পড়াশোনা

WBCHSE Syllabus – বদলে গেল উচ্চ মাধ্যমিকের সিলেবাস। সেমিস্টার পদ্ধতি চালু, বই বদল। নতুন নিয়ম জেনে নিন।

২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে আসতে চলেছে একাধিক নতুন নিয়ম (WBCHSE Syllabus). চালু হতে চলেছে সেমিস্টার (Semester) পদ্ধতি। সম্প্রতি শেষ হয়েছে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2025). এরই মধ্যে ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে উঠে আসছে বড় খবর। বেশ কিছু বড় পরিবর্তন আসছে পরীক্ষায়। পরীক্ষা পদ্ধতিতেও আসতে চলেছে বদল।

WBCHSE Syllabus Change In 2025.

জানা যাচ্ছে এবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা বার্ষিক নয়, হবে সেমিস্টার পদ্ধতিতে। সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের। মূলত উচ্চ মাধ্যমিক পরীক্ষা ব্যবস্থা নিয়ে বেশ কয়েক মাস ধরেই আলোচনা চলছিল বিভিন্ন স্তরে। অবশেষে রাজ্য সরকার অনুমোদন দিয়েছে সেমিস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার। সেমিস্টার পদ্ধতিতে পড়ুয়াদের ২০২৫ থেকে ২০২৬ শিক্ষাবর্ষ থেকেই দিতে হবে পরীক্ষা (WBCHSE Syllabus).

এই বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য কিছুদিন আগে জানিয়েছেন, একাদশ শ্রেণীর (Class 11) পড়ুয়াদের জন্য ২০২৪ থেকে ২০২৫ শিক্ষাবর্ষ থেকে এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য ২০২৫ থেকে ২০২৬ শিক্ষাবর্ষ থেকে সেমিস্টার প্রথা চালু করার অনুমোদন দিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দফতর (WB Education Department). তবে কীভাবে সেই সেমিস্টার (HS Exam Semester) প্রথা চালু হবে (WBCHSE Syllabus).

Salary Hike (বেতন বৃদ্ধি)

কবে কী পরীক্ষা হবে বা সিলেবাস কী হবে, তা আপাতত সংসদের তরফে জানানো হয়নি। পরবর্তীতে সেই বিষয়টি বিস্তারিতভাবে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সংসদের সভাপতি (WBCHSE President). উচ্চ মাধ্যমিকে আগামী শিক্ষাবর্ষ থেকে পড়ুয়াদের ২টি করে পরীক্ষা দিতে হবে। এছাড়াও চলতি শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২৪ থেকে ২০২৫ সালে সেমিস্টার পদ্ধতিতে একাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষা নেওয়া হবে (WBCHSE Syllabus).

সরকারি কর্মচারীরা বাড়তি ছুটি পাবেন। রাজ্য সরকার কথা রাখল ভোটের প্রাক্কালে।

চলতি বছর যারা মাধ্যমিক উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে, তাদের পরীক্ষা দিতে হবে সেমিস্টার পদ্ধতিতে। তবে নতুন এই সেমিস্টার পদ্ধতি ছাত্র ছাত্রীদের (Students) সুবিধার্থে কতটা কার্যকরী হবে সে বিষয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। কিন্তু এই WBCHSE Syllabus বা উচ্চ মাধ্যমিকের সিলেবাস নিয়ে এই পরিবর্তনের ফলে অনেকের সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বেকার ছেলে মেয়েদের একাউন্টে টাকা দিচ্ছে রাজ্য সরকার। অনলাইনে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button