বিনিয়োগ

Money Saving Tips – অল্প রোজগার করলেও হতে পারবেন কোটিপতি! শুধু এইভাবে বিনিয়োগ করুন।

এবার সামনে এলো দেশের মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের টাকা সঞ্চয়ের জন্য ১০টি কার্যকরী উপায় (Money Saving Tips). এই উপায় গুলি মেনে চললে সহজেই টাকা সঞ্চয় করতে পারবেন মধ্যবিও শ্রেণীর মানুষেরা। বর্তমানে সময়ে দাঁড়িয়ে টাকা আয় করা অত্যন্ত কঠিন তবে তার থেকেও কঠিন হলো টাকা সঞ্চয় করা। মাস শেষে বেতন ব্যাংকে আসার আগেই সেই বেতন থেকে কোন কোন ক্ষেত্রে খরচ হবে তার হিসাব করে ফেলেন অনেকেই (Money Saving Tips).

Money Saving Tips For Poor And Middle Class People.

তবে এই অবস্থায় সঞ্ছয়ের ইচ্ছা থাকলেও, সঞ্চয় করে উঠতে পারছেন না অনেকেই। তবে পরিকল্পনা মাফিক চললে বা কয়েকটি নিয়ম মেনে চললে মাস শেষে টাকা সঞ্চয় করতে পারবেন সকলেই। এর জন্য টাকা সঞ্চয় করার ক্ষেত্রে মেনে চলতে হবে ১০টি টিপস। টাকা সঞ্চয়ের (Money Saving Tips) ক্ষেত্রে যে ১০টি টিপস মেনে চলতে হবে। সেই টিপস গুলি নিম্নরূপ।

বাজেট নির্ধারণ ও খরচের হিসাব

প্রতি মাসে একটি বাজেট তৈরি করতে হবে এবং সেই অনুযায়ী খরচ করতে হবে সকলকে। বাজেট নির্ধারণ করে খরচ করলে, প্রতি মাসে টাকা সঞ্চয় (Money Saving Tips) করা সম্ভব হবে। প্রতিদিন কোন কোন খাতে কতো টাকা খরচ হছে তার দৈনিক হিসাব রাখতে হবে। এর মাধ্যমে আয় ও ব্যয়ের ধারনা পেয়ে যাবেন সকলে। আর এই কাজটি আমাদের সকলের করা উচিত (Money Saving Tips).

আয় থেকে ৩০ শতাংশ সঞ্চয় ও আয় বাড়ানো

প্রতি মাসে কোনো একজন ব্যক্তি যে পরিমান টাকা উপার্জন করবেন তা থেকে ৩০ শতাংশ সঞ্চয়ের জন্য সরিয়ে রাখতে হবে এবং বাকি ৭০ শতাংশ অর্থ নিয়ে বাজেট (Monthly Income Budget) নির্ধারণ করতে হবে তাকে। টাকা সঞ্চয় করার সবচেয়ে ভালো উপায় আয় বাড়ানো। খরচের তুলনায় আয় বাড়লে প্রতি মাসে সঞ্চয় (Money Saving Tips) হবেই হবে।

লিস্ট তৈরি ও অতিরিক্ত খরচ কমানো

প্রতিদিন বাজার বা শপিং করার সময় কি কি কিনবেন, তার একটি লিস্ট বানিয়ে নিতে হবে এবং অবশ্যই এই লিস্ট উক্ত ব্যক্তির বাজেটের মধ্যে থাকতে হবে। আমরা অনেক সময় অজান্তেই অতিরিক্ত টাকা খরচ করে ফেলি। বিশেষ করে বাইরের হোটেল বা রেস্তোরাতে খাবার খেয়ে, চা-সিগারেট খেয়ে। কিংবা হুট হাট করে ভ্রমনের পরিকল্পনা করে। টাকা সঞ্চয় (Money Saving Tips) করতে হলে এই অতিরিক্ত অর্থ খরচের জায়গা গুলি কমাতে হবে।

অপ্রয়োজনীয় জিনিস বিক্রি

বাড়িতে পুরানো বই, খাতা থেকে শুরু করে ফার্নিচার বা আরও নানান ধরনের জিনিস থাকে যা দীর্ঘদিন ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। এই জিনিস গুলি বিক্রি করেও একটা টাকা আয় বা ফেরত পেতে পারেন অনেকেই, যা সঞ্চয়ের (Money Saving Tips) ক্ষেত্রে কাজে লাগবে তাদের। আর এরফলে আপনাদের বাড়িও পরিষ্কার থাকবে এবং রোজগারও হবে।

Post Office Scheme (পোস্ট অফিস স্কিম)

লক্ষ্মী ভাঁড়ে সঞ্চয়

প্রতিদিন সাংসারিক খরচ থেকে যে খুচরো টাকা বেঁচে যায় বা হাতে আসে, সে গুলি লক্ষ্মী ভাণ্ডার বা বোকা ভাঁড়ে সঞ্চয় (Money Saving Tips) করা যেতে পারে। হিসাব রেখে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমানে টাকা ব্যাংকে খাতা খুলে সঞ্চয় করতে হবে এবং টার্গেট বেসে প্রতি মাসে সেখানে টাকা জমাতে হবে।

10 টাকার পুরনো নোট আপনার কাছে থাকলেই রাতারাতি মালামাল হবেন।

বিনিয়োগ

টাকায় টাকা বাড়ে, কথাটা অনেকেই শুনেছি। বিনিয়োগ হল সেইরকমই একটি মাধ্যম। এদেশে পোস্ট অফিস থেকে শুরু করে মিউচুয়াল ফান্ড, ফিক্সড ডিপোজিট সহ একাধিক বিনিয়োগ স্কিম (Money Saving Tips) পেয়ে যাবেন সকলেই। যেখানে টাকা বিনিয়োগ করে মোটা টাকা উপার্জন করে নিতে পারবেন তারা। এইভাবে উক্ত ১০টি টিপস অবলম্বন করে সহজেই টাকা সঞ্চয় করতে পারবেন মধ্যবিত্ত শ্রেণীর মানুষেরা।
Written by Sampriti Bose.

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে মহিলারা পাবে 12 হাজার টাকা! পুরুষরা পাবে 6 হাজার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button