পড়াশোনা

Madhyamik Result – মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024. কবে প্রকাশ হবে? তারিখ সম্পর্কে জেনে নিন।

এবার কমতে চলেছে মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজাল্ট (Madhyamik Result) সংক্রান্ত দুশ্চিন্তা। কারণ এবার সামনে এলো মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের বিষয়ে বড়ো তথ্য। শীঘ্রই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হল মাধ্যমিক। পড়ুয়াদের কেরিয়ার গঠনের ভিত্তি ও ভবিষ্যতের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এই পরীক্ষা (Madhyamik Pariksha 2024).

WBBSE Madhyamik Result 2024.

মাধ্যমিক স্কুল স্তরের ছাত্র ছাত্রীদের জন্য প্রথম বড় পরীক্ষা। মাধ্যমিকের পর নিজেদের ইচ্ছে মতো বিষয় নিয়ে পড়াশোনা করার দরজা খুলে যায় পড়ুয়াদের কাছে। তবে তার আগে দরকার মাধ্যমিকের ভালো রেজাল্ট (Madhyamik Result 2024). ফলে পরীক্ষা শেষের পরই চাপা টেনশন চলে ছাত্র ছাত্রীদের মনে। ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার ফল নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে টেনশন চলছে।

কবে পরীক্ষার ফলাফল সামনে আসবে, তার জন্য অপেক্ষার প্রহর কাটাচ্ছেন সবাই। লোকসভা ভোটের কারণে চলতি বছরে মাধ্যমিক পরীক্ষাই এগিয়ে আসে। ফেব্রুয়ারি মাসের প্রারম্ভে শুরু হয়ে এই বছর মাধ্যমিক পরীক্ষা চলেছিল ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এবছরের মাধ্যমিক পরীক্ষা বেশ ঘটনাবহুল ছিল। পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে প্রশ্নপত্রের উপর এই প্রথমবার বিশেষ ধরনের কিউআর কোড বসানো হয় (Madhyamik Result).

কিন্তু তা সত্ত্বেও মাধ্যমিকের প্রশ্ন ফাঁস ঠেকানো যায়নি। পরীক্ষার প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাচার করার অভিযোগে কুড়ি জনেরও বেশি মাধ্যমিক পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE). এদিকে পরীক্ষা শেষের পর সাংবাদিক বৈঠক করে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা কবে শুরু হবে তা জানিয়ে দিয়েছিলেন শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। যদিও পরে সেই তারিখটি আবার পরিবর্তন করতে হয়েছে (Madhyamik Result).

এত কিছু ঘটলেও সত্য সমাপ্ত মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Result) ফল প্রকাশ কবে হবে সেই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে কিছুই জানানো হয়নি। বর্তমানে এক মাসের বেশি হয়ে গিয়েছে মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। কিন্তু ফল কবে প্রকাশ করা হবে সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। তবে মধ্যশিক্ষা পর্ষদ সরাসরি মাধ্যমিকের ফল প্রকাশের তারিখের বিষয় কিছু না জানালেও বিশেষ সূত্রে একটি সম্ভাব্য দিন জানা গিয়েছে।

সম্ভবত মে মাসের শেষ সপ্তাহে বা তার আশেপাশে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হতে পারে। এরজন্য ২০ বা ২১ মে তারিখটিকে সম্ভাব্য হিসেবে ধরা হচ্ছে। কিন্তু এই সম্পর্কে এখনো পর্যন্ত কোন সঠিক তথ্য পাওয়া যায়নি পর্ষদের তরফে। মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Result) রেজাল্ট প্রথমে অনলাইনে দেখতে হয়। পরে নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে মার্কশিট ও সার্টিফিকেটের হার্ড কপি পাওয়া যায়। গতবারের মত এবারও বহু অনলাইন সাইট থেকে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখা যাবে।

SIM Card (সিম কার্ড)

Madhyamik Result Checking Websites

  • 1) www.wbresults.nic.in.
  • 2) www.exametc.com.
  • 3) www.indiaresults.com.
  • 4) www.results.siksha.

দোলের আগে সস্তায় নতুন প্ল্যান লঞ্চ করলো JIO. গ্রাহকদের দাবি মেটালেন আম্বানি।

Madhyamik Result দিন উক্ত ওয়েবসাইটে গিয়ে রেজাল্ট চেক করে নিতে পারে পরীক্ষার্থীরা। আর আপনারা একটি নয় একেক বার করে সকল ওয়েবসাইটে গিয়ে নিজেদের রেজাল্ট দেখে নিতে পারবেন। আর এই নিয়ে লোকসভা ভোটের পরে কোন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আরও আপডেট পাওয়ার জন্য আমাদের সঙ্গে থাকুন।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য কড়া নির্দেশ শিক্ষা দফতরের। না মানলে কি হতে চলেছে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button