পড়াশোনা

WB School Exam – ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পরীক্ষার নিয়মে পরিবর্তন করা হল।

মুখ্যমন্ত্রীর নির্দেশে ১৫ ই জুন থেকে খুলে গেছে স্কুল এবারে পরীক্ষা (WB School Exam) দেওয়ার পালা সকল পড়ুয়াদের। কিন্তু তীব্র গরমের কারণে বিগত এপ্রিল মাসে ১ সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুল কলেজ এবং পুনরায় এপ্রিলের শেষ সপ্তাহে খুলে দেওয়া হয়েছিল স্কুল। কিন্তু মে মাসের ২ তারিখ থেকে গরমের ছুটি ঘোষণা করা হয় রাজ্য সরকারের তরফে। এই টানা গরমের ছুটির পর প্রায় ৫০ দিনের মাথায় গিয়ে সমগ্র রাজ্যে খুলেছে স্কুল। এই ছুটির ফলে সরাসরি প্রভাব পরেছে পড়াশোনার ওপরে।

WB School Exam Latest Update By WBBSE.

এই দীর্ঘ গরমের ছুটির ফলে সকল পড়ুয়াদের পড়াশোনার ওপরে প্রভাব পড়বে বলে আশঙ্কা করেছিলেন অনেক শিক্ষা বিশেষজ্ঞরা (WB School Exam). এছাড়াও অনেক সিলেবাস বাকি রয়ে গেছে সকল পড়ুয়াদের, আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহে ২০২৩ শিক্ষাবর্ষের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা নেওয়া হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পড়ুয়াদের। কিন্তু মাত্র দেড় মাসের মধ্যে এই সিলেবাস শেষ করা নিয়েই চিন্তায় সকলে।

কিন্তু গরমের ছুটি চলাকালীন WBBSE (West Bengal Board Of Secondary Education) বা পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের জানিয়ে দেওয়া হয়েছিল, সমগ্র সিলেবাস শেষ করার জন্য বিদ্যালয়ে অতিরিক্ত ক্লাস (WB School Exam) নিতে হবে এবং কোন দিন কিভাবে ক্লাস নেওয়া হবে সেটা সকল প্রধান শিক্ষক ও শিক্ষিকারা ঠিক করবে। কিন্তু পরীক্ষার নিয়মে কোন প্রকার পরিবর্তন করা হবে না বলে মনে করা হচ্ছে।

WB School Exam নিয়ে আরও কি কি তথ্য জানানো হয়েছেঃ-
১) আগস্ট মাসের ১ – ৮ তারিখের মধ্যে পরীক্ষা নিতে হবে।
২) এই সময়ের মধ্যেই সকল পরীক্ষা সম্পন্ন করতে হবে।
৩) এই সময়ের আগে বা এই সময়ের পরে পরীক্ষা নেওয়া যাবে না।

৪) আগস্টের মধ্যেই সকল সিলেবাস শেষ করতে হবে না।
৫) অনেক দিন পড়াশোনা বন্ধ থাকার জন্য অভ্যাসেরও পরিবর্তন হয়েছে।
৬) স্মার্টফোনের অভাবে অনলাইন ক্লাস করানো সম্ভব হয়নি।
৭) সিলেবাস শেষ না হলে কি পরীক্ষা পিছন হবে সেই সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি।

EPFO Pension Increase – সরকারি কর্মীদের পেনশন বৃদ্ধি নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল সরকার।

এছাড়াও আগস্ট মাসে পরীক্ষার (WB School Exam) আগে ফের কিছু দিনের জন্য রাজ্যের বিভিন্ন প্রান্তে স্কুল গুলি বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। কারণ পঞ্চায়েত ভোট অনুষ্ঠিত হতে চলেছে আগামী ৬ ই জুলাই এবং এর ফল প্রকাশ হবে ১১ তারিখ, এই ভোটের জন্য বিভিন্ন স্কুলে ভোট কেন্দ্র করা হতে পারে। এই সকল কারণ মিলিয়ে সিলেবাস শেষ করা নিয়ে চিন্তায় সকলে।

Income Tax – আয়কর জমা দেওয়ার নিয়ম সম্পর্কে জরুরি ঘোষণা করলেন নির্মলা সিতারমন।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button