Trending News

FASTag – গাড়ি চালকদের জন্য বড় খবর। এই জরুরি কাজ না করলে নতুন ঝামেলায় পড়বেন।

FASTag বা ফাস্টট্যাগ এখন আমাদের দেশের সকল ছোট থেকে শুরু করে বড় বড় সকল গাড়ির ক্ষেত্রে বাধ্যতামূলক হয়ে উঠেছে। আর এই ছাড়া যদি কেউ নিজেদের গাড়ি নিয়ে বাইরে বেরোয় তাদের জরিমানা দেওয়া বাধ্যতামূলক। এবারে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। আসন্ন ৩১ শে জানুয়ারির মধ্যে গাড়ির মালিকদের ফাসট্যাগ এর জন্য প্রয়োজনীয় কেওয়াইসি (FASTag KYC) সম্পন্ন করতে হবে।

FASTag KYC Done Within 31st January.

নইলে আগামী ৩১শে জানুয়ারী থেকে ব্যাংক গুলি FASTag নিষ্ক্রিয় করতে শুরু করবে বলে RBI (Reserve Bank Of India) এর তরফে নোটিশ দিয়ে জানানো হয়েছে। বর্তমানে অনেকেই আছেন যারা গাড়ি ব্যবহার করেন, তবে গাড়ি সম্পর্কিত নিয়ম সম্পর্কে তারা অবগত নন। আর তাই যাদের গাড়ি রয়েছে, তাদের গাড়ির একটি নতুন নিয়ম সম্পর্কে অবগত থাকা খুবই গুরুত্বপূর্ণ নইলে যে কোনো সময় সমস্যার সম্মুখীন হতে পারেন গাড়ির মহিলারা।

আসলে কারোর যদি FASTag থেকে থাকে এবং এতে পর্যাপ্ত ব্যালেন্স থাকে, তাহলে অবিলম্বে তার কেওয়াইসি সম্পূর্ণ করা আছে কিনা সেটি পরীক্ষা করা উচিত। সম্প্রতি আরবিআই এর নির্দেশিকা অনুসারে, যত শীঘ্র সম্ভব গাড়ির মালিকদের FASTag এর জন্য প্রয়োজনীয় কেওয়াইসি সম্পন্ন করা প্রয়োজন। নইলে আগামী ৩১শে জানুয়ারী ব্যাংক গুলি ফাসট্যাগ নিষ্ক্রিয় করতে শুরু করবে।

PTI এর একটি রিপোর্ট অনুসারে, NHAI ইলেকট্রনিক টোল সংগ্রহ ব্যবস্থার দক্ষতা বাড়াতে চায়। পাশাপাশি ‘একটি যান, একটি ফাসট্যাগ’ উদ্যোগকে ত্বরান্বিত করতে টোল প্লাজা গুলির মাধ্যমে নির্বিঘ্নে যানবাহন পরিচালন করতে চায়। উল্লেখ্য, এই উদ্যোগের মাধ্যমে একাধিক গাড়ির জন্য একটাই ফাসট্যাগের অপব্যবহার রোধ করার জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

500 Rupees Note (৫০০ টাকার নোট)

NHAI এর মতে, এখন থেকে শুধুমাত্র লেটেস্ট ফাসট্যাগ একাউন্ট অ্যাকটিভ থাকবে। আর পূর্ববর্তী ফাসট্যাগ গুলি ৩১ শে জানুয়ারি ২০২৪ এরপরে নিষ্ক্রিয় হয়ে যাবে এবং এগুলিকে ব্ল্যাকলিস্ট করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি একটি গাড়ির জন্য একাধিক ফাসট্যাগ জারি করার খবর প্রকাশের পরই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও, জানানো হয়েছে যে, অনেক ব্যবহারকারী মাঝে মাঝে ইচ্ছাকৃতভাবে ফাসট্যাগ স্ক্রিনে লাগিয়ে রাখে না।

অন্নপূর্ণা প্রকল্প শুরু হবে বাংলায়, মহিলারা পাবে 2000 টাকা। তবে এই শর্ত মানতে হবে।

যার ফলে টোল প্লাজা গুলিতে অন্যান্য গাড়ি চালকদের দেরি হয়ে যায়। এখন আগামী ৩১ জানুয়ারির মধ্যে গাড়ির মালিকদের FASTag এর জন্য প্রয়োজনীয় কেওয়াইসি সম্পন্ন করতে হবে। আর তাহলে যাদের গাড়ি আছে তারা খুব শীঘ্রই এই কাজটি সেরে ফেলুন নইলে আপনাদের এই নিয়ে আগামীদিনে অনেক সমস্যা হতে পারে বলে মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! বিনিয়োগ করলেই কয়েক মাসেই হবে টাকা ডবল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button