পড়াশোনা

HS Exam – উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে বড় পরিবর্তন। সংসদের তরফে বড় আপডেট পড়ুয়াদের জন্য।

এবার বড়সড় পরিবর্তন আসতে চলেছে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে (HS Exam Questions). আগের চেয়েও কঠিন হতে চলেছে প্রশ্নপত্র। সম্প্রতি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জারি করা হয়েছে এরূপ নয়া আপডেট। রাজ্যের প্রতিটা পড়ুয়ার কাছেই উচ্চ মাধ্যমিক একটি অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষা। শিক্ষার মধ্য দিয়ে বৃহত্তর ক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক একটি গুরুত্বপূর্ণ ধাপ বলা যায় (West Bengal Council For Higher Secondary Education).

New Question Paper Format For Next HS Exam.

আর মাত্র কিছুদিন। তারপরেই প্রকাশিত হবে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Exam) ফলাফল। সেই নিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যথেষ্ট উদ্বিগ্নও। তবে, আগামী বছর থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নম্বরের ক্ষেত্রে যাতে গড়ে নম্বর দিয়ে না দেওয়া হয় সেই দিকটা নজর রাখতে নতুন পদক্ষেপ নিতে চলেছে সংসদ (WBCHSE). আবার পরীক্ষার্থীদের ফল যাতে খুব খারাপ না হয়, সংসদ মাথায় রাখছে সেই দিকটিও।

এবার থেকে ৫০ শতাংশ প্রশ্ন উচ্চ মাধ্যমিকের (HS Exam) হবে সহজ। সামান্য জটিল প্রশ্ন থাকবে ৩০ শতাংশ। উচ্চ মেধার প্রশ্ন থাকবে ২০ শতাংশ। এক্ষেত্রে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ব্যবহার করেছে ‘অ্যাচিভার্স’ শব্দটি। এইভাবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (HS Exam) সাজাতে চলেছে প্রশ্নপত্র অর্থাৎ এবার থেকে মেধা অনুযায়ী মিলবে নম্বর। নম্বরের ক্ষেত্রে হবে না একদর।

মঙ্গলবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন মেধাকে গুরুত্ব দেওয়া হচ্ছে প্রশ্নপত্র তৈরির সময়। তার সাথে খেয়াল রাখা হচ্ছে সাধারণ মেধার পড়ুয়াদের কথাও। জানানো হয়েছে, প্রশ্নপত্রের ২০ শতাংশ প্রশ্ন তুলনা মূলকভাবে একটু কঠিন হবে। পড়ুয়াদের বিষয়ভিত্তিক জ্ঞানের পাশাপাশি যুক্তি ও বিশ্লেষণাত্বক ক্ষমতা যাচাই করার জন্য এই প্রশ্ন গুলি (HS Exam) সহায়ক হবে।

HS Exam (উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম)

২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে সেমিস্টার পদ্ধতি চালু হচ্ছে একাদশ শ্রেণীতে। একাদশ ও দ্বাদশ শ্রেণীতে দুটি করে সেমিস্টার থাকবে। মাল্টিপল চয়েস ভিত্তিক প্রশ্ন থাকবে প্রথম সেমিস্টারে। পরীক্ষার্থীদের এই প্রশ্ন গুলির উত্তর দিতে হবে ওএমআর শিটে চিহ্নিত করে। সংসদ সভাপতি জানান, মাল্টিপল চয়েস বলতে সাধারণত, একটা প্রশ্ন থাকে ও তার উত্তর দেওয়ার জন্য চারটে অপশন (HS Exam) থাকে।

2000 টাকা পাবেন বাড়িতে বসে বিনা পরিশ্রমে। নতুন প্রকল্পের আজই আবেদন করুন।

কিন্তু, অবজেকটিভ টাইপ প্রশ্ন অনেক ধরনের হয়। যেমন, শূন্যস্থান পূরণ করতে বলা হয়। দেওয়া হয় বিকল্প উত্তর। সে গুলির মধ্যে কোনটি শূন্যস্থান পূরণের সঠিক উত্তর তা বেছে নিতে হয় পরীক্ষার্থীকে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার এই নতুন পদ্ধতিতে পড়ুয়াদের মেধার সঠিক মূল্যায়ন হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। এবারে দেখার অপেক্ষা যে আগামীদিনে এই (HS Exam) নিয়ে কি সিদ্ধান্ত নেওয়া হয়।
Written by Sampriti Bose.

এই পরীক্ষায় পাশ করলে বছরে 12000 টাকা পাবে পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button