জানা-অজানা

Primary Tet 2016 – পরীক্ষা না দিয়ে অতিরিক্ত নম্বর পেলেন কি করে? টেট পরীক্ষার্থীদের প্রশ্ন বিচারপতির।

টেট পরীক্ষার দুর্নীতি নিয়ে প্রতিদিন নতুন কিছু তথ্য সামনে আসছে, সম্প্রতি Primary Tet 2016 নিয়ে কিছু নতুন তথ্য পাওয়া গেছে। ২০১৬ সালের টেট পরীক্ষায় ৪২,৫০০ জন শিক্ষকের নিয়োগ মামলা এখন কলকাতা হাইকোর্টের অধীনে বিচারাধীন। কিছু দিন আগে এই মামলার শুনানি চলাকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন দোষ প্রমান হলে পুরো প্যানেল ধরে বাতিল করে দেব।

Primary Tet 2016 র শিক্ষক নিয়োগ নিয়ে ফের নতুন সমস্যা।

প্রাথমিক শিক্ষকদের নিয়োগের পরীক্ষা টেট নিয়ে আর দুর্নীতি ও স্বজন পোষণের অভিযোগ শেষ হচ্ছে না। বিশেষত Primary Tet 2016 নিয়ে আরও কিছু তথ্য সামনে আসছে ক্রমাগত। শিক্ষক নিয়োগের ইন্টারভিউ এর নিয়ম অনুসারে চাকরিতে নিয়োগের আগে সকল চাকরি প্রার্থীদের চক, ব্ল্যাক বোর্ড ব্যবহার করে ডেমো ক্লাস নিতে হয় এবং এর ওপরে নম্বর পাওয়া যায়।

School Syllabus – নবম ও দশম শ্রেণীর সিলেবাস পরিবর্তন নিয়ে কি চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার, এই বিষয় সম্পর্কে জেনে নিন।

কিন্তু এই মামলা চলাকালীন বিচারপতি ২০১৬ টেটে নিয়োগ প্রার্থীদের ডেকে জিজ্ঞাসা করা হলে তারা জানান Primary Tet 2016 ইন্টারভিউতে তাদেরকে এই পরীক্ষা নেওয়া হয়নি। তাহলে প্রত্যেকে এই পরীক্ষায় ওপরে নম্বর পেল কি করে। এই প্রসঙ্গেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রশ্ন পরীক্ষা না দিয়ে কিভাবে এই নম্বর পেলেন?

এই সমস্যা সমাধান হতে না হতেই ২০২২ সালের ডিসেম্বর মাসে দীর্ঘ পাঁচ বছর বাদে পুনরায় টেট পরীক্ষা সম্পন্ন হয়েছিল। চলতি ফেব্রুয়ারি মাসে এর ফলাফল প্রকাশ করা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। কিন্তু রেজাল্ট বের হওয়ার সঙ্গে সঙ্গে প্রশ্ন ভুল বলে কলকাতা হাইকোর্টে পুনরায় মামলা দায়ের করা হয়েছে। মামলাকারীদের অভিযোগ – সাতটি প্রশ্ন ভুল হয়েছে, এই সাত নম্বর সকলকে দিতে হবে।

২০২২ সালের টেট পরীক্ষার্থীরা যখন ইন্টারভিউ দেওয়ার প্রস্তুতি করছে, তখনো পর্যন্ত Primary Tet 2016 নিয়ে জল ঘোলা চলছে। সম্প্রতি এই প্রশ্ন বিভ্রাটের মামলা আদালতে ওঠার ফলে অনেকেই মনে করছেন যে ইন্টারভিউ ও নিয়োগের প্রক্রিয়াও পিছিয়ে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেল। এখন দেখার অপেক্ষা যে কি রায় সামনে আসে।

মাধ্যমিক পরীক্ষায় বাংলায় ভালো রেজাল্ট করতে এই উপায়গুলি মেনে চললেই চড়চড়িয়ে নম্বর উঠবে।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button