পড়াশোনা

School Admission – দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের ভর্তি নিয়ে নতুন নিয়ম জারি করলো সরকার।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্টের দিন প্রকাশ হয়েছে এবার School Admission বা পরবর্তী শ্রেণীতে ভর্তি হওয়ার পালা। এবার সেই নিয়মেই পরিবর্তন করা হল, বর্তমানে আমাদের দেশে সকল প্রকার সরকারি ও বেসরকারি কাজের জন্য আধার কার্ডের প্রয়োজন পরে। কিন্তু শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে এই আধার কার্ড বাধ্যতামূলক করা হয়নি। কিন্তু এবারে সময়ক্রমে বিদ্যালয়ে ভর্তি হওয়ার সময়েও এই নিয়ম কার্যকর করা হচ্ছে, এমনই ইঙ্গিত মিলেছে সরকারের এক বক্তব্যে।

School Admission New Rule By Government Of Uttar Pradesh.

সম্প্রতি উত্তরপ্রদেশ সরকারের তরফে দশম ও দ্বাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য (School Admission Form) ফর্ম ফিলাপ এর সময় আধার কার্ড নম্বর বাধ্যতামূলক করা হয়েছে এবং আগামী দিনে নবম ও একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্যও এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে। এখন শুধুমাত্র উত্তরপ্রদেশ সরকারের তরফেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কিন্তু বেশ কিছু শিক্ষা বিশেষজ্ঞদের মত অনুসারে বাকি সকল রাজ্য সরকারের তরফেও এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

উত্তরপ্রদেশে সকল বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা চলাকালীন এই সকল কিছু নিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। কিন্তু এই সকল সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য সরকারের তরফে (School Admission 2023) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই জন্য সকল পড়ুয়াদের আধার কার্ড বানিয়ে নিতে হবে। অনেকে মনে করছেন এটি জাতীয় শিক্ষানীতির অন্তর্গত নিয়ম। কিন্তু এখনো এই সম্পর্কে সঠিক কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।

উত্তরপ্রদেশ শিক্ষা বোর্ডের তরফে এই নির্দেশ সকল স্কুলে পাঠিয়ে দেওয়া হয়েছে এবং সকল শিক্ষকদের এই সকল তথ্য যাচাই করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে (School Admission In UP). আগামী ২০ শে মে পর্যন্ত এই সময় দেওয়া হয়েছে। ২০২৩ শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম লাগু করে দেওয়া হয়েছে। যদি কোন পড়ুয়াদের আধার কার্ডে কোন ধরণের ভুল থাকে তাহলে তাদের এই তথ্য ঠিক করে নিতে হবে।

WBCHSE HS Result 2023 – উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের দিন ঘোষণা, কতো শতাংশ পাশ? কিভাবে রেজাল্ট দেখবেন জানুন।

Govt School Admission এর এই নিয়ম আগামী সময়ে দেশের সকল বিদ্যালয়ে লাগু করে দেওয়া হবে বলে মনে করছেন অনেকে। কিন্তু পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত এই ধরণের কোন নিয়ম চালু হয়নি। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

উচ্চমাধ্যমিক পরীক্ষার পর সেরা 5 টি পড়াশোনা, সঠিকভাবে পড়তে পারলে ভবিষ্যৎ সুনিশ্চিত।

Related Articles

2 Comments

  1. Needed Birth Certificate with needed Aadhar card.Both needed properly verification through proper channel with proper verification report docoments,attached with colume adW
    mission and registration ,Identity Card.

  2. Needed Identity Card with front side candidate Signature copy passport colour photo with Verified Signature with Employer Designation with Employee No attached.
    Also back side Mother and father name with photo,signature attached with students Identity Card.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button