পড়াশোনা

School Bag – বিদ্যালয়ে ব্যাগ নিয়ে যাওয়া নিয়ে জারি হল নতুন নির্দেশিকা।

School Bag মানে বিদ্যালয়ের খবর। আজকে আমরা এমন এক নতুন খবর নিয়ে এসেছি, যেই বিষয়ে এর আগে আমরা হয়তো কোন দিন চিন্তা করতে পারতাম না, কিন্তু বর্তমানে সেইটা সম্ভব। এবার থেকে বাচ্চাদের বিদ্যালয়ে যেতে হলে আর স্কুল ব্যাগ নিয়ে যেতে হবে না। এমনটাই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকারের অধিনস্ত এক শিক্ষা বোর্ড।

School Bag নিয়ে নতুন নির্দেশিকা প্রকাশ করা হল।

CISCE – Council For The Indian School Certificate Examinations এই বোর্ডের তরফে School Bag নিয়ে নতুন তথ্য প্রকাশ করা হয়েছে। ১৯৫৮ সালে আজ থেকে ঠিক ৬৫ বছর আগে এই কেন্দ্রীয় বোর্ডের স্থাপনা করা হয়েছিল। বর্তমানে এক পরিসংখ্যান অনুসারে সমগ্র দেশে এই বোর্ডের অধীনে প্রায় ২,৬০০ র বেশি স্কুল আছে। এই বিনা ব্যাগ নিয়ে স্কুলে যাওয়ার নিয়ম, শুধুমাত্র এই স্কুল গুলির জন্য।

Madhyamik Routine 2023 – আবার বদলে গেল মাধ্যমিকের রুটিন, বিভ্রান্ত না হয়ে সঠিক রুটিন ডাউনলোড করুন।

এই সিদ্ধান্তের কারণ জানতে চাওয়া হলে, এই বোর্ডের সদস্যদের বক্তব্য। মূলত কেন্দ্রীয় সরকারের তরফে কিছুদিন আগে জাতীয় শিক্ষানীতি প্রকাশিত করা হয়েছিল। এই নীতিতে পড়ুয়াদের তাত্ত্বিক জ্ঞানের বদলে ব্যবহারিক জ্ঞানের ওপর বেশি নজর দিতে হবে। যার ফলে ভবিষ্যতে চাকরি প্রাপ্তির ক্ষেত্রে কোন ধরণের সমস্যা না হয়।

কিন্তু সম্পূর্ণ যে ব্যাগ ও বই ছাড়া পড়াশুনা হবে, সেটা নয়। বছরে ১০ দিন বা ৬০ ঘণ্টা, শুধুমাত্র এই কয় দিনে সকলকে হাতে, কলমে শেখানো হবে। যেই কয় দিন স্কুলে ব্যাগ ও বই নিয়ে আসা হবে না, সেই দিন গুলি শিক্ষকেরা সকল পড়ুয়াদের ব্যবহারিক জ্ঞান শেখাতে উদ্যোগী হবে। এছাড়াও বিভিন্ন ধরণের সৃজনশীল কার্যকলাপ, ক্রীড়া প্রতিযোগিতা ইত্যাদি কার্যক্রম এর দিকে বেশি নজর দিতে হবে School Bag।

এই নতুন সিদ্ধান্তে খুশি পড়ুয়া সহ সকল অভিভাবকেরা। নিজেদের বাচ্চাদের পিঠে ব্যাগ ও বইয়ের বোঝা কমবে। আমরা সকলেই জানি পুঁথিগত জ্ঞান এর থেকে বেশি ব্যবহারিক জ্ঞানের মাধ্যমে বেশি সুফল পাওয়া যায়। ভবিষ্যতে দেশের বাকি সকল বোর্ডের পড়ুয়া সহ অভিভাবকেরা এই নিয়ম কার্যকর করার কথা বলেছে।

মাধ্যমিক পরীক্ষায় বাংলায় ভালো রেজাল্ট করতে এই উপায়গুলি মেনে চললেই চড়চড়িয়ে নম্বর উঠবে।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। এই ধরণের আরও খবর সবার আগে পাওয়ার জন্য আমাদের এই পেজটিকে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button