহলে ২৮ তারিখ ছুটি থাকলে জীবন বিজ্ঞান পরীক্ষা কারা নেবে?

সকল প্রকার ভোটের পরের দিন সকল কর্মীদের ছুটি থাকে সেটা সকলের জানা। তাহলে অর্থ মন্ত্রকের এই নির্দেশ কার্যকর হলে পরীক্ষা কি করে সম্ভব এই বিষয় নিয়ে বিভ্রান্ত সকল পড়ুয়া সহ অভিভাবকেরা।
কিন্তু পর্ষদের পক্ষ থেকে Madhyamik Routine 2023 নিয়ে কোনও সরকারী বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

এই জন্য সকলের উচিত সোশ্যাল মিডিয়াতে যেই ভুয়ো খবর উড়ছে যে পরীক্ষার দিন পাল্টে গেছে এই খবর বিশ্বাস না করে, পর্ষদের তরফে বিজ্ঞপ্তির অপেক্ষা করা ভালো। ইতিহাস পরীক্ষা ছাড়া আর কোন রুটিনের পরিবর্তন করা হয়নি।

Madhyamik Routine 2023 এর রুটিন এক নজরে দেখে নিনঃ-
১. ২৩/০২/২০২৩ – বাংলা
২. ২৪/০২/২০২৩ – ইংরাজি
৩. ২৫/০২/২০২৩ – ভূগোল
৪. ২৮/০২/২০২৩ – জীবন বিজ্ঞান
৫. ০১/০৩/২০২৩ – ইতিহাস
৬. ০২/০৩/২০২৩ – গণিত
৭. ০৩/০৩/২০২৩ – ভৌত বিজ্ঞান
৮. ০৪/০৩/২০২৩ – ঐচ্ছিক বিষয়।

এবারের মাধ্যমিক পরীক্ষা দিতে মানতে হবে এই 7 টি নিয়ম, পরীক্ষা দিতে যাওয়ার আগে জেনে নিন।

এই বিষয়ে আরও আপডেট আসলে সবার আগে আপনাদের কাছে হাজির হব। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button