পড়াশোনা

WB Tet Interview – কি ধরণের প্রশ্ন আসবে? ঘাবড়ে না গিয়ে এইভাবে উত্তর দিন, না জানলেও পারবেন।

দীর্ঘ পাঁচ বছরের অপেক্ষার পরে ২০২২ সালে টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, আর সাথে সাথে রেজাল্ট। এবার WB Tet Interview নেওয়ার প্রস্তুতি চালু হয়েছে। ইন্টারভিউ তে অনেক প্রশ্ন আসে যেগুলো আপনার জানা আছে, কিন্তু অনেক সময় ঘাবড়ে গিয়ে ভুল করে বসেন, তাই এই প্রতিবেদনে সেই রকম কিছু টিপস নিয়ে আলোচনা করা হবে। মনে রাখবেন আপনি যোগ্য বলেই পাশ করেছেন, এবার আরেক ধাপ পেরোনোর পালা।

WB Tet Interview দেওয়ার আগে পদ্ধতি জেনে নিন।

সেটা আবার যদি কোন সরকারি চাকরির ইন্টারভিউ হয়, তাহলে তো আর কথাই নেই। বিগত বছরের ডিসেম্বর মাসে WBBPE – West Bengal Board Of Primary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে TET পরীক্ষা নেওয়া হয়েছিল। এই পরীক্ষার মাধ্যমে রাজ্যের সকল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ করা হয়। ২০২২ সালের টেট উত্তীর্ণদের এবার WB TET Interview দেওয়ার পালা। যদিও তার আগে আবার বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। তাই আগের থেকেই প্রস্তুতি নিয়ে রেডি থাকুন।

Madhyamik Exam 2023 – এই সিলেবাস ও টিপস মেনে ভালো রেজাল্ট করার গোপন উপায় দেখে নিন।

যদিও এখনও পর্যন্ত ইন্টারভিউ এর বিজ্ঞপ্তি এবং সম্ভাব্য কোন তারিখ সম্পর্কে ঘোষণা করা হয়নি পর্ষদের তরফে। কিন্তু উত্তীর্ণরা নিজেদের প্রস্তুতি থামিয়ে রাখতে চাইছেন না। সকল জেলায় জেলায় সাক্ষাৎকার নেওয়া হবে এবং সকল নথিপত্র যাচাই করা হবে পরীক্ষার্থীদের। আগের বারের মতো DPSC তে WB Tet Interview ইন্টারভিউ হবে, নাকি পর্ষদের অফিসে? কি কি প্রশ্ন আসবে। এই ধরনের নানান জিজ্ঞাস্য রয়েছে প্রার্থীদের। সেই বিষয়ে কিছুটা ধারনা নিয়ে নিন।

WB Tet Interview তে কি ধরণের বিষয়ে প্রশ্ন আসা স্বাভাবিকঃ-
১) আপনার স্বাধারন জ্ঞানের ওপর বিশেষ নজর দিতে হবে।
২) পশ্চিমবঙ্গ রাজ্য ও আপনি যেই জেলার অধিবাসী সেই ক্ষেত্রে নজর দিতে হবে।
৩) বিদ্যালয় ও স্নাতক স্তরের প্রশ্নও জিজ্ঞাসা করা হতে পারে। আপনি যে বিষয়ে স্নাতক, সেই বিষয়ে প্রশ্ন করা হবে। এছাড়া কিভাবে ক্লাসে পড়াবেন, সেই প্রসঙ্গে ব্যবহারিক ও বোধ মুলক প্রশ্ন করা হবে। যেমন, সমস্ত মেধার পড়ুয়াদের সমন্বয়ে কিভাবে ক্লাসে দলগত কোনও প্রজেক্ট করাবেন?

৪) যেহেতু TET – Teacher Eligibility Test এর মাধ্যমে বাচ্চাদের পড়ানোর জন্য নিয়োগ করা হয়, সেই জন্য আপনাদের বাচ্চাদের সকল বিষয় নিয়ে বিশেষ ধ্যান দিতে হবে।
৫) শিক্ষাবিদ্যা বিষয়ে পারদর্শী হলে ভালো হয়।
৬) টেট পরীক্ষার সময় যেই সকল সিলেবাসে আপনারা পরীক্ষা দিয়েছেন, তার থেকেও প্রশ্ন আসা স্বাভাবিক।

৭) যে কোন ইন্টারভিউতে আপনার আত্মবিশ্বাস দেখা হয়ে থাকে, সেই জন্য আত্মবিশ্বাসী হয়ে সাক্ষাৎকারে যাওয়া উচিত।
৮) অন্যদের থেকে আপনার কি বেশি গুন আছে? যে এই চাকরিটা আপনি পাবেন? এই দুটো প্রশ্ন আসার সম্ভাবনা বেশি।
তবে কোনও প্রশ্নের উত্তর না নানা থাকলে চুপ করে থাকবেন না, অই প্রাসঙ্গিক কোনও কিছু জানা থাকলে বলার চেষ্টা করবেন, কোনও ভাবেই ঘাবড়ে যাবেন না।

এবারের মাধ্যমিক পরীক্ষা দিতে মানতে হবে এই 7 টি নিয়ম, পরীক্ষা দিতে যাওয়ার আগে জেনে নিন।

WB Tet Interview বা টেট ইন্টারভিউ এর তারিখ ঘোষণা নিয়ে কোন বিজ্ঞপ্তি প্রকাশ হলে সবার আগে আপমাদের পোর্টালে আপডেট দেওয়া হবে। এই বিষয়ে আপনাদের বক্তব্য নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button