ব্যবসা-বাণিজ্য

Post Office Franchise – প্রতিমাসে মোটা টাকা রোজগারের সুযোগ করে দিচ্ছে পোস্ট অফিস।

দেশের অসংখ্য সাধারণ মানুষের জন্য এসে গেল বড়ো সুখবর (Post Office Franchise). এখন থেকে বাড়িতে বসেই পোস্ট অফিসের সঙ্গে ব্যবসা করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন সকলেই। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। তবে এর জন্য অবশ্যই অবলম্বন করতে হবে বিশেষ কিছু পদ্ধতি। বর্তমানে চাকরির মন্দা বাজারে কোনো মতে দিন কাটাতে নানা রকম ব্যবসার (India Post Office) খোঁজ করে থাকেন কর্মহীন বেকার মানুষেরা।

Post Office Franchise Business Idea.

আবার এরকমও অনেক বেকার রয়েছে, যারা শিক্ষিত হওয়ার কারনে সব রকম ব্যবসা করতে পারছেন না। তবে, এমন একটি আয়ের উৎস রয়েছে যেটি সকল প্রকার মানুষের জন্য বিশেষত, শিক্ষিত মানুষের জন্য বিশেষ উপযোগী। এতে অল্প টাকা বিনিয়োগ (Post Office Franchise) করে সরকারি সংস্থার সঙ্গে ব্যবসা করে মাসে মাসে ভালো আয় করতে পারবেন সকলে।

মূলত বর্তমানে কুরিয়ার হোক বা সরকারি যে কোনো কাগজপত্র পাঠানো, সব ক্ষেত্রেই পোস্ট অফিসের প্রয়োজন হয়‌। এবার আরও পরিষেবা বৃদ্ধি করতে পোস্ট অফিস কর্তৃক নতুন নতুন শাখা খোলার সুযোগ দেওয়া হচ্ছে। আর এতেই নিজের বাড়িতে পোস্ট অফিস ব্রাঞ্চ (Post Office Franchise) খুলে মাসে মাসে ভালো আয় করতে পারেন অনেকেই। মূলত সরকারি সংস্থার সঙ্গে ব্যবসা করলে আয়ের উৎসের স্থায়িত্ব দীর্ঘ হয়।

দেশজুড়ে বর্তমানে দেড় লক্ষেরও বেশি পোস্ট অফিস ব্রাঞ্চ (Post Office Franchise) রয়েছে। এর মাধ্যমে প্রতিনিয়ত লক্ষ লক্ষ মানুষকে পরিষেবা দেওয়া হয়ে থাকে। কিন্তু তাও অনেক যায়গায় পরিষেবা পেতে সাধারণ মানুষের বহু অসুবিধা হচ্ছে। যার কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে, বর্তমানে পোস্ট অফিস ব্রাঞ্চের সংখ্যা অনেক কম বা বিরাট এলাকা নিয়ে।

তাই পোস্ট অফিস কর্তৃক নয়া সিদ্ধান্তের মাধ্যমে নতুন করে ব্রাঞ্চ (Post Office Franchise) খোলার পরিকল্পনা করেছে। যার ফলে পরিষেবাও ঠিক থাকবে এবং সাধারণ মানুষ ঠিক ঠাক ভাবে পরিষেবাও পাবে।সাধারনত পোস্ট অফিসে বহু ধরনের কাজ করা হয়, যেমন – মানি অর্ডার, পোস্ট অফিস ব্যাংকিং পরিষেবা, নানা রকম স্কিম কুরিয়ার, নানা রকম কাগজ পত্রের পৌঁছে দেওয়া সহ আরও বহু ধরনের পরিষেবা।

বর্তমানে এই পোস্ট অফিস ব্রাঞ্চের (Post Office Franchise) মাধ্যমে সাধারণ মানুষের কাছে এই ধরনের পরিষেবা পৌঁছে দেওয়া হয়। বেশি বেশি পোস্ট অফিস ব্রাঞ্চ খোলা হলে, এই পরিষেবা আরও সহজ হয়ে উঠবে। আর এই কাজের মাধ্যমে আপনারা সহজেই বিনা পরিশ্রমে ভালো পরিমাণ টাকা উপার্জন করে নিতে পারবেন। তাহলে এই Post Office Franchise সম্পর্কে আরও বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নিন।

Post Office Franchise Open Details

1) যে ব্যাক্তি আবেদন করবেন বা পোস্ট অফিস ব্রাঞ্চ খোলার উদ্যোগ নেবেন, তাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে অষ্টম পাশ হলেও চলবে।
2) যদি পরিবারের কেউ পোস্ট অফিস কাজের সঙ্গে থাকে তাহলে আবেদন করতে পারবে না।
3) পাশাপাশি আবেদনকারীর বয়স হতে হবে 18 বছরের উর্ধ্বে।

Post Office Franchise Open Criteria

1) সিকিউরিটি টাকা হিসেবে কম পক্ষে ৫০০০ টাকা দিয়ে এই ফ্র্যাঞ্চাইজি (Franchise Business) নিতে পারবেন, তবে তার এলাকা অনুযায়ী টাকার পরিমান বৃদ্ধি পেতে পারে।
2) এই টাকা সিকিউরিটি হিসাবে জমা রাখতে হবে।
3) এক্ষেত্রে কমপক্ষে ২০০ স্কোয়ার ফুট জায়গায় প্রয়োজন।

PAN Aadhaar Link (প্যান আধার লিংক)

Post Office Franchise Online Apply Process

1) যারা আগ্রহী হবে এবং তাদের এলাকায় নতুন পোস্ট অফিস ব্রাঞ্চ প্রয়োজন হলে তাদের আবেদন জানাতে হবে অফলাইনের মাধ্যমে।
2) এর জন্য পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং জরুরি সমস্ত তথ্য পূরণ করতে হবে।
3) এরপর সংশ্লিষ্ট সংস্থার নির্দেশ মতো পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

রান্নার গ্যাস নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের। গ্রাহকদের দীর্ঘদিনের দাবি পূরণ।

Post Office Franchise বা পোস্ট অফিসের সঙ্গে যুক্ত হয়ে এই কাজ সকলেই কোর্টে পারবেন। কিন্তু এই জন্য উপরোক্ত সকল শর্তাবলী সম্পর্কে জেনে নিয়ে তবেই এগতে হবে। তবে, অবশ্যই আগে অফিসিয়াল ওয়েবসাইট থেকে সমস্ত বিষয়টি ভালো করে জেনে নিয়ে তবেই পদক্ষেপ গ্রহণ করা উচিত সকলের। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

সরকারি কর্মীদের ফের বেতন বৃদ্ধি। DA বৃদ্ধির পরে আবার নতুন সুখবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button