স্কলারশিপ

Tata Steel Scholarship – টাটা স্কলারশিপে আবেদন করলে পাবেন 1 লক্ষ টাকা। কারা ও কিভাবে আবেদন করবেন?

নতুন বছরে পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য এসে গেল নতুন স্কলারশিপ (Scholarship) নিয়ে এক দারুণ সুখবর। এখন থেকে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা পেতে চলেছেন নতুন এক বেসরকারি স্কলারশিপ বা প্রাইভেট স্কলারশিপ (Private Scholarship). মূলত এই রাজ্যের যে সকল পড়ুয়ারা পয়সার অভাবে ভালোভাবে পড়াশোনার সুযোগ পায় না, তাদের পাশে দাঁড়ানোর জন্য টাটা গ্রুপের তরফ থেকে বার্ষিক ১ লক্ষ টাকা পর্যন্ত বৃত্তি দেওয়া হতে চলেছে।

Tata Steel Scholarship Apply Process.

বর্তমানে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একাধিক স্কলারশিপ চালু করা হয়েছে দুস্থ পড়ুয়াদের জন্য। তবে, সেই প্রকল্পগুলির মধ্যে সবথেকে লাভদায়ক প্রকল্প হলো টাটা স্কলারশিপ (Tata Steel Scholarship). মূলত দেশের সকল রাজ্যের মেধাবী পড়ুয়াদের পড়াশোনার মূল স্রোতে ফিরিয়ে আনার জন্য টাটা গ্রুপের তরফ থেকে এইরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

ভারতের অন্যতম বৃহৎ শিল্প সংস্থা টাটা গ্রুপ এই স্কলারশিপ (Tata Steel Scholarship) প্রদান করছে। পড়ুয়াদের বার্ষিক ১ লক্ষ টাকা পর্যন্ত বৃত্তি দেওয়া হবে এই স্কলারশিপের মাধ্যমে অর্থাৎ প্রতি মাসে ৮ হাজার টাকা পাবে তারা। এই টাকা তাদের রেজিস্টার্ড ব্যাংক একাউন্টে সরাসরি ট্রান্সফার করে দেওয়া হবে। টাটা গ্রুপের তরফে এই নিয়ে অনেক সাহায্য করা হয়েছে দেশের সকল পড়ুয়াদের জন্য। তবে এক্ষেত্রে উল্লেখ্য, সকলেই এই স্কলারশিপের টাকা পাবে না।

Tata Steel Scholarship আবেদনের নিয়ম

প্রার্থীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান গুলি থেকে আইটিআই, ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর স্তরে পাঠনরত থাকতে হবে। কেবলমাত্র যেমন নার্সিং, আন্ডার গ্র্যাজুয়েট মেডিকেল কোর্স যেমন এমবিবিএস, বিডিএস ইত্যাদি, স্নাতকোত্তর মেডিকেল কোর্স যে কোনো বিশেষীকরণের ক্ষেত্র, প্যারা মেডিকেল কোর্স, আইটিআই এবং ডিপ্লোমা বিষয় যেমন ফিটার, ইলেকট্রিক্যাল, ওয়েল্ডার, নিরাপত্তা ইত্যাদি বিষয়ে পাঠনরত ছাত্র ছাত্রীরা আবেদন করতে পারবেন।

Tata Steel Scholarship আবেদনের যোগ্যতা

  1. জামশেদপুর, কলিঙ্গনগর, পান্তনগর, ফরিদাবাদ, পুনে, চেন্নাই, টাটা এবং কলকাতা এই সমস্ত শহর গুলির বাসিন্দারা ছাড়া অন্য কোনো পড়ুয়া এই স্কলারশিপ (Tata Steel Scholarship) পাবে না।
  2. আবেদনকারীদের মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিকে অবশ্যই ৬০% নম্বর পেতে হবে।
  3. প্রার্থীর বার্ষিক আয় কোনভাবেই ৫ লক্ষের উপরে থাকা বাঞ্ছনীয় নয়।
  4. মেয়েদের, শারীরিক প্রতিবন্ধী ছাত্রদের এবং যারা SC, ST সম্প্রদায়ের অন্তর্ভুক্ত সেই সকল ছাত্র ছাত্রীদের সুযোগ দেওয়া হবে।
  5. ক্রীড়াকলাপ ও অন‍্যান‍্য শিক্ষা বর্হিভূত কার্যের সঙ্গে যুক্ত ছাত্রছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে।

Tata Steel Scholarship আবেদনের নথিপত্র

1) আধার কার্ড বা ভোটার কার্ড।
2) বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।
3) একটি ইনকাম সার্টিফিকেট।
4) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সমস্ত সার্টিফিকেট ও মার্কশিট।
5) রঙিন পাসপোর্ট সাইজের ফটো।
6) নতুন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির রশিদ।

Madhyamik Pariksha (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

Tata Steel Scholarship আবেদনের পদ্ধতি

1) প্রথমে www.buddy4study.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
2) তারপর প্রার্থীরা যে রেজিস্ট্রেশন ফর্মটি দেখতে পাবে সেখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য সমূহ ভালোভাবে এন্ট্রি করতে হবে।
3) সবশেষে প্রয়োজনীয় সকল ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট করে দিলেই আবেদন প্রক্রিয়া শেষ হয়ে যাবে। উল্লেখ্য, প্রয়োজনে প্রার্থীরা তাদের অ্যাপ্লিকেশনের একটি করে প্রিন্ট আউট নিয়ে নিতে পারেন।

এবারের পরীক্ষায় এইভাবে ভালো নম্বর পেতে পারে ছাত্র ছাত্রীরা। 1 মাস আগে জানুন।

এই স্কলারশিপের সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট কোম্পানির তরফ থেকে আবেদন করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। আর তা চলবে আগামী ২৪শে জানুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত। তাই যে সমস্ত প্রার্থী এই স্কলারশিপের জন্য আবেদন করতে ইচ্ছুক, তাদের অতি শীঘ্রই নিজেদের আবেদন সম্পূর্ণ করতে হবে।
Written by Sampriti Bose.

স্কুলে স্কুলে মিড ডে মিলে শুরু হল ব্রেকফাস্ট প্রকল্প। পড়ুয়াদের সুখবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button