পড়াশোনা

Madhyamik Result 2023 – মাধ্যমিকে পাশের হার কত? মাধ্যমিক ফলপ্রকাশের 1 দিন আগে বিরাট ঘোষণা।

এই মুহূর্তের সবচেয়ে বড় আপডেট মাধ্যমিক ফলপ্রকাশ বা Madhyamik Result 2023 নিয়ে। আগামীকাল অর্থাৎ ১৯ শে মে ২০২৩ প্রকাশিত হতে চলেছে শিক্ষার্থী জীবনের প্রথম সবচেয়ে কঠিন পরীক্ষা মাধ্যমিকের ফল। আর ইতি মধ্যেই এই ফল প্রকাশ নিয়ে একটি গুরুত্বপূর্ণ আপডেট সকলের সামনে উঠে আসছে। কিছু দিন আগেই মুখ্যমন্ত্রীর তরফে জানানো হয়েছিল, ২০২৩ সালের পরীক্ষায় রেকর্ড সংখ্যক পরীক্ষার্থীরা পাশ করবে। CBSE (Central Board Of Secondary Education) ও ICSE (Indian Certificate Of Secondary Education) এই দুই বোর্ডের রেজাল্ট প্রকাশ হয়ে গেছে আর এই দুই পরীক্ষায় অংশগ্রহণকারী বেশিরভাগ পড়ুয়ারাই উত্তীর্ণ হয়েছেন।

Madhyamik Result 2023 Big Annoucement By WB CM.

এই বারের পরীক্ষায় প্রায় ৯২% পরীক্ষার্থীদের পাশ করতে পারে বলে দাবি করা হয়েছে, রাজ্যের একটি জনপ্রিয় চ্যানেলে। সুত্রের খবর এবার কিছুটা গ্রেস নাম্বার দিয়ে পাশ করানো হতে পারে। যেহেতু অতিমারী ও দীর্ঘকালীন গরমের ছুটির কারণে ঠিকমতো ক্লাস হয়নি। তাই যে সমস্ত পরীক্ষার্থীরা অল্পের জন্য ফেল করেছে, তাদের পাশ করিয়ে দেওয়া হতে পারে। এবার অনেকের মনে প্রশ্ন উঠছে যে এই গ্রেস নম্বর কি? যেই সকল পরীক্ষার্থীরা অল্প কিছু নাম্বারের জন্য পাশ করতে পারেনি তাদেরকে এই অতিরিক্ত নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হলে, সেটাকে গ্রেজ বা গ্রেস নম্বর বলে। কিন্তু যারা একদমই সাদা খাতা জমা দিয়েছে, তাদের কোন মতেই পাশ করানো হবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে (WBBSE Madhyamik Result 2023).

প্রসঙ্গত ২৩ শে ফেব্রুয়ারি থেকে ৪ ঠা মার্চ পর্যন্ত চলেছে ছাত্র জীবনের সবচেয়ে কঠিন পরীক্ষা মাধ্যমিক। এবার এর পরীক্ষার রেজাল্ট আউট নিয়ে পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই চর্চা চলছিল। পরীক্ষার তিন মাসের মধ্যে ফল প্রকাশ করার নিয়ম আছে এবং সেই নিয়ম অনুসারে এই মে মাসের মধ্যে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করেছে। সবকিছু ঠিক থাকলে ১৬ ই মে এর আশেপাশে রেজাল্ট বের হওয়ার সম্ভাবনা ছিল কিন্তু এই দিন পিছিয়ে ১৯ শে মে করা হয়েছে (Madhyamik Result 2023 Date).

এই নিয়ে অনেক আগেই মুখ্যমন্ত্রীর তরফে WBBSE (West Bengal Board Of Secondary Education) বা পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদকে নির্দেশ দেওয়া হয়েছিল। এছাড়াও আপনারা West Bengal Madhyamik Result 2023 এর ফলপ্রকাশ কিভাবে দেখবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হয়েছে WBBSE – West Bengal Board Of Secondary Education এর তরফে। www.wbresults.nic.in ও www.wbbse.wb.gov.in এই দুই ওয়েবসাইটে আপনারা নিজেদের নাম ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে নিজেদের ফল সম্পর্কে জেনে নিতে পারবেন।

এই সকল বিষয় শোনার পর পরিষ্কার বোঝা যাচ্ছে যেই সকল পরীক্ষার্থীরা প্রশ্নের কিছু উত্তর দিয়েছেন তারা সকলেই পাশ!! এবারে দেখার অপেক্ষা ফলপ্রকাশের দিনে সঠিক কতো শতাংশ পাশ করেছে? কিন্তু অনেক শিক্ষা বিশেষজ্ঞদের মত অনুসারে এই হার ইংরেজি মিডিয়াম স্কুলের পাশের হারের সমতুল্য হতে চলেছে। এই (West Bengal Board Madhyamik Result 2023) নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।

Indian Railway – ভারতীয় রেলের তরফে দেশের সকল নিত্য যাত্রীদের জন্য নিয়মে পরিবর্তন করা হল, ট্রেনে ওঠার আগে দেখুন।

সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য PB Tech News এর সকল সদস্যদের তরফ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আপনারা ভবিষ্যতে অনেক উন্নতি করুন এই কামনার সঙ্গে আজকের এই আলোচনা সমাপ্ত করছি। ধন্যবাদ।

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সেরা 5 টি স্কলারশিপ, একবার আবেদন করলে পড়াশুনার খরচ নিয়ে আর কোন চিন্তা নেই।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button