পড়াশোনা

WBCHSE HS Result – উচ্চমাধ্যমিকে পাশের হার কত? উচ্চমাধ্যমিক ফলপ্রকাশের আগে গুরুত্বপূর্ণ ঘোষণা।

দীর্ঘ অপেক্ষার অবসান উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ বা WBCHSE HS Result প্রকাশিত হতে চলেছে আগামী ২৪ শে মে, বেলা ১২ টা থেকে সকল পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই সম্পর্কে জেনে নিতে পারবেন। সম্প্রতি কিছু দিন আগে ১৯ শে মে মাধ্যমিকের ফলপ্রকাশ করা হয়েছে এবং এই পরীক্ষায় প্রায় ৮৭% পরীক্ষার্থীরা পাশ করেছে, এবারে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ফলপ্রকাশের সময় এসে গেছে। পরীক্ষার্থী জীবনের দুটো সবচেয়ে কঠিন পরীক্ষা হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক।

WBCHSE HS Result Big Update For All Students.

১৫ ই মে WBCHSE (West Bengal Board Council Of Higher Secondary Education) বা পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এর তরফে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করার মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে যে আগামী ২৪ তারিখ WBCHSE HS Result বেলা ১২ টা থেকে রবীন্দ্র মিলন মঞ্চ ও বিদ্যাসাগর ভবন থেকে সাংবাদিক বৈঠক এর মাধ্যমে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সকলকে জানাবেন।

কিন্তু এখন সকল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের মনে একটাই প্রশ্ন রয়েছে তাহলে কি মাধ্যমিক পরীক্ষার মতোই বেশিরভাগ পরীক্ষার্থীদের গ্রেস নাম্বার দিয়ে পাশ করিয়ে দেওয়া হবে? কারণ মাধ্যমিকের ফলপ্রকাশ এর পর থেকে জানা যাচ্ছে যে গড় নম্বরে অনেক পরীক্ষার্থী পাশ করেছে এবং আরও জানতে পাওয়া যাচ্ছে যে ১৩% পরীক্ষার্থীরা ৬০% এর বেশি নম্বর পেয়ে পাশ করেছে (WBCHSE HS Result).

উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন আমরা সকলেই বিভিন্ন সংবাদ মাধ্যমে দেখেছিলাম অঙ্ক পরীক্ষার দিন প্রশ্ন কঠিন হয়েছে বলে অনেক ছাত্রীরা পরীক্ষা কেন্দ্রের বাইরে বেরিয়ে কান্নাকাটি করতে করতে অসুস্থ হয়ে পরেছিল। WBCHSE HS Result প্রকাশ হওয়ার আগে জানা যাচ্ছে যে এই সকল পরীক্ষার্থীদের নুন্যতম নম্বর দিয়ে পাশ করানো হতে পারে, আর এর থেকে বড় খুশির খবর আর হতে পারে না।

কলা বিভাগ অর্থাৎ আর্টসের ছাত্র ছাত্রীরা বাকি বছরের মতোই বেশি সংখ্যায় পাশ করবে বলে অনেকে মনে করছেন এবং ফাস্ট ডিভিশনও বেশি হবে বলে মনে করা হচ্ছে। WBCHSE HS Result নিয়ে কিছু দিন আগে শিক্ষা সংসদের সভাপতির তরফেও গ্রেস নম্বর নিয়ে বলা হয়েছিল, যেই সকল পরীক্ষার্থীরা কিছু নম্বরের জন্য পাশ করতে পারেনি তাদের গ্রেস নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু সকলকে একটা কথা মনে রাখতে হবে যে মাধ্যমিকের আগে একটা হাওয়া উঠেছিল “সবাই পাশ”। কিন্তু এই কথাটি সত্যি হয়নি। এর অনুসারে বলা যেতে পারে উচ্চমাধ্যমিকেও সবাই পাশ নয়!!! যেই সকল পরীক্ষার্থীরা সাদা খাতা জমা দিয়েছেন, তাদের কোন মতেই পাশ করানো হবে না (WBCHSE HS Result).

School Reopen – স্কুল খোলা নিয়ে জল্পনা তুঙ্গে, আদালতে কি জানালো রাজ্য সরকার? দেখুন।

এছাড়াও সকল পরীক্ষার্থীরা ২৪ শে মে সার্টিফিকেট পাবে না, ৩১ শে মার্চ এই মার্কসিট ও সার্টিফিকেট দেওয়া হবে। স্কুলের তরফে একজন প্রতিনিধিকে অনুমোদন দিয়ে সংসদের অফিসে পাঠানো হবে এবং তারপর মার্কসিট ও সার্টিফিকেট দেওয়া হবে।

মাধ্যমিকে উত্তীর্ণ সকল পরীক্ষার্থীরা আবেদন করুন এই সেরা 5 টি স্কলারশিপে, পড়াশোনার খরচের আর চিন্তা থাকবে না।

Related Articles

One Comment

  1. মাননীয় বোট কতৃপক্ষ মে মাসের ২৪ তারিখে দুপুর ১২ টা থেকে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেখতে পাবো ঠিকই, কিন্তু ৩১ শে মার্চ মার্কশিট হাতে পাবো বিষয়টা কেমন কেমন লাগছে ,যদি এই বিষয়ে বিস্তারিত তথ্য জানাতেন তবে অনেকটা খুশি হতা🙏

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button