পড়াশোনা

Madhyamik Routine 2025 – মাধ্যমিক পরীক্ষা 2025 কবে শুরু? পড়ুয়ারা এখনই জেনে নিন।

সম্প্রতি ২০২৫ এর মাধ্যমিকের রুটিন (Madhyamik Routine 2025) প্রকাশ করা হয়েছে। মাধ্যমিকের ফলপ্রকাশ (Madhyamik Result Out) কিছু সময় আগেই করে দেওয়া হয়েছে এবং প্রত্যেক বছরের মত এবারেও মাধ্যমিকের ফল প্রকাশের পর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফ থেকে পরবর্তী বছর অর্থাৎ ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন (Madhyamik Pariksha) প্রকাশ করা হলো।

WBBSE Madhyamik Routine 2025.

চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি যা শেষ হয়েছিল ১২ ফেব্রুয়ারি। ১০ দিনের মধ্যে খুব স্বাভাবিকভাবে পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। ভোটের কারণ বসত পরীক্ষা এত শীঘ্রই শেষ করে দেওয়া হয়। মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik Routine 2025) চলতি বছরে অনেক নতুন ধরনের পদ্ধতিও অবলম্বন করা হয়েছে। মাধ্যমিক পরীক্ষা ছাত্র জীবনের সবচেয়ে বড় পরীক্ষা।

ছাত্র ছাত্রী সহ তাদের অভিভাবকরা যথেষ্ট পরিমাণে চিন্তিত এবং উদ্বিগ্ন হয় থেকে। যদি খুব তাড়াতাড়ি বা খুব দেরিতে অর্থাৎ অনেকটা সময়ের ব্যবধানে পরীক্ষার ডেট ফেলা হয় তাহলে সমস্যার সম্মুখীন হতে হয় সকলকেই। নিয়ম মেনে বিগত বছর গুলিতে যেমন ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Routine 2025) ডেট ফেলা হয়েছিল পরবর্তী কালেও অবলম্বন করা হবে।

কোনো মতেই তার ব্যতিক্রম ঘটবে না। যে সকল ছাত্র ছাত্রীরা পরবর্তী বছরে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Routine 2025) প্রস্তুতি নিচ্ছেন তারা খুব ভালো করে রুটিনটি দেখে নিন। সেই অনুযায়ী নিজেদের প্রস্তুতি নিতে শুরু করে দিন। পরবর্তী বছর অর্থাৎ ২০২৫ সালে দশম শ্রেণীর পরীক্ষা শুরু হবে ১৪ই ফেব্রুয়ারি যা শেষ হবে ২৪শে ফেব্রুয়ারি।

চলতি বছরের সাথে তুলনা করলে ২০২৫ সালের দশম শ্রেণীর পরীক্ষার (Madhyamik Routine 2025) ডেট পেছানো হলেও ১০ দিনের মধ্যেই পরীক্ষা শেষ করে দেওয়া হবে। আর এবারে দেখে নেওয়া যাক যে এই রুটিন সম্পর্কে সকল তথ্য। আর এই পরীক্ষায় আগামীবছরে অনেকেই বসতে চলেছে। তাদের জন্য অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

Madhyamik Routine 2025 Check Online

১) ১৪/ ২/২০২৫ (শুক্রবার) – বাংলা।
২) ১৫/২/ ২০২৫ (শনিবার) – ইংরেজি।
৩) ১৭/২/ ২০২৫ (সোমবার) – ইতিহাস।
৪) ১৮/২/২০২৫ (মঙ্গলবার) – ভূগোল।

Madhyamik Result (মাধ্যমিক রেজাল্ট ২০২৪)

৫) ১৯/২/২০২৫ (বুধবার) – জীবন বিজ্ঞান।
৬) ২০/২/২০২৫ (বৃহস্পতিবার) – ভৌত বিজ্ঞান।
৭) ২২/২/২০২৫ (শনিবার) – গণিত।
৮) ২৪/২/২০২৫ (সোমবার) – ঐচ্ছিক বিষয়।

ভোট মিটলেই আবাস যোজনার টাকা দেবে নবান্ন। কিভাবে পাবেন আপনি দেখুন।

পর পর একই সারিতে পরীক্ষার ডেট ফেলা হয়েছে। যাতে অত্যধিক ব্যবধানে পরীক্ষার রেশ ছাত্রদের মধ্যে কমে না যায়। তবে রবিবার ছুটির দিন গুলো ছাড়া গণিত পরীক্ষার আগে একদিন ছুটি দেওয়া হয়েছে যাতে পরীক্ষার্থীরা উপযুক্ত সময় পায়। এই রুটিন (Madhyamik Routine 2025) মেনেই হবে ২০২৫ মাধ্যমিক পরীক্ষা। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written By Sathi Roy.

পশ্চিমবঙ্গের মাধ্যমিক রেজাল্ট ২০২৪ দেখার ওয়েবসাইট। অনলাইনে মোবাইল থেকে কিভাবে দেখবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button