টাকা পয়সা

National Pension Scheme – এপ্রিল থেকে পেনশন গ্রাহকদের নতুন নিয়ম। না মানলে টাকা তুলতে সমস্যা হবে।

দেশের বিভিন্ন পেনশন ভোগীদের সুবিধার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে National Pension Scheme বা National Pension System অর্থাৎ জাতীয় পেনশন স্কিম এর সুবিধা নিয়ে এসেছে। এই স্কিম বা প্রকল্পের অন্তর্গত সকল কেন্দ্রীয় সরকারি ও রাজ্য সরকারি কর্মচারীরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন এবং ভালো রিটার্ন পাওয়ার মাধ্যমে নিজেদের অবসর জীবন ভালো ভাবে অতিক্রান্ত করতে পারবে। এই সম্পূর্ণ ব্যবস্থা PFRDA – Pension Fund Regulatory And Development Authority র দ্বারা নিয়ন্ত্রণ করা হয়। আজ থেকে ১৯ বছর আগে ১ লা জানুয়ারি ২০০৪ সালে এই ন্যাশনাল পেনশন সিস্টেম শুরু করা হয়েছিল।

National Pension Scheme এর নতুন নিয়ম।

এই প্রকল্পের মুখ্য কার্যালয় ভারতের রাজধানী দিল্লীতে অবস্থিত এবং ২০২৩ এর জানুয়ারি মাসের এক পরিসংখ্যান অনুসারে বর্তমানে এই National Pension Scheme প্রায় ১ কোটি ৭০ লক্ষের কাছাকাছি সরকারি চাকরিজীবীরা নিজেদের নাম নথিভুক্ত করেছেন। এর মধ্যে ২৩ লক্ষ ৬৬ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬০ লক্ষ ৬৩ হাজার রাজ্য সরকারি কর্মচারীরা এই স্কিমের অন্তর্গত।

এই বিপুল সংখ্যক সরকারি কর্মচারীদের জন্য National Pension Scheme নিয়ে কিছু নিয়ম মানতে বলা হয়েছে PFRDA র তরফে। মূলত এই প্রকল্পে ১৮ বছর বয়স থেকে ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করতে পারবে। এই প্রকল্পে টাকা রাখার ফলে ৫০ হাজার টাকা পর্যন্ত আয়করে ছাড় পাওয়া যাবে। এবারে সকল গ্রাহকদের CRA – Central Record Keeping Agency র কাছে নিজেদের দাবি প্রমাণের জন্য কিছু অতি আবশ্যক প্রমাণপত্র জমা দিতে বলা হয়েছে।

১ লা এপ্রিল ২০২৩ থেকেই এই নিয়ম কার্যকর করা হয়েছে এবং সকল সরকারি কর্মচারীদের নিজেদের কাছাকাছি নোডাল অফিসে গিয়ে কিছু নথিপত্র জমা করতে হবে। National Pension Scheme এর অধীনে যেই সকল গ্রাহকেরা আংশিক পেনশন তুলতে চাইছেন তাদের এই নিয়ম মানতে হবে। এছাড়া আরও বলা আছে যারা এই সকল নিয়ম মানবে না তারা কোন মতেই টাকা তুলতে পারবে না।

LIC New Policy

National Pension Scheme এর অধীনে কি কি নথি জমা করতে হবেঃ-
১) নিজের প্রমাণপত্র হিসাবে আধার কার্ড বা প্যান কার্ড।
২) টাকা তোলার ফর্ম।
৩) নিজের ঠিকানার প্রমাণপত্র।

National Pension Scheme এর কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র।

৪) গ্রাহকের নিজের ব্যাংক অ্যাকাউণ্টের প্রমাণপত্র।
৫) PRAN – Permanent Retirement Account Number এর ১২ অঙ্কের ইউনিক নম্বর বা সেই সার্টিফিকেটের জেরক্স কপি।
National Pension Scheme এ ব্যালেন্স চেক করবেন কি করেঃ-

১) যেহেতু এই স্কিমের মাধ্যমে সকলে প্রায় ৩ বারের জন্য টাকা তুলতে পারবেন সেই জন্য সকলের বর্তমান ব্যাল্যান্স কিভাবে জানবেন?
২) এই জন্য www.nsdl.com এই ওয়েবসাইটে যেতে হবে।
৩) Log In With PRAN এই অপশনে ক্লিক করতে হবে।

Bhabishyat Credit Card – স্বনির্ভর হতে চাইলে আবেদন করুন ভবিষ্যৎ ক্রেডিট কার্ডে, এই ভাবে আবেদন করলে পাবেন 5 লক্ষ টাকা।

৪) এবার নিজের PRAN নম্বর লিখে দিতে হবে।
৫) Transaction Statement অপশনে ক্লিক করলে সকল তথ্য দেখতে পাওয়া যাবে।
National Pension Scheme এর এই নিয়ম নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য। ধন্যবাদ।

ICDS recruitment 2023 – রাজ্যে 256 টি শূন্যপদে ICDS কর্মী নিয়োগ, 8 পাশেই করা যাবে আবেদন, বিশদে জানুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button