সরকারি নথি

Ration Card Benefits – রেশন কার্ড গ্রাহকদের জন্য দারুণ সুসংবাদ, আগামী মাস থেকে নতুন সুবিধা পাওয়া যাবে।

এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে রেশন কার্ড বা Ration Card গ্রাহকদের সংখ্যা ১০০ কোটি ছাড়িয়েছে এবং এই সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে। আর এই জন্য প্রতি সময়ে দেশের সরকার (Central Government) ও বিভিন্ন রাজ্যের রাজ্য সরকারের তরফে এই সকল গ্রাহকদের জন্য নতুন অনেক সুবিধা নিয়ে আসা হয়। আজকের এই প্রতিবেদনে আমরা এমনই কিছু নতুন সুবিধার কথা সম্পর্কে আলোচনা করে নেব, যেটি দেশের বিভিন্ন সরকারের তরফে ঘোষণা করা হয়েছে আগামী দিনের জন্য।

Ration Card Benefits From Government To The People.

সকল আমজনতার কাছে রেশন কার্ড (Ration Card In India) এর অনেক গুরুত্ব আছে। কারণ এখনো আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন যাদের বাড়ির উননে ভাতের হাড়ি রেশন দোকান (Ration Shop) থেকে চাল আনার পরে চাপে। এই জন্য আমাদের দেশে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (Pradhanmantri Garib Kalyan Anna Yojana) এর মাধ্যমে ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে চাল গম দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে বর্তমানে ৮ কোটি ৭০ লক্ষের কাছাকাছি রেশন কার্ড (WB Ration Card) আছে যা আগে প্রায় ১০ কোটি ৫০ লক্ষের কাছাকাছি ছিল, তাহলে এই সংখ্যা এত কমলো কেন? এই সংখ্যার মধ্যে ২ কোটি ভুয়ো রেশন কার্ড ছিল যার মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারের (WB Government) বার্ষিক ৩ হাজার ৫০০ কোটি টাকা খরচ হত। এই মুশকিল সম্ভব হয়েছে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্কের (Ration Card Link With Aadhaar Card) মাধ্যমে।

Ration Card গ্রাহকেরা কি কি নতুন সুবিধা পাবে?

এখন সকল রেশন কার্ড গ্রাহকদের জন্য বিনামূল্যে চাল, গম, রেল, নুন, চিনি, ছোলা দেওয়া হয়ে থাকে। কিন্তু এখন Ration Card এর মাধ্যমে সকলে রেশন দোকানে এই সকল জিনিস ছাড়াও আরও মূল তিনটি নতুন সুবিধা পেতে চলেছেন। এর মধ্যে প্রথমটি হচ্ছে কর্ণাটক সরকারের তরফে সকল গ্রাহকদের এখন ১০ কিলো করে চাল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু এই চাল জোগাড় না করতে পারায় প্রত্যেক গ্রাহকদের ব্যাংক অ্যাকাউণ্টে ১৭০ টাকা করে দিচ্ছে।

এছাড়াও AAY Ration Card গ্রাহকদের এখনো পর্যন্ত বিনামূল্যে ১ টি করে সিলিন্ডার (Free LPG Cylindar) দেওয়া হত, কিন্তু এখন এই সংখ্যা বৃদ্ধি করে ২ টো করার চিন্তাভাবনা করা হচ্ছে সরকারের তরফে। ভারত সরকার (Government Of India) যেই সকল পরিবারের বার্ষিক আয় ৬০ হাজার টাকার কম তাদের ২০০০ টাকা করে দেওয়া যায় কিনা সেই সম্পর্কে পরিকল্পনা করছে।

Aadhaar Card (আধার কার্ড)

কিন্তু এই সকল সুবিধা পাওয়ার জন্য আপনাদের নিজেদের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Ration Card Aadhaar Card Link) করা সম্পন্ন করে নিতে হবে নইলে আপনারা কোন প্রকারের সুবিধা পাবেন না। কিন্তু পশ্চিমবঙ্গের নাগরিকেরা যারা AAY শ্রেণীর অন্তর্ভুক্ত তারা ভবিষ্যতে ২ টো করে বিনামূল্যে রান্নার গ্যাস পাবেন। এছাড়া আর কোন ধরণের সুবিধা এনারা পাবেন না।

500 Rupees Note – এবারে 500 টাকার নোট বাতিলের মুখে? জরুরি ঘোষণা করলেন নির্মলা সিতারমন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button