Trending News

Union Budget 2024 – বাজেট ২০২৪ এর ঘোষণায় আমজনতা কি পাবে? অর্থমন্ত্রীর সম্ভাব্য ঘোষণা দেখুন।

আগামী বছরের বাজেট বা Union Budget 2024 নিয়ে ইতিমধ্যেই সকল মানুষের মধ্যে একটা কৌতূহল দেখা দিয়েছে। লোকসভা ভোটের আবহে আগামী বছরের ১ ফেব্রুয়ারি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ষষ্ঠ বাজেট পেশ করতে চলেছেন। সূএের খবর অনুযায়ী, সেই বাজেট অধিবেশনে মোদী সরকারের তরফে কর্মীদের সপ্তাহে ২ দিনের বদলে ৩ দিন পর্যন্ত ছুটি দেওয়ার কথা ঘোষণা করা হবে এবং কর্মীদের বেতন ও পিএফ বাড়তে চলেছে, এমনটাই মনে করছেন অনেকে।

Union Budget 2024 Expected Announcement.

দেশের অসংখ্য কর্মীদের জন্য এটি এক দারুন সুখবর হতে চলেছে বলা যায়। সামনেই লোকসভা ভোট। আর লোকসভা ভোটের আগে সমস্ত রাজনৈতিক দলগুলি তাদের নিজেদের ভোটার বাড়ানোর জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। এমতাবস্থায় আগামী বছরের ১ ফেব্রুয়ারি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ষষ্ঠ বাজেট (Union Budget 2024) পেশ করতে চলেছেন।

সেই বাজেট পেশে (Union Budget 2024) নিজেদের ভোট সংখ্যা বাড়ানোর উদ্দেশ্যে বিজেপির তরফে বিশেষ কিছু চমক থাকতে পারে বলে মনে করছেন অনেকেই। যদিও এই বাজেটে সেরকম কোনো বড় ঘোষণা করা হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু সুত্রের খবর অনুযায়ী। এই Union Budget 2024 অধিবেশনে মোদী সরকারের তরফে কর্মীদের সপ্তাহে ২ দিনের বদলে ৩ দিন পর্যন্ত ছুটি দেওয়ার কথা ঘোষণা করা হবে এবং কর্মীদের বেতন ও পিএফ বাড়তে চলেছে।

বর্তমানে ভারতে ২৯টি কেন্দ্রীয় শ্রম আইনকে ৪টি কোডে ভাগ করা হয়েছে। এই কোড গুলো হল মজুরি কোড, সামাজিক নিরাপত্তা কোড, শিল্প সম্পর্ক কোড, পেশাগত সুরক্ষা ও স্বাস্থ্য এবং কাজের শর্ত কোড। এখন পর্যন্ত ২৩টি রাজ্য এই আইনের খসড়া তৈরি করেছে। তবে, এই আইন কার্যকর করার জন্য কেন্দ্রীয় সরকার ছাড়াও রাজ্য সরকার গুলোকেও এই নিয়ম গুলি (Union Budget 2024) জানাতে হবে।

মূলত ভারতের শ্রমিকদের অধিকার রক্ষার জন্য তৈরি করা হয়েছে এই ২৯টি আইন। এই আইন গুলোকে আরও সহজে বোঝার এবং কার্যকর করার জন্য ৪টি কোডে ভাগ করা হয়েছে। এখন রাজ্য গুলির কাজ হল এই কোডগুলোর উপর ভিত্তি করে নিজেদের নিয়মকানুন তৈরি করা এবং সে গুলি কার্যকর করা। আর এই শ্রম আইন অনুযায়ী, কোম্পানি গুলো ১২ ঘণ্টা পর্যন্ত কাজের সময় করতে পারে (Union Budget 2024).

Income Tax (আয়কর বাঁচানোর উপায়)

তবে এক্ষেত্রে কিন্তু কর্মচারীরা ১ থেকে ২ দিন নয়, টাকা ৩ দিন ছুটি পাবেন। উল্লেখ্য, যে সমস্ত কর্মচারীরা ১২ ঘণ্টা ডিউটি করবে শুধুমাত্র তারাই এই ছুটি উপভোগ করতে পারবে। কর্মীদের ছুটি বৃদ্ধির পাশাপাশি তাদের মূল বেতন বৃদ্ধি হবে বলে শোনা যাচ্ছে। নতুন নিয়ম অনুযায়ী, কর্মচারীদের মূল বেতন মোট বেতনের ৫০ শতাংশ বা তার বেশি হওয়া দরকার। পিএফ এবং গ্র্যাজুইটির টাকা আগের থেকে বেশি করা হতে পারে Union Budget 2024.

রান্নার গ্যাস 600 টাকায়, অবিশ্বাস্য হলেও সত্যি। জনসাধারণের সুবিধা বৃদ্ধি।

এর কারণ হলো মূল বেতনের বৃদ্ধি অর্থাৎ এক্ষেত্রে হয়তো বেতন বাড়ার পরেও কর্মীদের হাতে কম টাকা আসবে।কিন্তু বেশি পিএফ কাটার কারণে কর্মচারীরা অবসর প্রাপ্ত বয়সে একটি ভালো পরিমাণ অর্থ হতে পাবে, ফলে তাদের অবসর প্রাপ্ত জীবনে আর্থিক পরিস্থিতি অনেকটা সুন্দর হবে। তবে, দেশের কর্মীরা এই খবরে অনেক বেশি খুশি হলেও আসন্ন ফেব্রুয়ারি মাসে বাজেট অধিবেশনে (Union Budget 2024) কেন্দ্রীয় সরকারের তরফে এই বিষয়গুলি ঘোষণা করা হয় কিনা সেদিকেই চেয়ে রয়েছেন তারা।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button