পড়াশোনা

WBCHSE – উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়ম পরিবর্তন, টেস্ট পরীক্ষার আগে জেনে নিন।

উচ্চমাধ্যমিক পরীক্ষার (WBCHSE HS Exam) সঙ্গেই স্কুল জীবনের শেষ হয়, শুরু হয়ে যায় কলেজ জীবন। তারপর যখন একটা চাকরির খোঁজে প্রস্তুতি শুরু হয়ে যায়, ঠিক সেই সময় প্রয়োজন পড়লে চাকরি বা কোনো কাজের জন্য কোথাও আবেদন করলে উচ্চমাধ্যমিকের রেজাল্ট এবং মার্কশিটকে (HS Result and Marksheet) গুরুত্ব দিয়ে দেখা হয়। সব জায়গাতেই গুরুত্ব দিয়ে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট (WBCHSE Result), মার্কশিটের প্রয়োজন হয়।

WBCHSE Announce Good News For Students.

কারণ উচ্চমাধ্যমিকের (WBCHSE) রেজাল্ট এবং মার্কশিটের গুরুত্ব যথেষ্ট বেশি। আর যদি কোনো কারণবশত উচ্চমাধ্যমিকের কোনো ডকুমেন্ট হারিয়ে যায় তার ডুপ্লিকেট কপি বের করতে গিয়ে যথেষ্ট ভোগান্তির শিকার হতে হয় পড়ুয়াদের। সারা রাজ্যের মধ্যে কলকাতা, মেদিনীপুর, শিলিগুড়ি এবং বর্ধমান এই চারটি জায়গায় হাতে গোনা অফিস রয়েছে যেখানে সংশোধন করা হয়।

শুধু তাই নয়, উচ্চমাধ্যমিকের কোনো ডকুমেন্টসে যদি কোনো ভুল থাকে, তার সংশোধন করতে গিয়েও বহু ঝামেলা পোহাতে হয়। এতদিন পর্যন্ত উচ্চ মাধ্যমিকের যেকোনো ধরনের ডকুমেন্টসের Duplicate Copy পেতে গেলে কিংবা ভুল সংশোধনের জন্য আবেদন পত্র জমা করতে গেলে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসে গিয়ে করতে হতো।

তাই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) নতুন পদ্ধতি নিয়ে এসেছে। এবার থেকে আর উচ্চমাধ্যমিকের কোনো ডকুমেন্টস এর কপি পেতে গেলে অথবা ভুল সংশোধনের জন্য আবেদনপত্র জমা দিতে গেলে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের অফিসে যাওয়ার দরকার নেই। সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর থেকেই ওয়েবসাইটের মাধ্যমে এই কাজ গুলি করা যাবে।

সমস্ত কাজ অনলাইনে ওই ওয়েবসাইট এর মাধ্যমেই করা যাবে। পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে। কোন ওয়েবসাইটে Apply করবেন? উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে www.wbchseapp.wb.gov.in এই ওয়েবসাইটে একটি নতুন অপশন সংযুক্ত করা হচ্ছে। সংসদের তরফে Online Student Portal চালু করা হচ্ছে।

Holiday (রাজ্যে ছুটি ঘোষণা)

সেখানেই স্টুডেন্ট আইডি দিয়ে এই অ্যাকাউন্ট বানিয়ে সমস্ত কাজ করা যাবে। অনলাইন পোর্টাল সম্পূর্ণভাবে রাজ্য জুড়ে চালু হলে অফলাইন ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। কি কি পরিষেবা পাওয়া যাবে?অনলাইন পোর্টালে WBCHSE নিয়ে কি কি পরিষেবা পাওয়া যাবে? Registration, Admit Card, Marksheet এবং সার্টিফিকেটে যদি কোনো ভুল থাকে পোর্টালের মাধ্যমে সংশোধন করা যাবে।

Old Note Sell – এই পুরনো নোট আপনার কাছে থাকলে হবেন লাখপতি। কোথায় বিক্রি করবেন দেখুন।

Duplicate Admit Card, Duplicate Registration, ডুপ্লিকেট মার্কশিট, Duplicate Migration ইত্যাদির জন্য আবেদন করা যাবে। আর এই সিদ্ধান্তের ফলে সকল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী যারা আগেই পাশ করেছে বা ভবিষ্যতে করতে চলেছে। তারা সকলেই এই নতুন সুবিধার মাধ্যমে বেশি দৌড়দৌড়ী না করে অনায়াসে নিজেদের কাজ সম্পন্ন করতে পারবে।

Primary TET Case – 32000 বাতিল প্রাথমিক শিক্ষকদের মামলার রায়। চাকরি বেঁচে গেল, নাকি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button