টাকা পয়সা

Punjab National Bank – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে গ্রাহকদের দেওয়া হল এই নির্দেশ, না মানলে আর টাকা তুলতে পারবেন না।

ভারতের তৃতীয় সবচেয়ে বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক হচ্ছে Punjab National Bank. বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে প্রায় ২০ কোটির বেশি মানুষের অ্যাকাউণ্ট রয়েছে এই ব্যাংকে। এই বিপুল সংখ্যক গ্রাহকদের জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে এক গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ আগামী ১ লা মে থেকে পিএনবির সকল ব্রাঞ্চে এই নিয়ম লাগু হয়ে যাবে। মূলত এই ব্যাংকের তরফে টাকা লেনদেন এর ক্ষেত্রে এবার থেকে চার্জ নেওয়া হবে বলে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছে।

Punjab National Bank এর তরফে জরুরি নির্দেশ দেওয়া হল গ্রাহকদের।

দেশের সকল ব্যাংকের তরফেই সময়ে সময়ে নিজেদের গ্রাহকদের সুবিধার জন্য অনেক ধরণের নিয়মের পরিবর্তন করা হয়। সেই অনুযায়ী Punjab National Bank এর তরফে আধিকারিক বিজ্ঞপ্তি প্রকাশ করে ঠিক কি কি নিয়মের পরিবর্তন করা হচ্ছে সেই সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে। বিশেষত, এখন থেকে সকলকে মিনিমাম টাকা রাখতে হবে নিজের অ্যাকাউণ্টে। এছাড়াও পর্যাপ্ত টাকা না থাকলেও যদি কেউ লেনদেন করার চেষ্টা করেন তাহলে তাকে মোটা অঙ্কের জরিমানা বা ট্যাক্স গুনতে হবে।

Punjab National Bank এর তরফে ঠিক কি নিয়ম বলা হয়েছে দেখুনঃ-
১) ATM কার্ডের নতুন নিয়মঃ-

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে সকল গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে এখন থেকে নিজের অ্যাকাউণ্টে পর্যাপ্ত টাকা না থাকলেও যদি কেউ টাকা তোলেন তাহলে তাদের ১০ টাকা ও তার সঙ্গে 18% GST দিতে হবে।

২) অনলাইন লেনদেনের নতুন নিয়মঃ-
এটিএম কার্ডের মতোই Punjab National Bank এর গ্রাহকেরা এখন থেকে অনলাইনের লেনদেন বা কেনাকাটির ক্ষেত্রেও যদি তাদের পর্যাপ্ত টাকা না থাকে তাহলেও আগের নিয়মের মত জরিমানা দিতে হবে সকলকে।

৩) কিভাবে সতর্ক থাকবেনঃ-
Punjab National Bank এর তরফে সকল গ্রাহকদের বলা হয়েছে, যে কোন লেনদেনের আগে নিজের অ্যাকাউণ্টে কতো টাকা আছে সেটা দেখে নিয়ে তারপর সকল প্রকারের লেনদেন করবেন।

৪) ATM জালিয়াতিঃ-
এটিএম থেকে টাকা তোলার সময় কোন ধরনের সমস্যা হলে সকল গ্রাহকদের ৭ দিনের মধ্যে ব্যাংকে গিয়ে এই নিয়ে অভিযোগ জানাতে হবে। ৭ দিন অতিক্রান্ত হলে কোন ধরণের দায় নেবে না Punjab National Bank.

RBI News – রিজার্ভ ব্যাংক এর তরফে দেশের নাগরিকদের জন্য এই গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল, দেখুন।

৫) ১০০ টাকা ফাইনঃ-
ব্যাংকের তরফে কোন সমস্যার সমাধান ৩০ দিনের মধ্যে করতে না পারলে গ্রাহককে ১০০ টাকা ফাইন দেবে ব্যাংক।

Punjab National Bank এর তরফে জারি করা এই নিয়ম নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন রই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Bank Privatisation – বেসরকারি হচ্ছে SBI, PNB, Canara Bank, Indian Bank, Bank of Baroda এবং Union Bank? কি জানালো কেন্দ্র সরকার।

Related Articles

One Comment

  1. একাউন্টে পর্যাপ্ত টাকার পরিমাণ কত দরকার?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button