ব্যাংকিং

SBI Scheme – টাকা ডবল করার স্কিম। স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য দারুণ সুখবর।

দেশের অসংখ্য বিনিয়োগকারীর জন্য এসে গেল বড়ো সুখবর। স্টেট ব্যাংকের নতুন স্কিমে (New SBI Scheme) বিনিয়োগ করলে এখন থেকে ডবল হতে চলেছে টাকা। এই স্কিমের ফলে সবচেয়ে বেশি উপকৃত হতে চলেছেন দেশের অসংখ্য প্রবীণ নাগরিকরা। ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক (Public Sector Bank) হলো স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (State Bank Of India) এই ব্যাংকের অধীনে সাধারণ থেকে শুরু করে প্রবীণ নাগরিকদের জন্য রয়েছে একাধিক স্কিম।

SBI Scheme For Senior Citizens.

এমনিতে প্রবীণ নাগরিকরা অবসরের পর বিনিয়োগের ক্ষেত্রে আর ঝুঁকি নিতে চান না (SBI Scheme). তবে এসবিআই প্রবীণ নাগরিকদের এমন সব স্কিম অফার করে যেখানে অধিক পরিমাণে রিটার্ন পাওয়া যায়। প্রবীণ নাগরিকদের জন্য এসবিআই এর এমনই একটি দুর্দান্ত স্কিম হলো সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিম (Senior Citizen Term Deposit).

কোনো ব্যক্তি যদি সদ্য তার কর্মজীবন থেকে অবসর নেন তাহলে, তিনি এসবিআই এর সিনিয়র সিটিজেন এফডি তে (Senior Citizen FD SBI Scheme) বিনিয়োগ করতে পারেন। সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিমে ৭ দিন থেকে শুরু করে ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করতে পারবেন বিনিয়োগকারীরা। মূলত ৬০ বছর কিংবা তাঁর বেশি বয়সী প্রবীণরা এই স্কিমে বিনিয়োগ করতে পারবে।

এই স্কিমে (SBI Scheme) বিনিয়োগ করলে সাধারণ নাগরিকদের থেকে বেশি বেসিস পয়েন্ট পাওয়া যায়। যেখানে প্রবীণরা ০.৫০ শতাংশ বেশি সুদ পাবেন। ৫ থেকে ১০ বছরের জন্য এফডি (SBI FD Interest Rate) করলে পাওয়া যাবে ১ শতাংশ বেশি সুদ। এসবিআই এর সাধারণ গ্রাহকরা যেখানে ৬.৫ শতাংশ সুদ পেয়ে থাকে, সেখানে প্রবীণরা পায় ৭.৫ শতাংশ হারে সুদ (SBI Scheme Interest Rate) পেয়ে থাকেন।

কোনো ব্যক্তি যদি এখানে ১ লক্ষ টাকা ১০ বছর মেয়াদের জন্য বিনিয়োগ করেন, এবং এতে সুদের হার যদি ৭.৫ শতাংশ হয়। সেক্ষেত্রে ১০ বছর পর তার বিনিয়োগ করা আমানতের উপর সুদের পরিমাণ হবে ১১০২৩৫ টাকা। তিনি ১০ বছর পর মোট ২১০২৩৫ টাকা রিটার্ন পাবেন, যা ডবল এরও বেশি। একই ভাবে ৫০ হাজার টাকা বিনিয়োগ করলে ১০৫১১৭ টাকা এবং ২ লক্ষ টাকা বিনিয়োগ (SBI Scheme) করলে ২১০২৩৫ টাকা রিটার্ন পাবেন বিনিয়োগকারী।

Jio Recharge (জিও রিচার্জ)

উল্লেখ্য, এর আগে চলতি বছরের প্রথম দিকে ১৫ ফেব্রুয়ারি এই স্কিমে ২ কোটি টাকার কম ডিপোজিটের উপর ০.২৫ শতাংশ সুদের হার বাড়ানো হয়েছিল। তারও আগে ২০২২ সালের ডিসেম্বর মাসে এই স্কিমে সুদের হার বৃদ্ধি করেছিল এসবিআই। মূলত স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার এফডি বা টার্ম ডিপোজিটকে (SBI Scheme) খুবই নিরাপদ ও ঝুঁকিহীন বলে মনে করা হয়।

নতুন রেশন কার্ড বানানো এখন আরও সহজ। সম্পূর্ণ আবেদন পদ্ধতি জানুন।

এখানে সুদের পরিমানও বেশি পাওয়া যায়। শুধু তাই নয়, এখানে ৫ বছরের এফডির ক্ষেত্রে আয়কর ধারা অনুযায়ী করের উপর বিশেষ ছাড় পাওয়া যায়। তবে ম্যাচিউরিটি শেষে সুদের উপর টিডিএস (TDS) কাটা হয়ে থাকে। তাই সবদিক বিবেচনা করেই এই স্কিমে বিনিয়োগ (SBI Scheme) করা উচিত বিয়োগকারীদের। আপনারা এই সম্পর্কে কি মনে করছেন সেই সম্পর্কে জানাবেন।
Written By Sampriti Bose.

টাকার দরকার হলে কারোর কাছে হাত পাতবেন না। আধার কার্ড থাকতে কোন চিন্তাই নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button