Trending News

Weather Update – তীব্র গরমের কারণ জানালেন আবহবিদরা। সুস্থ থাকতে এখনই জানুন। জনস্বার্থে প্রচারিত।

বৈশাখের মাঝামাঝি সময়ে তীব্র তাপপ্রবাহের (Weather Update) কবলে পড়েছে রাজ্যবাসী। তাপপ্রবাহের (Heatwave) কারণে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছতে পারে। ঝড় বৃষ্টির (Rain Forecast) আশঙ্কা নেই বললেই চলে। বর্তমানে বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, বৈশাখের প্রায় মাঝামাঝি সময় চলছে। আর এই সময় গরমের তীব্র দহন থেকে কবে রেহাই পাওয়া যাবে, সেই আশায় দিন গুনছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা (IMD).

Heat Wave Alert & Weather Update In West Bengal.

কিন্তু ঝড় বৃষ্টি কবে হবে, সেই স্বস্তির বার্তা এখনও দিতে পারছে না আলিপুর আবহাওয়া অফিস। বুধবার থেকেই তাপপ্রবাহ থাবা বসাবে কলকাতা সহ দক্ষিণের আরও কয়েকটি জেলায়। রবিবার পর্যন্ত কলকাতায় তাপপ্রবাহ বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তাপপ্রবাহের (Weather Update) কারণে বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছতে পারে।

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বুধবার এবং বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় তীব্র তাপপ্রবাহের (Weather Update) জন্য লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পাশাপাশি তীব্র গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কয়েকটি এলাকায় বজ্র বিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরের অন্যান্য জেলা গরমের হাত থেকে মুক্তি পাবে না। বুধবার থেকে রবিবার পর্যন্ত মালদহের পাশাপাশি দুই দিনাজপুর জেলায় তাপপ্রবাহের (Weather Update) পূর্বাভাস রয়েছে।

তাপপ্রবাহের (Weather Update) কারণে বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। আবহবিদ রবীন্দ্র গোয়েঙ্কা বলছেন, বিবিধ কারণে বেড়ে গিয়েছে গড় উষ্ণতা।

রাজ্যে ঢুকছে উত্তর পশ্চিম ভারতের গরম লু। তার ফলে তাপপ্রবাহ (Weather Update) সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে যোগ হয়েছে দূষণ। করোনার পর থেকে কলকাতায় বেড়ে গিয়েছে ব্যক্তিগত গাড়ির সংখ্যা। তার উপরে গাছপালা নেই। বাতাসে বেড়ে গিয়েছে কার্বন ও ধুলিকণা। বড় বড় বহুতলের কংক্রিটের দেওয়াল তাপ অনেকক্ষণ ধরে রাখছে। সে কারণে সূর্যাস্তের পরও গরম কমছে না।

কলকাতা ও তার আশেপাশের এলাকা জুড়ে তৈরি হয়েছে হিট আইল্যান্ড (Heat Island). মূলত একটা সময় বিকেলের দিকে কালবৈশাখী দেখা দিত। এখন ঝড় বৃষ্টি (Weather Update) নেই। এর জন্য মূলত দায়ী এই হিট আইল্যান্ড। এই হিট আইল্যান্ড কলকাতা ও শহরাঞ্চলের বায়ু মণ্ডলে একটা আস্তরণ তৈরি করেছে। যার ফলে বঙ্গোপসাগর (Bay Of Bengal) থেকে যে জলীয় বাষ্প ভরা বাতাস আসত, তা আর আসছে না।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

দূষণ ও কার্বন বৃদ্ধির কারণেই এই হিট আইল্যান্ড তৈরি হয়েছে। আসলে গাছপালা থাকলে ৪০ ডিগ্রি তাপমাত্রায় ফিলস লাইক ২-৩ ডিগ্রি বেশি হত। কিন্তু এখন তা ৫০ ডিগ্রির বেশি অনুভূত হচ্ছে। এই ফারাক তৈরি করে দিয়েছে হিট আইল্যান্ড‌। বাতাসের দূষণ (Weather Update) কমাতে গেলে বড় বড় গাছ রাস্তার দুধারে লাগাতে হবে। তবেই এই দূষণ বুদ বুদ বা পলিউশন বাবল থেকে মুক্তি মিলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ।

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে এই মুহূর্তের বড় আপডেট। আর বেশি দিন বাকি নেই।

এর থেকেই বোঝা যায়, অত্যাধিক হারে গাছ কাটার ফলেই এহেন তাপপ্রবাহের (Weather Update) কবলে পড়েছে রাজ্যবাসী। এবারে জেনে নেওয়া যাক যে এর হাত থেকে বাঁচার জন্য আপনাদের কি করা উচিত। দরকার না হলে এই গরমের মধ্যে বাইরে বেরবেন না, পর্যাপ্ত পরিমাণে জল খান। পারলে আখের রস ও ডাবের জল বেশি করে খাবেন। আর ছাতা বা টুপি ব্যবহার করার মাধ্যমে নিজেদের সতেজ রাখুন।
Written by Sampriti Bose.

ফ্রিতে 10 টি রান্নার গ্যাস দেবে তৃণমূল। পশ্চিমবঙ্গে কারা ও কিভাবে পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button