সরকারি কর্মচারী

Employee Benefits – 1 কোটি সরকারি কর্মীর কপাল খুলে গেল। ভোটের আবহে সরকারের দারুণ সিদ্ধান্ত।

লোকসভা নির্বাচনের আগে এবার দেশের অসংখ্য সরকারি কর্মচারীদের (Government Employee Benefits) জন্য এসে গেল বড় সুখবর। প্রচুর টাকা উপার্জন করতে চলেছেন দেশের এক কোটিরও বেশি সরকারি কর্মচারীরা (Government Employees). দেশের এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা জানুয়ারী থেকে জুন মাস পর্যন্ত বর্ধিত হারে মহার্ঘ ভাতা বা ডিএ (Dearness Allowance) পাওয়ার পাশাপাশি আরও একাধিক অতিরিক্ত ভাতার (Allowance) অধীনে বেশি অর্থ পেতে চলেছেন।

1 Crore Government Employee Benefits Announce.

বর্তমানে দেশে কেন্দ্রীয় সরকারি চাকরি করা ব্যক্তির সংখ্যা নিতান্তই কম নয়। সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হলেও তাদের বিভিন্ন খাতে পাওয়া ভাতা বৃদ্ধি (DA Hike News Employee Benefits) করার জন্য কিংবা বকেয়া ভাতা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের (Central Government) কাছে বারবার আবেদন জানিয়েছিলেন কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা (Central Government Employees). অবশেষে, সেই বিষয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

জানুয়ারী থেকে জুন মাস পর্যন্ত বর্ধিত হারে মহার্ঘ ভাতা পাওয়ার পাশাপাশি আরও একাধিক অতিরিক্ত ভাতার অধীনে মোটা টাকা পাবেন দেশের কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এই ভাতা গুলির মধ্যে রয়েছে বাড়ি ভাড়া ভাতা (HRA), ওভারটাইম ভাতা, শিশুদের শিক্ষা ভাতা, শিশু যত্নে বিশেষ ভাতা, ভ্রমণ ভাতা, জীবনের ঝুঁকি ভাতা, নাইট ডিউটি এবং স্পেশ্যাল ভাতা (Employee Benefits). কর্মী ও প্রশিক্ষণ বিভাগ গত ২ এপ্রিল, ২০২৪ এ একটি অফিসিয়াল মেমোরেন্ডাম এমনটাই জারি করেছে৷

Allowance Hike For Child Care

নারীদের (Female Government Employees) সন্তানদের যত্নের জন্য এই ভাতা দেওয়া হবে। প্রতিবন্ধী মহিলা কর্মচারীদের অতিরিক্ত সুবিধা প্রদানের জন্য এই ভাতা (Special Allowance For Women) চালু করা হয়েছে। বিশেষ করে যখন তাঁদের ছোট এবং প্রতিবন্ধী শিশু থাকলে প্রতি মাসে ৩০০০ টাকা করে দেওয়া হবে বিশেষ ভাতা (Employee Benefits).

Special Allowance From Government

সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) অধীনে, সংসদের কাজে সম্পূর্ণভাবে নিযুক্ত ব্যক্তিদের প্রদেয় বিশেষ ভাতা ৫০% বৃদ্ধি করা হবে। এক্ষেত্রে সহকারীরা পাবেন ১৫০০ টাকা এবং UDC কে যথাক্রমে ১২০০ টাকা পর্যন্ত দেওয়া হবে। যে মাসে সংসদের অন্তত ১৫ দিন অধিবেশন চলবে, সে মাসে ওই ভাতা ২২৫০ টাকা এবং ১৮০০ টাকা হারে বৃদ্ধি (Allowance Hike Employee Benefits) করা হবে।

Night Duty & Over Time Allowance

সপ্তম বেতন কমিশনের অধীনে রাতের ডিউটি ভাতাও সংশোধন করা হয়েছে। রাত্রি দশটা থেকে থেকে সকাল ৬ টার মধ্যে যে কর্মীরা রাতের ডিউটি করবেন তাঁদের প্রতিটি ঘন্টার জন্য এই বিশেষ সুবিধা দেওয়া হবে। সপ্তম বেতন কমিশনের (Pay Commission Employee Benefits) অধীনে ঝুঁকি ভাতার হার সংশোধন করা হয়েছে।

যে কর্মীরা বিপজ্জনক দায়িত্বে নিয়োজিত বা যাদের কাজ একটি নির্দিষ্ট সময়ের বেশি হলে স্বাস্থ্যের (Employee Benefits) উপর ক্ষতিকর প্রভাব ফেলবে। তাঁদের এই ভাতা দেওয়া হবে। এছাড়া ওভারটাইম ভাতার সুবিধাও পাবেন কেন্দ্রীয় কর্মীরা। আর একই সঙ্গে এত সুবিধা দেওয়ার জন্য অনেকেরই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

Allowance For Child Education

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, কেন্দ্রীয় কর্মচারীর ভাতা ৫০ শতাংশ হওয়ার পর শিশু শিক্ষা ভাতা ২৫ শতাংশে উন্নীত হয়েছে। শিশু শিক্ষা ভাতা বা হোস্টেল ভর্তুকি শুধুমাত্র দুই সন্তানের জন্য দাবি করা যেতে পারে। হোস্টেল ভর্তুকির পরিমাণ হল ৬৭৫০ টাকা প্রতিমাসে। যদি একজন কেন্দ্রীয় কর্মচারীর একটি প্রতিবন্ধী সন্তান থাকে, তাহলে শিশু শিক্ষা ভাতা স্বাভাবিক হারের দ্বিগুণ (Employee Benefits) হবে।

Gold Price Today (আজকের সোনার দাম)

DA TA HRA Allowance Hike

বেতন ম্যাট্রিক্স স্তরের ভিত্তিতে বিভিন্ন শহরের বিভাগ অনুযায়ী ভ্রমণ ভাতাও বাড়িয়েছে কেন্দ্র সরকার। ডিএ বৃদ্ধির সাথে সাথে বাড়ি ভাড়া ভাতা ২৭ শতাংশ থেকে বেড়ে ৩০ শতাংশ হয়েছে। প্রায় ৪৯.১৮ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং ৬৭.৯৫ লক্ষ পেনশনভোগী (Pensioneers) এবার থেকে ১০০০০ টাকা পর্যন্ত বর্ধিত হারে বেতন (Salary Hike Employee Benefits) পাবেন।

ছেড়া, ফাটা, দাগ লাগা নোট আছে আপনার কাছে? কি করবেন জানালো RBI.

মন্ত্রিসভার বৈঠকে, কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ ৪% এবং পেনশনভোগীদের জন্যও ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। এবার থেকে ৪৬% থেকে বেড়ে ৫০% হারে মহার্ঘ ভাতা পাবেন পেনশনভোগী ও কর্মচারীরা। নির্বাচনের ঠিক আগেই দেশের অসংখ্য কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই বর্ধিত ভাতার (Employee Benefits) ঘোষনাটি রাজনৈতিকভাবেও বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।
Written by Sampriti Bose.

ভুলে যান Fixed Deposit. এবার থেকে সেভিংস একাউন্টেই পাবেন 8.05% সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button