চাকরির খবর

Teacher Recruitment – পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ মামলায় নয়া মোড়। আদালতের নির্দেশে খুশি চাকরিপ্রার্থীরা।

শিক্ষক নিয়োগের মামলায় (Teacher Recruitment Case) এবার বড় রায় দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court). বিচারপতি রাজাশেখর মান্থার নতুন নির্দেশে ফের একবার আশাবাদী হয়ে উঠলেন রাজ্যের অসংখ্য চাকরিপ্রার্থীরা। বিগত বেশ কিছু মাস ধরেই পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলা সংক্রান্ত মামলাটি কোর্টের বিচারাধীন। এই মামলার নিষ্পত্তি না হওয়ায় অসন্তোষ দেখা গিয়েছে অনেকের মধ্যেই।

400 Teacher Recruitment In West Bengal.

পাশাপাশি, নিয়োগ দুর্নীতির অভিযোগে রাজ্য সরকারের বিরুদ্ধে বারংবার সরব হয়েছে বিরোধী রাজনৈতিক দল গুলি। তবে, এবার প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় (Teacher Recruitment) সমস্ত মামলাকারীদের চাকরির নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে প্রাথমিক শিক্ষক (Primary Teacher) পদে প্রায় ৪০০ জন চাকরিপ্রার্থীকে দিতে হবে চাকরি। সম্প্রতি এমনই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

তবে সাম্প্রতিক কোনো নিয়োগ প্রক্রিয়া নয়, পূর্বের একটি নিয়োগ প্রক্রিয়া সম্পর্কিত শুনানিতে এই রায় দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকারের (Left Government) শেষ সময়ে প্রায় ১৯০০ শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি (Teacher Recruitment Notification) করা হয়েছিল। নিয়োগ প্রক্রিয়া শুরুর পরবর্তী বছরই রাজ্যে সরকার পরিবর্তন হওয়ার পর ওই নিয়োগের প্যানেল বাতিল করেছিল নতুন সরকার।

পরবর্তীতে নতুন করে প্যানেল প্রকাশ করেছিল তৎকালীন সরকার। সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধেই মামলা করেছিলেন তৎকালীন চাকরিপ্রার্থীদের একাংশ। কলকাতা হাইকোর্ট হয়ে সেই মামলা গড়িয়েছিল দেশের সর্বোচ্চ আদালতে। মামলা সুপ্রিম কোর্টে গড়ানোর পর সুপ্রিম কোর্টের (Supreme Court Of India) নির্দেশ ছিল, যে সকল চাকরিপ্রার্থীরা পূর্ববর্তী বিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছিলেন তাদের নতুন নিয়োগ প্রক্রিয়ায় (Teacher Recruitment) সুযোগ দিতে হবে।

কোনো নতুন প্রার্থী সেই নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ পাবেন না। সেই মতো নিয়োগ প্রক্রিয়া শুরু হয় এবং ২০১৪ সাল নাগাদ নিয়োগ প্রক্রিয়া শুরু করা হলেও বেশ কিছু জন চাকরিপ্রার্থী এখনো চাকরি পাননি। এই সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন সম্প্রতি কলকাতা হাইকোর্টে চাকরিপ্রার্থীদের পক্ষ থেকে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করে প্যানেল (Teacher Recruitment Panel) তৈরি করেছিল রাজ্য সরকার।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

প্যানেলে নতুন চাকরিপ্রার্থীদের নাম যেমন অন্তর্ভুক্ত করা হয়েছে তেমন বেশ কিছু অযোগ্য চাকরিপ্রার্থীদেরও প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করা হয়েছে। একসময় এই মামলার শুনানি চলেছিল হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গাঙ্গুলীর (Justice Abhijit Ganguly) এজলাসে। পরবর্তী সময়ে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে এই মামলার (Teacher Recruitment Case) শুনানি হয়।

50 হাজার টাকা পাবেন আধার কার্ড থাকলে। আপনি কিসের অপেক্ষা করছেন?

এই সংক্রান্ত মামলায় এবার ৪০০ জন চাকরিপ্রার্থীকে আগামী তিন মাসের মধ্যে নিয়োগপত্র (Teacher Recruitment) দেওয়ার নির্দেশ দিলেন হাইকোর্টের বিচারপতি। আর এই নির্দেশের ফলেই ফের একবার আশাবাদী হয়ে উঠেছেন রাজ্যের অসংখ্য চাকরিপ্রার্থীরা। অনেক পুরনো মামলার ক্ষেত্রে এই নির্দেশ দেওয়া হল। কিন্তু বর্তমানে কোন মামলা নিয়ে এই ধরণের নির্দেশ দেওয়া হয়নি।
Written by Sampriti Bose.

5 লাখ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। টাকা পেতে কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button