পড়াশোনা

Madhyamik HS Result – মাধ্যমিক ও HS পরীক্ষার রেজাল্ট কবে বেরোতে চলেছে? সম্ভাব্য ফল প্রকাশের দিন নিয়ে বড় খবর।

এবার কমতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজাল্ট সংক্রান্ত দুশ্চিন্তা (Madhyamik HS Result). কারণ এবার সামনে এলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের বিষয়ে বড়ো তথ্য। শীঘ্রই প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক (Madhyamik Result 2024) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (HS Result 2024). পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য দুটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক।

Madhyamik HS Result 2024 Publish Expected Date.

দুটি পরীক্ষাই তাঁদের কেরিয়ার গঠনের ভিত্তি ও ভবিষ্যতের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। মাধ্যমিক স্কুল স্তরের ছাত্র ছাত্রীদের জন্য প্রথম বড় পরীক্ষা। মাধ্যমিকের পর নিজেদের ইচ্ছে মতো বিষয় নিয়ে পড়াশোনা করার দরজা খুলে যায় পড়ুয়াদের কাছে। তবে তার আগে দরকার মাধ্যমিকের ভালো রেজাল্ট। ফলে পরীক্ষা শেষের পরই চাপা টেনশন চলে ছাত্র ছাত্রীদের মনে (Madhyamik HS Result).

অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্কুলস্তরের শেষে জীবনের দ্বিতীয় বড় বোর্ড পরীক্ষা। ছাত্র ছাত্রীদের কলেজে পা রাখা এরপর থেকেই। বলাই বাহুল্য, দুটি পরীক্ষার ফল নিয়েই শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে টেনশন চলছে। কবে পরীক্ষার ফলাফল সামনে আসবে, তার জন্য অপেক্ষার প্রহর কাটাচ্ছেন সবাই। লোকসভা ভোটের কারণে চলতি বছরে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দুটি পরীক্ষাই এগিয়ে আসে (Madhyamik HS Result).

ফেব্রুয়ারি মাসের প্রারম্ভে শুরু হয়ে এই বছর মাধ্যমিক পরীক্ষা চলেছিল ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। আর মাধ্যমিক শেষ হতেই শুরু হয় উচ্চ মাধ্যমিক। ফেব্রুয়ারির ২৯ তারিখ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে বঙ্গে। আপাতত দুই পরীক্ষার ক্যান্ডিডেটরাই পর্ষদের ঘোষণার অপেক্ষায় রয়েছেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষের দিন সাংবাদিক বৈঠকে শিক্ষা সংসদের সভাপতি ও শিক্ষামন্ত্রী উভয়েই জানান (Madhyamik HS Result).

এই বছর পরীক্ষার ফল জানার জন্য বেশিদিন অপেক্ষা করতে হবেনা পরীক্ষার্থীদের। তিন মাসের আগেই রেজাল্ট প্রকাশ করবে বোর্ড। সাধারণত রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষার ক্ষেত্রেই একটি নিয়ম চলে। পরীক্ষা শেষ হওয়ার মাস তিনেকের মধ্যেই রেজাল্ট (Madhyamik HS Result) প্রকাশ করে বোর্ড। যদিও গত বছর থেকেই ফলপ্রকাশ নিয়ে আরও তৎপর হয়েছে রাজ্য।

বোর্ড পরীক্ষার দ্রুত ফলপ্রকাশে জোর দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government). সম্প্রতি WBCHSE সূত্রের তরফে খবর পাওয়া যাচ্ছে, মে মাস নাগাদ মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে। অতীত প্রবণতা মেনে পরীক্ষা শেষের ৭০ থেকে ৯০ দিনের মাথায় ফলপ্রকাশ হবে বলে জানা যাচ্ছে। আগের বছরের তুলনায় চলতি বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে (Madhyamik HS Result).

ফলে খাতা দেখা কিছুটা সময় সাপেক্ষ হবে বলে আশঙ্কা। যদিও এই বিষয়ে পর্ষদ (WBBSE) তরফে আশ্বাস দেওয়া হয়েছে, খাতা দেখা দ্রুত শেষ হবে ও তাড়াতাড়ি নিজেদের ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। যদিও এখনও স্পষ্ট করে রেজাল্ট প্রকাশের তারিখ জানা যায়নি, তবে খবর পাওয়া যাচ্ছে, মে মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহে ফল প্রকাশ হতে পারে। অন্যদিকে উচ্চ মাধ্যমিক (HS Exam) নিয়েও একই কথা শোনা যাচ্ছে সংসদের (WBCHSE) তরফে (Madhyamik HS Result).

WBCHSE Syllabus (উচ্চ মাধ্যমিকের সিলেবসা বদল)

নির্দিষ্টভাবে কোনো তারিখ ঘোষণা না হলেও মে মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিকের রেজাল্ট আউট হবে বলেই আশ্বাস শিক্ষামন্ত্রীর। যেহেতু এবছর উত্তরপত্র দেখে অনলাইনেই নম্বর জমা হবে, তাই মে মাসকেই রেজাল্ট প্রকাশের জন্য টার্গেট বানিয়েছেন শিক্ষা সংসদ। আশা করা যাচ্ছে, অতি শীঘ্রই ফলপ্রকাশের দিনক্ষণ অফিসিয়াল ভাবে ঘোষণা করা হবে (Madhyamik HS Result).

স্বাস্থ্য সাথী কার্ডের গুরুত্ব আরও বাড়লো। পশ্চিমবঙ্গ সরকারের বড় ঘোষণা রাজ্যবাসীর জন্য।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট সংক্রান্ত বিষয়ে পরীক্ষার্থীদের যে দুশ্চিন্তা ছিল তা অনেকাংশই কমে যেতে চলেছে বলা যায় (Madhyamik HS Result). কিন্তু এখনো পর্যন্ত সঠিক দিন সম্পর্কে জানানো হয়নি এবং অনেকেই মনে করছেন যে লোকসভা ভোট শেষ হওয়ার পরে এই নিয়ে কোন ঘোষণা হতে চলেছে। এই ধরণের আরও খবর পাওয়ার জন্য আমাদের সঙ্গে থাকুন।
Written by Sampriti Bose.

কেন্দ্র সরকারের এই কার্ড করলেই 5 লক্ষ টাকার সুবিধা পাবেন। নতুন আবেদন কিভাবে করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button