পড়াশোনা

HS Exam – উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ জরুরি খবর, শীঘ্রই জেনে নিন।

উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪ বা HS Exam নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে। আগামী বছর অর্থাৎ ১৬ ই ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হচ্ছে এই পরীক্ষা। শিক্ষার্থী জীবনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পরীক্ষা হল এই HS Exam. আর এই পরীক্ষার ওপরে নির্ভর করে সকল পড়ুয়াদের আগামী দিনের পড়াশোনার ভবিষ্যৎ নির্ভর করছে। আর এই জন্য অতি সন্তর্পণে এই পরীক্ষা নেওয়া হয়ে থাকে সংসদের (WBCHSE) তরফে।

HS Exam 2024 Important Details.

রাজ্যে ফের একবার বাড়ানো হল উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশনের (HS Exam Registration) সময়সীমা। তবে, এই সময়সীমা বৃদ্ধিই শেষ বৃদ্ধি বলে জানিয়েছে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল ফর হায়ার সেকেন্ডারি এডুকেশন (WBCHSE). আগের নির্ধারিত সময়সীমার মধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন না করার জন্য পরীক্ষার্থীদের দিতে হবে লেট ফাইন। পাশাপাশি, আধার কার্ড (Aadhaar Card) ছাড়া এই রেজিস্ট্রেশনের আবেদন করা যাবে না বলেও জানানো হয়েছে।

আগে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছিল, ১৪ আগস্ট থেকে ২ নভেম্বর পর্যন্ত করা যাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam) রেজিস্ট্রেশন। এই সময়ে রেজিস্ট্রেশন করলে কোনো জরিমানাই দিতে হবে না পরীক্ষার্থীদের। পরবর্তীতে ২ নভেম্বরের থেকেও রেজিস্ট্রেশনের সময়সীমা কিছুটা বর্ধিত করা হয়েছিল। সেই সময়সীমা ছিল ৩ থেকে ১০ নভেম্বর।

তবে এবার ১০ নভেম্বর থেকেও রেজিস্ট্রেশন এর সময়সীমা ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হলো। আর এই অতিরিক্ত সময়ের মধ্যে রেজিস্ট্রেশনের জন্যও জরিমানা দিতে হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে উচ্চমাধ্যমিক পরীক্ষার আবহে জাতীয় শিক্ষানীতির (National Education Policy) কয়েকটি প্রস্তাব গৃহীত হয়েছে। সেখানে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন এবং পরীক্ষা ব্যবস্থায় রদবদলের উল্লেখ রয়েছে।

Pay Commission (নতুন বেতন কমিশন)

বিকাশ ভবনের পক্ষ থেকে ১৭৮ পাতার রাজ্য শিক্ষানীতি ২০২৩ সালের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নবম ও দশম শ্রেণির পঠনপাঠন শেষে হবে মাধ্যমিক পরীক্ষা। উল্লেখ্য, ২০২৪ সালের ১৬ ফেব্রুয়ারি শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam) চলবে ২৯ ফেব্রুয়ারি অবধি। উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে দুপুর ১২টা থেকে ৩:১৫ মিনিট পর্যন্ত। উল্লেখ্য, উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

Train Ticket – নিত্যযাত্রীদের জন্য খুশির খবর, টিকিটে ছাড় নিয়ে বড় ঘোষণা ভারতীয় রেলের।

প্র্যাকটিক্যাল পরীক্ষা গুলি প্রত্যেক স্কুল গুলো পরিচালনা করবে৷ তবে যারা উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam) সংক্রান্ত রেজিস্ট্রেশন এখনো সম্পন্ন করেনি তাদের নির্ধারিত জরিমানা দিয়ে আগামী ৩০ নভেম্বরের মধ্যেই রেজিস্ট্রেশন সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল ফর হায়ার সেকেন্ডারি এডুকেশনের তরফ থেকে। ‌‌
Written by Sampriti Bose.

Life Certificate – পেনশন গ্রাহকদের সুখবর। লাইফ সার্টিফিকেট নিয়ে বিরাট সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button