জানা-অজানা

LPG Price Increase – মার্চ মাসে ফের বৃদ্ধি পেলো রান্নার গ্যাসের দাম, চিন্তায় আমজনতা।

সকল দ্রবের মূল্যবৃদ্ধি নিয়ে চিন্তায় আমজনতা, এরই মধ্যে মার্চ মাসে ফের LPG Price Increase অর্থাৎ রান্নার গ্যাসের দাম দীর্ঘ ৭ মাস পর বৃদ্ধি পেলো। নানান আর্থিক বিশেষজ্ঞরা অনুমান করছিলেন যে মার্চ মাসে বাড়বে রান্নার গ্যাসের দাম। শুধু তাই নয় সকল প্রকারের বাণিজ্যিক সিলিন্ডারের দামও বৃদ্ধি পেয়েছে অনেক। এই নিয়েই চিন্তায় কপালে ভাঁজ আরও বৃদ্ধি পাচ্ছে মধ্যবিত্তের।

LPG Price Increase ফের মধ্যবিত্তের পকেটে টান।

৬ জুলাই ২০২২ সালে শেষ বারের জন্য বৃদ্ধি পেয়েছিল রান্নার গ্যাসের দাম। ফের একলাফে ৫০ টাকা বাড়ল ১৪.২ কেজির বাড়িতে ব্যবহারকারি সিলিন্ডারের দাম, এছাড়াও ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডার ৩৫০.৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। অনেক রাজনৈতিক বিশেষজ্ঞদের মত অনুসারে ২০২২ সালের শেষে ও ২০২৩ সালের শুরুতে দেশের বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোটের জন্য এই LPG Price Increase হয়নি।

New Rules In March – মার্চ মাস থেকে বদলাতে চলেছে এই গুরুত্বপূর্ণ নিয়ম গুলি, একবার দেখে নিন।

কিছু দিন ধরে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে মূল্যবৃদ্ধিতে লাগাম টানার জন্য রেপো রেট বৃদ্ধি করেই চলেছে। গোটা দেশের বিভিন্ন প্রান্তে ও শহরে এক দিনের মধ্যেই LPG Price Increase হল কয়েক গুন। RBI এর তরফে এই রেট বৃদ্ধি করার ফলে সকল প্রকারের ঋণে সুদ বৃদ্ধি পেয়েছে। এরই সাথে মধ্যবিত্তের পকেটেও টান বৃদ্ধি পেয়েছে।

এই LPG Price Increase এর জন্য সকল প্রকার হোটেল, রেস্টুরেন্ট, তৈরি খাওয়ার এছাড়াও আরও অনেক কিছুর দাম বৃদ্ধি পাবে। অনেক আর্থিক বিশেষজ্ঞদের মত সকল প্রকার জিনিসের দাম বৃদ্ধির ফলে মার্কেটে চাহিদা কমে যেতে পারে। এই কারণের জন্য সমস্যায় পরবেন ব্যবসায়ীরা। এই খবর নিয়ে কিছু ব্যবসায়ীদের প্রশ্ন করা হলে তাদের বক্তব্য – করোনা মহামারী কাটিয়ে আমরা একটু লাভের মুখ দেখছিলাম কিন্তু এই দাম বৃদ্ধি আমাদের চিন্তায় ফেলেছে।

LPG Price Increase সঠিক দাম জেনে নিনঃ-
১) কলকাতাতে ১৪.২ কেজির রান্নার গ্যাসের দাম ৫০ টাকা বৃদ্ধি পেয়ে ১,১২৯ টাকায় পৌঁছেছে। যার আগে দাম ছিল ১,০৭৯ টাকা। ১৯ কেজির সিলিন্ডারের দাম বেড়ে ২,২২১ টাকা হয়েছে।
২) মুম্বাইতে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ১,১০২ টাকা হয়েছে। দাম বৃদ্ধি পেয়েছে ৫০ টাকারও বেশি।

৩) রাজধানী দিল্লীতে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৫০ টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ১,১০৩ টাকা এছাড়াও বাণিজ্যিক সিলিন্ডারের দাম কয়েকগুন বৃদ্ধি পেয়েছে।
৪) চেন্নাইতে এর দাম ১,১১৮ টাকায় গিয়ে পৌঁছেছে।

Gold price – এক ধাক্কায় দাম পড়ল সোনার, এই সময় কিনে নিন, না হলে পরে আফশোস করবেন।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button