পড়াশোনা

Madhyamik Routine – বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সময়সূচী। নতুন রুটিন ডাউনলোড করে নিন।

বদলে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন (Madhyamik Routine 2025). এগিয়ে এলো মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha)? সম্প্রতি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হলো। সদ্যই শেষ হয়েছে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা। লোকসভা নির্বাচনের ফলে অনেকটাই এগিয়ে এসেছিল চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা।

WBBSE Madhyamik Routine 2025.

এবার মাধ্যমিক পরীক্ষার দুই সপ্তাহের মধ্যেই জানা গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার সময়সূচি। তবে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Routine 2025) ক্ষেত্রে বড়োসড় রদবদল হতে চলেছে, সেটা আগে থেকেই প্রত্যাশিত ছিল। আর ঠিক সেটাই হলো। পালটে গেল ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2025) সূচি। রবিবার রাতের দিকে মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হল যে আগামী বছর ১২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে।

চলবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে মাধ্যমিকের পূর্ণাঙ্গ সূচি (Madhyamik Routine 2025)) এখনও প্রকাশ করা হয়নি। তা ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সময় ঘোষণা করা হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে অর্থাৎ ২০২৫ সালের মাধ্যমিকে কবে কোন বিষয়ের পরীক্ষা হবে, তা ২০২৪ সালের ফল প্রকাশের সময় ঘোষণা করবে পর্ষদ (WBBSE Madhyamik Routine 2025).

সাধারণত মাধ্যমিকের ফল প্রকাশের দিনই পরের বছরের পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন ঘোষণা করা হয়। কবে থেকে মাধ্যমিক শুরু হবে, কবে কী পরীক্ষা হবে, কতদিন পরীক্ষা চলবে, তা ঘোষণা করে দেয় পর্ষদ। কিন্তু এবার সেই ধারায় ইতি পড়ে যায়। গত ১২ ফেব্রুয়ারি বিকাশ ভবনে (Bikash Bhavan) সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ঘোষণা করে দিয়েছিলেন যে ১৪ ফেব্রুয়ারি থেকে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে (Madhyamik Routine 2025).

২৪ ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা চলবে বলে ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী। শুধু তাই নয়, কবে কোন বিষয়ের পরীক্ষা হবে সেটাও ঘোষণা করে দিয়েছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার ভিত্তিতেই সেই সূচি নির্ধারণ করা হয়েছে বলে দাবি করেছিলেন শিক্ষামন্ত্রী। কিন্তু যেই দিন থেকে ২০২৫ সালের পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী সেই দিন রাজ্যের সরকার ও সরকার পোষিত স্কুলে ছুটি থাকে (Madhyamik Routine 2025).

পঞ্চানন বর্মার জন্মবার্ষিকী হওয়ায় এমনিতেই ছুটি থাকে। সেই সঙ্গে সেই দিন শবেবরাতও পড়বে। সেই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ যে পালটে যাবে, তা নিশ্চিত ছিল। শুধু সরকারি ভাবে কবে সেই ঘোষণা করা হয়, সেটার অপেক্ষায় ছিল সংশ্লিষ্ট মহল। এবার গতকাল আনুষ্ঠানিকভাবে পর্ষদের (WBBSE) তরফে জানিয়ে দেওয়া হল যে ১২ ফেব্রুয়ারি থেকে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে।

Electricity Bill (ইলেকট্রিক বিল)

সেই বিষয়টি নিয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী জানান, শবেবরাত এবং পঞ্চানন বর্মার জন্মবার্ষিকীতে প্রতি বছর ছুটি থাকা সত্ত্বেও আগামী বছর ১৪ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করায় তীব্র সমালোচনার মুখে পড়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। তাই শেষ পর্যন্ত ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ১২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে বলে ঘোষণা করল পর্ষদ (Madhyamik Routine 2025).

লটারি লাগলো সিভিক ভলেন্টিয়ারদের। এক সাথে বেতন বৃদ্ধি, প্রমোশন ও গ্রেড বেড়ে গেল।

তবে, এটা কাঙ্ক্ষিত ছিল কিন্তু শিক্ষামন্ত্রী সেদিন যে ঘোষণা করেছিলেন, তা একেবারেই কাঙ্খিত নয় বলেই এদিন জানান তিনি। Madhyamik Routine 2025 এর পরিবর্তন সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরনের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। আর এই নতুন ঘোষণা সম্পর্কে পড়ুয়া, অভিভাবক এবং শিক্ষক ও শিক্ষিকাদের জেনে নেওয়ার দরকার আছে।
Written by Sampriti Bose.

 নতুন করে পোস্ট অফিসে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। মাধ্যমিক পাশে সরকারি চাকরির সুযোগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button