স্কলারশিপ

Oasis Scholarship – ওয়েসিস স্কলারশিপের টাকা কবে একাউন্টে ঢুকবে? বড় আপডেট পাওয়া গেল।

পড়ুয়াদের জন্য এসে গেল সুখবর। শীঘ্রই ওয়েসিস স্কলারশিপের দ্বিতীয় কিস্তির টাকা (Oasis Scholarship Installment) পেতে চলেছেন পড়ুয়ারা। সম্প্রতি এই বিষয়ে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। অর্থাভাবের কারণে পড়াশোনা চালিয়ে যেতে অসমর্থ্য ছাত্র ছাত্রীদের জন্য চালু করা হয়েছে ওয়েসিস স্কলারশিপ। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের যৌথ প্রচেষ্টায় ওয়েসিস স্কলারশিপ (Government Scholarship) দেওয়া হয় ছাত্র ছাত্রীদের।

Oasis Scholarship Payment Update.

এই স্কলারশিপের টাকা মূলত দুই কিস্তিতে (Oasis Scholarship Installment) দেওয়া হয়। দুটির মধ্যে এক কিস্তির টাকা দেয় কেন্দ্র সরকার এবং অন্যটি দেয় রাজ্য সরকার। ওয়েসিস স্কলারশিপের (Oasis Scholarship) ৬০ শতাংশ টাকা দেয় রাজ্য, বাকি ৪০ শতাংশ দেয় কেন্দ্র। তবে কোন কিস্তির টাকা কোন সরকার দেয় সেটা বোঝা বড্ড মুশকিল। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে রাজ্য সরকার আগে টাকা দিয়েছে।

বেশ কিছুদিন আগে থেকেই পড়ুয়াদের ব্যাংক একাউন্টে ওয়েসিস স্কলারশিপের (Oasis Scholarship) টাকা ঢুকতে শুরু করেছে। ইতিমধ্যেই প্রথম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন অনেক ছাত্র ছাত্রী। তাদের মধ্যে কেউ পেয়েছেন কেন্দ্রীয় সরকারের (Central Government) টাকা আবার কেউ পেয়েছেন রাজ্য সরকারের। তবে প্রথম কিস্তির টাকা পাওয়ার কত দিন পর দ্বিতীয় কিস্তির টাকা পাবেন সেক্ষেত্রে নির্দিষ্ট কোনো সময় সীমা বেঁধে দেওয়া নেই।

উল্লেখ্য, ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথম কিস্তির টাকা পাওয়ার এক মাসের মধ্যে দ্বিতীয় কিস্তির টাকা পেয়ে গিয়েছিলেন ছাত্র ছাত্রীরা। অনেক ক্ষেত্রে এমনটাও দেখা গিয়েছে যে, প্রথম কিস্তির টাকা পাওয়ার পর নানান কারণে দ্বিতীয় কিস্তির টাকা তারা পাননি। তাই কেউ যদি ওয়েসিস স্কলারশিপের (Oasis Scholarship) প্রথম কিস্তির টাকা পেয়ে গিয়ে থাকেন, তাহলে দ্বিতীয় কিস্তির টাকা পাওয়ার জন্য নিজের ব্যাংক একাউন্ট সচল রয়েছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে তাকে‌।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

চাইলে অনলাইনেও ওয়েসিস স্কলারশিপের স্ট্যাটাস চেক (Oasis Scholarship Status Check) করতে পারবেন আবেদনকারী পড়ুয়ারা। ওয়েসিস স্কলারশিপের টাকা সরকারের পক্ষ থেকে সরাসরি ছাত্র ছাত্রীদের ব্যাংক একাউন্টে পাঠানো হয়। সেক্ষেত্রে ব্যাংক একাউন্ট সচল না থাকলে টাকা ঢুকবে না। তাই সবার আগে নিজের ব্যাংক একাউন্টের স্ট্যাটাস চেক করতে হবে। রাজ্যের অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের পক্ষ থেকে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে এই মুহূর্তের বড় আপডেট। আর বেশি দিন বাকি নেই।

তবে জেনারেল ক্যাটাগরির ছাত্র ছাত্রীরা এই স্কলারশিপের (Oasis Scholarship) জন্য আবেদনযোগ্য নন। তাই যে সকল পড়ুয়ারা ইতিমধ্যেই প্রথম কিস্তির টাকা পেয়ে গিয়েছেন তাদের অবিলম্বে দ্বিতীয় কিস্তির জন্য নিজের ব্যাংকের একাউন্টের স্ট্যাটাস চেক করতে হবে। আর কবে এই টাকা ঢুকতে চলেছে সেই সম্পর্কে এখন পর্যন্ত সঠিক করে কিছু জানা যায়নি।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের জেলা আদালতে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। অষ্টম শ্রেণী, মাধ্যমিক পাশ হলে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button