পড়াশোনা

NEP Breaking News – পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে নতুন শিক্ষানীতি? উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা কলেজে ভর্তির আগে জানুন।

এই মুহূর্তের বড় খবর পশ্চিমবঙ্গে NEP Breaking News বা জাতীয় শিক্ষানীতি চালু নিয়ে এক গুরুত্বপূর্ণ আপডেট উঠে আসছে। ২৪ শে মে সংসদের তরফে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ করা হয়েছে এবং আগামী ৩১ শে মে সকলে নিজেদের বিদ্যালয় থেকে মার্কসিট ও সার্টিফিকেট পেয়ে যাবেন। কিন্তু এখনো পর্যন্ত কলেজে ভর্তি হওয়ার কোন ধরণের আপডেট দেওয়া হয়নি শিক্ষা দফতরের তরফে। এই কারণের জন্য খুবই চিন্তায় রয়েছেন সকল পরীক্ষার্থীরা ও তাদের অভিভাবকেরা।

NEP Breaking News For All Students.

কিন্তু এই বিষয় (NEP Breaking News) নিয়ে একটি সম্পূর্ণ নতুন আপডেট জানতে পাওয়া যাচ্ছে। অনেকে মনে করছেন তাহলে কি এই বছর থেকে জাতীয় শিক্ষানীতির নিয়ম মেনে সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি নেওয়া হবে? কারণ ইতি মধ্যেই কলকাতার একটি নামই কলেজে জাতীয় শিক্ষানীতি (National Education Policy) মেনে 4 বছরে স্নাতক কোর্স শুরু করে দিয়েছে।

কিন্তু এই নিয়ে এবারে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, তার কথা অনুসারে আমরা এই NEP Breaking News নিয়ে আগামী সপ্তাহের মধ্যে নিজেদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবো। ৪ বছরে স্নাতক ও কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভর্তি হওয়া নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এতদিন ধরে সকল উচ্চমাধ্যমিক উত্তীর্ণদের আলাদা আলাদা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে কলেজে ভর্তি হতে হত।

NEP Breaking News নিয়ে আরও জানতে পারা যাচ্ছে যে এই নতুন শিক্ষানীতি (National Education Policy 2020) সমগ্র রাজ্যে শুরু হয়ে গেলে প্রথম দুই বছরের পরে সার্টিফিকেট পাবেন পড়ুয়ারা এবং ৪ বছর পর স্নাতক কোর্স সম্পন্ন হবে। এই নতুন নিয়ম কার্যকর হয়ে গেলে সকল পড়ুয়াদের কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে।

School Reopen – গরমের ছুটি চলাকালীন বিদ্যালয়ে যেতে হবে পড়ুয়া সহ শিক্ষক শিক্ষিকাদের।

কিন্তু এই নিয়ম শুরু করার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে অনুমতির অপেক্ষা করছেন সকলে (NEP Breaking News). ৩১ শে মে এর পরে সকলেই কলেজে ভর্তি হওয়ার জন্য তোড়জোড় শুরু করবেন, তার আগে কোন সিদ্ধান্ত জানানো হবে কিনা সেই দিকেই তাকিয়ে সকলে। এই নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

উচ্চমাধ্যমিকে 50% নম্বর পেয়েছেন? আবেদন করুন এই 5 টি স্কলারশিপে আর পেয়ে যান পড়াশোনার সব খরচ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button