পড়াশোনা

Madhyamik Result – পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত। কত শতাংশ পাশ? দেখুন।

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে চলতি বছরের মাধ্যমিকের ফলাফল ঘোষণা করল পর্ষদ (Madhyamik Result). অন্যান্য বছরের তুলনায় এই বছর মাধ্যমিকে বাড়ল পাশের হার। তবে, জেলার দাপটে এবার প্রথম দশে কলকাতার মাত্র এক জন। কিন্তু, মাধ্যমিকের (Madhyamik Pariksha) বাদবাকি পড়ুয়ারা তাদের ফলাফল দেখতে পারবেন অনলাইনেই। পর্ষদের তরফে জানানো হলো বেশ কয়েকটি ওয়েবসাইট।

WBBSE Madhyamik Result 2024 Online.

এবারের পরীক্ষায় প্রথম হয়েছে চন্দ্রচূর সেন কোচবিহার জেলা থেকে, দ্বিতীয় হয়েছেন সাম্যপ্রিয় গুরু এবং মাধ্যমিকে পাশের হার বেড়েছে। মেয়েদের পাশের হার ছেলেদের থেকে অনেকটাই বেশি এবং ১.৫০ লক্ষের কাছাকাছি পড়ুয়ারা ফেল করেছে বলে জানতে পাওয়া যাচ্ছে। www.wbbse.org, www,wbresults.nic.in এই দুই সাইটে আপনারা সরাসরি নিজেদের রেজাল্ট (Madhyamik Result) দেখে নিতে পারবেন।

চলতি বছর মাধ্যমিক শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। নিয়ম অনুযায়ী, পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যেই ফল প্রকাশ করা হয়ে থাকে। মাধ্যমিকের ক্ষেত্রে সেই সময় সীমা শেষ হলো আগামী ১২ মে। আর ঠিক তার আগেই আজ ফলপ্রকাশ (Madhyamik Result Out) করল মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education). এই বছর রাজ্যে ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল।

কিন্তু ফলাফল (Madhyamik Result) ঘোষণার সঙ্গে সঙ্গে পড়ুয়া কিভাবে ফলাফল (Madhyamik Result) দেখবে সে বিষয়ে চিন্তাগ্রস্ত তারা। কারণ সবার বাড়িতে তো ভালো ইন্টারনেট কানেকশন বা কম্পিউটার নেই। সেক্ষেত্রে কিভাবে ফলাফল জানতে পারবে তারা, সেই বিষয়ে পর্ষদের তরফে সহযোগিতা করা হচ্ছে। মূলত মাধ্যমিক ফলাফল জানার জন্য SMS হল অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় পরিষেবা।

সাধারণত গ্রামীণ অঞ্চলে যে সকল এলাকায় নেটওয়ার্কের যথাযথ ব্যবস্থা নেই সেই সব অঞ্চলের শিক্ষার্থীরা তাদের রেজাল্ট জানতে পারবেন। 56263 বা 56070 ; এই দুটি নম্বরে ইচ্ছুক ছাত্র ছাত্রীরা WB 10 (roll number) টাইপ করে বোর্ড এর কাছে অনুরোধ পাঠালেই বোর্ডের তরফ থেকে সংশ্লিষ্ট মোবাইল নাম্বারে অবিলম্বে সেই পরীক্ষার্থীর রেজাল্ট (Madhyamik Result) পাঠিয়ে দেওয়া হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে।

Rain Forecast (বৃষ্টির পূর্বাভাস)

এছাড়াও মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (Madhyamik Result) দেখার জন্য দুটি সরকারি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে, তার পাশাপাশি অনেক রেজাল্ট পোর্টাল রয়েছে যাতে সরাসরি ফলাফল দেখতে পারবে পড়ুয়ারা। যে কোনো একটি পোর্টালে প্রবেশ করে ছাত্র ছাত্রীরা তাদের জন্ম তারিখ ও অ্যাডমিট কার্ডের রোল নাম্বার সাবমিট করলেই তাদের রেজাল্ট স্ক্রিনে দেখতে পাবেন।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে 7500 টাকা? অভিজিৎ গাঙ্গুলির বড় পরামর্শ।

এমনকি অনলাইনে রোল নাম্বার এবং ডেট অফ বার্থ ইন্টার করলেই ডিজিটাল মার্কসিট সামনে চলে আসবে। সেটাকে পড়ুয়ারা ডাউনলোড PDF বা স্ক্রিনশট নিয়ে নিতে পারে। Madhyamik Result প্রকাশের দিন দুপুর বেলাতেই ছাত্র ছাত্রীরা অরিজিনাল মার্কসিট এবং সার্টিফিকেট স্কুল থেকে পেয়ে যাবে। তবে মার্কশিট এবং সার্টিফিকেট এর বিষয়ে অবশ্যই স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে পড়ুয়াকে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের মাধ্যমিক রেজাল্ট ২০২৪ দেখার ওয়েবসাইট। অনলাইনে মোবাইল থেকে কিভাবে দেখবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button